প্রতিবন্ধী শিক্ষার্থীদের বই দিল বাংলাদেশ হুইলচেয়ার স্পোর্টস ফাউন্ডেশন

জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি প্রকাশিত: ০৪:৩২ পিএম, ০৮ সেপ্টেম্বর ২০২০
প্রতিবন্ধী শিক্ষার্থীদের বই দিল বাংলাদেশ হুইলচেয়ার স্পোর্টস ফাউন্ডেশন

ময়মনসিংহ ঈশ্বরগঞ্জ উপজেলার খৈরাটী গ্রামে ‘শহীদ মতিন বিশেষ শিক্ষা একাডেমি’র প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে বাংলাদেশ হুইলচেয়ার স্পোর্টস ফাউন্ডেশনের পক্ষ থেকে বই বিতরণ করা হয়েছে। বই ছাড়াও ফাউন্ডেশনটির পক্ষ থেকে শিক্ষা প্রতিষ্ঠানকে হুইলচেয়ার প্রদান করা হয়।

‘শহীদ মতিন বিশেষ শিক্ষা একাডেমি’র আয়োজনে মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) সামাজিক দূরত্ব বজায় রেখে এ কর্মসূচি পালন করা হয়। একই অনুষ্ঠানে বাংলাদেশ হুইলচেয়ার স্পোর্টস ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি হুইলচেয়ার ক্রীড়াবিদ ও প্রকৌশলী নূর নাহিয়ানকে সংবর্ধনা স্মারক তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি ঈশ্বরগঞ্জ উপজেলার নির্বাহী অফিসার মো. জাকির হোসেন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বর্তমান সরকার শিক্ষা, খেলাধুলা ও সাংস্কৃতিক অঙ্গনসহ সকল স্তরে প্রতিবন্ধীদের জন্য কাজ করে যাচ্ছে। এ বছর থেকে ঈশ্বরগঞ্জের সকল প্রতিবন্ধীদের শতভাগ ভাতার আওতায় আনা হবে।

তিনি নআরও বলেন, প্রতিবন্ধিকতাকে জয় করে এগিয়ে যাওয়া ঈশ্বরগঞ্জের ছেলে নূর নাহিয়ানকে ঈশ্বরগঞ্জ প্রশাসনের পক্ষ থেকে অভিনন্দন জানাই এবং বাংলাদেশ হুইলচেয়ার স্পোর্টস ফাউন্ডেশনকে তাদের কার্যক্রম এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সাধুবাদ জানাই। আজকের আয়োজকদেরকেও ধন্যবাদ।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ হুইলচেয়ার স্পোর্টস ফাউন্ডেশনের উপদেষ্টা ও বাংলা একাডেমির উপপরিচালক, কবি, মুক্তিযুদ্ধ ও ফোকলোর গবেষক ড. আমিনুর রহমান সুলতান বলেন, শহীদ মতিন বিশেষ শিক্ষা একাডেমির উদ্যোক্তাদের সাধুবাদ জানাই, প্রতিবন্ধী শিশুদের জন্য স্কুল প্রতিষ্ঠার জন্য এবং একটি রেললাইন তৈরি করতে যেভাবে সমান্তরাল পাত লাগে ঈশ্বরগঞ্জ উপজেলার প্রশাসন সেভাবে কাজ করে যাচ্ছে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য, তাদেরকেও ধন্যবাদ।

বিশেষ অতিথির বক্তব্যে ঈশ্বরগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু হানিফা বলেন, আমাদের এলাকার গর্ব নূর নাহিয়ানের মতো সবাই যেন জীবনে এগিয়ে যেতে পারে প্রতিনিয়ত। সবার জন্য শুভ কামনা।
sportsmail24বিশেষ অতিথির বক্তব্যে ঈশ্বরগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি আবুল কালাম আযাদ বলেন, এ উদ্যোগকে আমরা সাধুবাদ জানাই। ধন্যবাদ আজকের আয়োজকদের। ঈশরগঞ্জ উপজেলা প্রশাসনের পাশাপাশি প্রতিবন্ধী ব্যক্তিদের পাশে আমরাও সবসময় আছি।

সভাপতির বক্তব্যে শহীদ মতিন বিশেষ একাডেমির প্রতিষ্ঠাতা ও ম্যানেজিং কমিটির চেয়ারম্যান মো. বজলুর রহমান বলেন, আমাদের এলাকার প্রতিবন্ধী শিশুরা যেন শারীরিক, মানসিকভাবে এগিয়ে যেতে পারে -এ প্রত্যয় নিয়ে এগিয়ে যাচ্ছি। আমরা প্রতিযোগিতা করবো কিন্তু প্রতিহিংসা করবো না। আমরা প্রতিযোগিতা করবো শিক্ষার-নৈতিকতার। সবার প্রতি আমার আহ্বান, আপনারা আমার পাশে থাকবেন। আমাদের এ প্রতিষ্ঠানকে এগিয়ে নিয়ে যাবেন।

বাংলাদেশ হুইলচেয়ার স্পোর্টস ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি নূর নাহিয়ান বলেন, আমাদের শিক্ষা প্রতিষ্ঠানগুলো দীর্ঘকালীন বন্ধ হয়ে আছে এবং এর প্রভাব এখনও বিদ্যমান। আমরা এখন একটি অনিশ্চিত সময় পার করছি। যদিও অনলাইনে কিছু কিছু স্কুলে পাঠদানের কার্যক্রম অব্যহত আছে। কিন্তু গ্রামের অনেকে স্কুলগুলোতে এমন ব্যবস্থা নেই।

তিনি বলেন, প্রতিবন্ধী শিশুদের অনলাইন পাঠদান কার্যক্রম প্রায় অসম্ভব। অভিভাবকরা যেন ঘরে বসে যেন প্রতিবন্ধী শিশুদের প্রাথমিক শিক্ষা ঠিক মতো চালিয়ে যেতে পারে -এ কারণেই আমাদের আজকের আয়োজন। আমাদের এ আয়োজনে বই দিয়ে সহযোগিতা করেছে পুঁথিনিলয় ও চিরন্তন প্রকাশ।

অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে ঈশ্বরগঞ্জ উপজেলার সমাজকল্যাণ অফিসার মোহাম্মদ মিজানুল ইসলাম আকন্দ, বাংলাদেশ হুইলচেয়ার স্পোর্টস ফাউন্ডেশনের উপদেষ্টা ছড়াকার শিলু রহমান, সহপ্রতিষ্ঠাতা ও সহ-সভাপতি মো. রাজন হোসাইন, সহপ্রতিষ্ঠাতা ও কোষাধ্যক্ষ মো. আশরাফুল ইসলাম সূর্য, সহপ্রতিষ্ঠাতা ও দপ্তর সম্পাদক মো. সেলিম রেজা, সহপ্রতিষ্ঠাতা ও পরিচালক (প্রশাসন) মো. এনামুল হক, সাধারণ সদস্য মো. আশরাফুল আলম, বাংলাদেশ হুইলচেয়ার স্পোর্টস ফাউন্ডেশনের ময়মনসিংহ জেলা কমিটির সহকারী সমন্বয়ক আদনান রাজু ও আনারকলি বিজয়া এবং শিক্ষা প্রতিষ্ঠানটির শিক্ষকমণ্ডলী, শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

শেষ দিনে পাল্টে গেছে বাফুফের নির্বাচনী দৃশ্যপট

শেষ দিনে পাল্টে গেছে বাফুফের নির্বাচনী দৃশ্যপট

জমে উঠেছে সাতক্ষীরা জেলা ক্রীড়া সংস্থার নির্বাচন

জমে উঠেছে সাতক্ষীরা জেলা ক্রীড়া সংস্থার নির্বাচন

মাশরাফির ব্রেসলেট বিক্রির টাকায় ১০ শয্যার হাসপাতাল

মাশরাফির ব্রেসলেট বিক্রির টাকায় ১০ শয্যার হাসপাতাল

রত্না ‘হত্যা’র বিচার ও সাইকেল লেনের দাবি

রত্না ‘হত্যা’র বিচার ও সাইকেল লেনের দাবি