সিলেট সিক্সার্সকে আইনি নোটিশ পাঠিয়েছে বিসিবি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৫৮ এএম, ০৬ আগস্ট ২০২০
সিলেট সিক্সার্সকে আইনি নোটিশ পাঠিয়েছে বিসিবি

ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের (ফিকা) বার্ষিক প্রতিবেদনে পারিশ্রমিক জনিত ঝামেলায় ওঠে এসেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) নাম। ওই প্রতিবেদন প্রকাশের পর থেকে ক্রিকেটাঙ্গনে শুরু হয়েছে তোলপাড়।

জানা গেছে, তিনজন ক্রিকেটারের পাশাপাশি একজন কোচকে পারিশ্রমিক দেয়নি ২০১৮-১৯ বিপিএলের দল সিলেট সিক্সার্স। বিষয়টি নিয়ে একাধিকবার মৌখিকভাবে জানানো হলেও বিপিএলের এ ফ্র্যাঞ্চাইজি পারিশ্রমিক পরিশোধ করেনি। তবে এবার ফিকার প্রতিবেদনের বিপিএলের নাম চলে আসায় দলটিকে আইনি নোটিশ পাঠিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

ক্যারিবীয় ব্যাটসম্যান নিকোলাস পুরান, আফগান ক্রিকেটার গুলবাদিন নাইব, পাকিস্তানের সোহেল তানভীর ও কোচ ওয়াকার ইউনিসের পুরো অর্থ পরিশোধ করেনি সিলেট সিক্সার্স। তারা ফ্র্যাঞ্চাইজি ও বিসিবির সঙ্গে যোগাযোগ করেও টাকা পেতে ব্যর্থ হন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

সোমবার (৩ আগস্ট) বার্ষিক প্রতিবেদনে ফিকা উল্লেখ করে, ক্রিকেট বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টগুলোতে খেলা এক-তৃতীয়াংশের বেশি ক্রিকেটারের পারিশ্রমিক পেতে দেরি হয় কিংবা একেবারেই পান না। যে ৬টি টুর্নামেন্টকে চিহ্নিত করা হয়েছে তার মধ্যে বিপিএলের নাম রয়েছে।

ফিকার ওই প্রতিবেদন প্রকাশের পর মঙ্গলবার (৪ আগস্ট) বিসিবি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, ২০১৮ বিপিএলে ১৭০ দেশি ও বিদেশি খেলোয়াড়, কোচ ও সাপোর্টিং স্টাফ কাজ করেছে। একটি নির্দিষ্ট ফ্র্যাঞ্চাইজি মাত্র চারজনের পারিশ্রমিক বকেয়া রয়েছে, যা বিচ্ছিন্ন ঘটনা।

গণমাধ্যমে বিজ্ঞপ্তি দেওয়ার পাশাপাশি সিলেট সিক্সার্সকে আইনি নোটিশ পাঠানো হয়েছে। মঙ্গলবারই এ নোটশি পাঠানা হয়েছে বলে গণমাধ্যমে নিশ্চিত করেছেন বিপিএলের গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক।

তিনি জানান, ফ্র্যাঞ্চাইজিকে আমরা আইনি নোটিশ পাঠিয়েছি। যত দ্রুত সম্ভব তারা যেন বকেয়া পরিশোধ করে। বিপিএলের খেলোয়াড় বা কেচের পারিশ্রমিক প্রদান করার সুযোগ আমাদের নেই।

ফিকার প্রতিবেদনের বিষয়ে তিনি বলেন, বিসিবির জন্য এটি উদ্বেগের বিষয়। আমরা এটিকে গুরুত্বের সাথেই নিয়েছি। কারণ, বিপিএল বিসিবির টুর্নামেন্ট। এখানে ভালো-মন্দ যেকোনো কিছুর সঙ্গে বিসিবি যুক্ত।

বিপিএল ছাড়াও বাকি যেসব টুর্নামেন্ট ফিকার প্রতিবেদনে ওঠে এসেছে সেগুলো হলো- গ্লোবাল টি-টোয়েন্টি কানাডা, আবু ধাবি টি-টেন, কাতার টি-টেন, ইউরো টি-টোয়েন্টি স্ল্যাম ও মাস্টার্স চ্যাম্পিয়নস লিগ। তবে অভিযোগের তালিকা থাকা ৬টি টুর্নামেন্টের মধ্যে আইসিসি পূর্ণ সদস্য দেশগুলোর একমাত্র প্রতিষ্ঠিত লিগ হলো বিপিএল। যা ক্রিকেট বিশ্বে বাংলাদেশের জন্য বড় লজ্জার বিষয়।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বিপিএলে সিলেট সিক্সার্সের কোচ হলেন ওয়াকার

বিপিএলে সিলেট সিক্সার্সের কোচ হলেন ওয়াকার

ফিকার দাবি নিয়ে মুখ খুললো বিসিবি

ফিকার দাবি নিয়ে মুখ খুললো বিসিবি

ফিকার অভিযোগ : বিসিবির চোখে ‘বিচ্ছিন্ন ঘটনা’

ফিকার অভিযোগ : বিসিবির চোখে ‘বিচ্ছিন্ন ঘটনা’

বিশ্ব চ্যাম্পিয়নদের হারালো আয়ারল্যান্ড

বিশ্ব চ্যাম্পিয়নদের হারালো আয়ারল্যান্ড