রশিদ উইকেট শিকারী বোলার নন: লারা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:০১ পিএম, ২৫ এপ্রিল ২০২২
রশিদ উইকেট শিকারী বোলার নন: লারা

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ইতিহাসের অন্যতম সেরা বোলার আফগান স্পিনার রশিদ খান। ২০১৭ সালে আইপিএলের ১০ম আসরে সানরাইজার্স হায়দ্রাবাদের জার্সি গায়ে অভিষেকের পর থেকেই বল হাতে দুর্দান্ত পারফর্মেন্স করে যাচ্ছেন এই লেগ স্পিনার। ৫ বছর হায়দ্রাবাদে খেলার পর চলতি মৌসুমে নতুন দল গুজরাট টাইটান্সে যোগ দিয়েছেন রশিদ খান।

সানরাইজার্স হায়দ্রাবাদে থাকাকালীন দলের বোলিং আক্রমণের পরিকল্পনা মূল অংশ ছিলেন এই আফগান লেগি। হায়দ্রাবাদের হয়ে ৭৬ ম্যাচে ৯১ উইকেট নিয়েছেন রশিদ। বল হাতে প্রতিনিয়ত প্রতিপক্ষের নাভিশ্বাস তুলে ছাড়তেন। মাত্র ৬.৩৩ ইকোনোমিতে বোলিং করা রশিদের স্ট্রাইক রেট ছিল ১৯.৫।

আইপিএলের এবারের মেগা নিলামে রশিদকে দলে ধরে রাখতে পারেনি সানরাইজার্স হায়দ্রাবাদ। যদিও মেগা নিলামে রশিদের নাম ওঠেনি কারণ তার আগেই তাকে দলে ভিড়িয়েছিল এবারের আসরে অভিষিক্ত দল গুজরাট টাইটান্স।নতুন দলে এসেও রশিদ আগের মতোই ভয়ানক। চলতি আসরে ইতিমধ্যে ৮ উইকেট নিয়েছেন ৬.৫০ ইকোনোমিতে।

শনিবার (২৩ এপ্রিল) সানরাইজার্স হায়দ্রাবাদের ব্যাটিং কোচ ও ক্রিকেট পরামর্শক ব্রায়ান লারাকে হায়দ্রাবাদের স্পিন বোলিং প্যানেল নিয়ে প্রশ্ন করেন কেভিন পিটারসেন। লারা তখন রশিদের প্রশংসা করলেও দলগুলো এখন রশিদকে দেখেশুনে খেলে যে কারণে সে আগের মত উইকেট শিকারী বোলার নেই বলে মত দেন লারা।

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুকে উড়িয়ে দেওয়ার পর কেভিন পিটারসনকে লারা বলেন, “রশিদের প্রতি আমার শ্রদ্ধা আছে কিন্তু আমি বিশ্বাস করি আমাদের দলে সঠিক সমন্বয় রয়েছে। রশিদ খান এমন একজন বোলার যার বিরুদ্ধে প্রতিপক্ষর রক্ষণাত্মক খেলার সিদ্ধান্ত নেয়, যে কারণে রশিদ এখন উইকেট শিকারী বোলার নন।”

সানরাইজার্স হায়দ্রাবাদের স্পিনারদের উপর লারার বিশ্বাস রয়েছে। ওয়াশিংটন সুন্দর ও জগদেশা সুচিতকে দলের সম্পদ হিসেবে অভিহিত করেন তিনি। হায়দ্রাবাদ ব্যাটিং কোচ বলেন, “হ্যাঁ, প্রতি ওভারে ৫.৫-৬ রান খুবই ভালো কিন্তু আমার মনে হয় আমার মনে হয় আমাদের ওয়াশিংটন সুন্দরের মত স্পিনার আছে যে বাঁহাতিদের বিপক্ষে প্রথম ছয় ওভারে বল ঘোরাতে পারে, সে একজন সম্পদ। তার (সুন্দর) ইঞ্জুরীতে বদলী হিসেবে সুচিত এসেছে, সেও দলের সম্পদ।”

নিজের দলের সদস্যদের নিয়ে যথেষ্ট গর্বিত ও তাদের উপরে বিশ্বাস রাখার কথা বলেন লারা। হায়দ্রাবাদের রিজার্ভ বেঞ্চও যথেষ্ট শক্তিশালী এটাও মনে করিয়ে দেন তিনি। ব্রায়ান লারা আরো যোগ করেন, “আমরা প্রতি ম্যাচে চার জন পেস বোলার নিয়ে খেলেছি। অবশ্যই উইকেট পরিবর্তন হতে পারে, উইকেটে ঘাস কম থাকতে পারে। আমাদের শ্রেয়াশ গোপালও আছে যদি এ সে এখনও ম্যাচ খেলেনি। সেও এমন একজন যার আইপিএলে হ্যাট্রিক রয়েছে। আইপিএলের খেলানোর মত অনেক খেলোয়াড় আমাদের রিজার্ভে রয়েছে এবং আমি এটা নিয়ে চিন্তিত নই। রশিদের প্রতি শ্রদ্ধা রয়েছে। সে যদি এখন দলে থাকতো হয়ত আমরা সাতটার সাতটায় জিততাম।”

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

পাকিস্তানি ক্রিকেটারকে কলকাতায় খেলার প্রস্তাব দিয়েছিলেন শাহরুখ

পাকিস্তানি ক্রিকেটারকে কলকাতায় খেলার প্রস্তাব দিয়েছিলেন শাহরুখ

এক দলের বিপক্ষে তিন সেঞ্চুরির রেকর্ড গড়লেন লোকেশ রাহুল

এক দলের বিপক্ষে তিন সেঞ্চুরির রেকর্ড গড়লেন লোকেশ রাহুল

গ্লেন ম্যাকগ্রার চোখে উমরান ‘খুবই বিপদজনক’

গ্লেন ম্যাকগ্রার চোখে উমরান ‘খুবই বিপদজনক’

আইপিএলে এক দলের বিপক্ষেই ওয়ার্নারের হাজার রান

আইপিএলে এক দলের বিপক্ষেই ওয়ার্নারের হাজার রান