আইপিএলে কোহলির ব্যাটে শুধুই শূন্যতা

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ১১:১৯ এএম, ০৯ মে ২০২২
আইপিএলে কোহলির ব্যাটে শুধুই শূন্যতা

এক সময় বিরাট কোহলির মাঠে নামা মানেই ছিল ক্রিকেটীয় ব্যাকরণের দারুণ সব শটে মাঠের দর্শকদের বিমোহিত করবেন। তার ব্যাট থেকে আসবে একের পর এক সেঞ্চুরি। যন্ত্রের মতো একের পর এক দারুণ ইনিংস খেলা কোহলি এখন পার করছেন ক্যারিয়ারের সবচেয়ে বিষন্ন সময়। দীর্ঘদিন ধরে সেঞ্চুরির দেখা পাচ্ছেন না, সাথে যুক্ত হয়েছে রানখরা। চারদিক থেকে আসা সমালোচনাতেও হয়তো মানসিকভাবেও কিছুটা ভেঙে পড়েছেন এই ভারতীয় ক্রিকেটার।

২০১৯ সালের ডিসেম্বরে কলকাতা টেস্টে বাংলাদেশি বোলার ইবাদত হোসেনের বলে পরাস্ত হয়ে কোহলি যখন প্যাভিলিয়নের পথ ধরেছিলেন, সেই সময় তার নামের পাশে ছিল ক্যারিয়ারের ৭০তম সেঞ্চুরি। এরপরে কেটে গেছে প্রায় আড়াই বছর, প্রতিদ্বন্দ্বীমূলক ক্রিকেটে এখনও দেখা মেলেনি কোনো সেঞ্চুরির।

প্রতি ম্যাচেই সমর্থকদের আশা থাকে হয়তো ব্যাট হাতে জ্বলে উঠবেন কোহলি। স্বরুপে ফেরা কোহলিকে দেখতে সবাই যেন আশায় বুক বেধে আছে। তবে ব্যাট হাতে মাঠে নেমেই যেন খেই হারিয়ে ফেলছেন তিনি।

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ছেড়ে দিয়েছেন ক্ষুদ্রতম সংস্করণে ভারতীয় দলের অধিনায়কত্ব। পরে হারান ওয়ানডে দলের অধিনায়কত্ব। আর নিজ দায়িত্বে টেস্ট অধিনায়কের পদ থেকেও সরে দাঁড়ান বিরাট কোহলি।

অধিনায়কত্ব থেকে সরে বিরাট কোহলির দায়িত্ব যখন শুধু ব্যাট হাতে রান করা, ঠিক ওই সময়টাতেই তার ব্যাটে দেখা মিলছে শূন্যতার। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) সফলতম ব্যাটারের ব্যাটে নেই রানের ফুলঝুড়ি।

উল্টো আইপিএলের ১৫তম আসরে তিনবার প্রথম বলেই আউট হয়ে প্যাভিলিয়নে ফিরেছেন বিরাট। অথচ আগের ১৪ আসরে মাত্র তিনবার এই কাণ্ড ঘটিয়েছিলেন তিনি। ব্যাটে কতটা শূন্যতা চললে প্রথম বলেই প্যাভিলিয়নের রাস্তা ধরতে হয়, সেই উত্তর সম্ভবত কোহলিই ভালো দিতে পারবেন।

আইপিএল ক্যারিয়ারে ৬ষ্ঠ বারের মতো প্রথম বলেই প্যাভিলিয়নে ফিরেছেন কোহলি। প্রথমবার ২০০৮ সালে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে প্রথম বলেই প্যাভিলিয়নে ফেরেন কোহলি। দ্বিতীয়বার যখন এই গোল্ডেন ডাকের মুখোমুখি হন, সেই সময় তিনি ভারতীয় দলের গুরুত্বপূর্ণ একজন সদস্য। আর সময়টা ২০১৪। কিংস ইলেভেনের পাঞ্জাবের বিপক্ষে আইপিএল ক্যারিয়ারে দ্বিতীয় দফা প্রথম বলেই প্যাভিলিয়নে ফেরেন কোহলি।

তৃতীয়বার যখন কোহলি গোল্ডেন ডাকের শিকার হন, সেই সময়ও তার ব্যাটে ছিল রান ফোয়ারা। এবার ২০১৭ সালে কালকাতা নাইট রাইডার্সের বিপক্ষে গোল্ডেন ডাকের শিকার হন।

পাঁচ বছর বিরতির পর ২০২২ সালে এসে আবারও গোল্ডেন ডাকের শিকার কোহলি। তবে এবার একবার নয়, একই আসরে তিনবার! এর মধ্যে দুইবারই সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে। আর একবার লাক্ষ্মৌ সুপার জায়ান্টসের বিপক্ষে।

আইপিএলের ১৫তম আসরে শুধু তিন তিনবার গোল্ডেন ডাকই নয়, ব্যাট হাতে খুব একটা স্বাচ্ছন্দ্যে নেই বিরাট কোহলি। এই সময়ে ১২ ম্যাচে ১৯ দশমিক ৬৪ গড়ে তার ব্যাট থেকে এসেছে মাত্র ২১৬ রান। শুধুমাত্র ২০০৮ সালে আইপিএলের প্রথম আসরে এর চেয়ে কম রান করেছিলেন বিরাট। ২০১০ থেকে ২০২১ পর্যন্ত প্রতিটি আসরেই ৩০০ এর অধিক রান করেছিলেন। তবে এবার সেই ধারাবাহিকতা ধরে রাখতে পারবেন কি-না তা নিয়ে রয়েছে শঙ্কা।

আইপিএল ক্যারিয়ারে এখন পর্যন্ত নয়বার শূন্য রানে প্যাভিলিয়নে ফিরেছেন বিরাট কোহলি। আর এর মধ্যে ছয়বারই গোল্ডেন ডাক। আইপিএল ইতিহাসে সবচেয়ে বেশি শূন্য রানে আউট হওয়ার কীর্তি ভারতীয় দলের বর্তমান অধিনায়ক রোহিত শর্মার। তিনি ১৪ বার রানের খাতা খোলার আগেই প্যাভিলিয়নে ফিরেছিলেন। তবে তিনি একাই শীর্ষে নেই, তার সঙ্গী হিসেবে আছেন আরেক ভারতীয় ব্যাটার মানদ্বীপ সিং!

প্রতিষ্ঠিত ব্যাটারদের মধ্যে বিরাট কোহলিই এখন আইপিএলে সবচেয়ে বেশি গোল্ডেন ডাকের মালিক। অবশ্য সেখানে তিনি একা নন। তার সঙ্গী হিসেবে আছেন আরও চার প্রতিষ্ঠিত ব্যাটার। তারা হলেন- গৌতম গম্ভীর, পার্থিব প্যাটেল, সুরেশ রায়না এবং এবি ডি ভিলিয়ার্স।

শেষ পর্যন্ত কবে থামবে বিরাট কোহলির এই রানখরা? এই প্রশ্ন পুরো ক্রিকেট বিশ্বের। সমর্থকদের চাওয়া পূর্ণ করে হয়তো খুব দ্রুতই রানের ফোয়ারা ফোটানো সেই কোহলিরই দেখা মিলবে।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

গেইলকে ছাড়িয়ে শীর্ষে ওয়ার্নার

গেইলকে ছাড়িয়ে শীর্ষে ওয়ার্নার

ওয়াইড-নো বলেও রিভিউ চান ভেট্টোরি

ওয়াইড-নো বলেও রিভিউ চান ভেট্টোরি

দক্ষিণ আফ্রিকার ফ্রাঞ্চাইজি লিগে আগ্রহী আইপিএলের চার দল

দক্ষিণ আফ্রিকার ফ্রাঞ্চাইজি লিগে আগ্রহী আইপিএলের চার দল

আইপিএল রেকর্ডে শচীনের পাশে ঋতুরাজ

আইপিএল রেকর্ডে শচীনের পাশে ঋতুরাজ