ওয়াইড-নো বলেও রিভিউ চান ভেট্টোরি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৫৫ পিএম, ০৩ মে ২০২২
ওয়াইড-নো বলেও রিভিউ চান ভেট্টোরি

ক্রিকেট মাঠে সর্বেসর্বা ভূমিকায় থাকেন আম্পায়ার। তাদের সিদ্ধান্তই মাঠে চূড়ান্ত বলেই গৃহীত হয়। তবে তাদের সেই ভুল সংশোধনের জন্য ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস)। তবে সেটার ব্যবহার সীমাবদ্ধ শুধুমাত্র আউট হওয়া-না হওয়ার সিদ্ধান্তের মধ্যেই। তবে রিভিউয়ের ব্যবহার ওয়াইড এবং উচ্চতার নো বলের ক্ষেত্রেও ব্যবহার করা উচিত বলে মনে করেন নিউজিল্যান্ডের কিংবদন্তি স্পিনার ড্যানিয়েল ভেট্টোরি।

সোমবার (২ মে) ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ম্যাচে মুখোমুখি হয়েছিল কলকাতা নাইট রাইডার্স এবং রাজস্থান রয়্যালস। এই ম্যাচে কলকাতার ১৯ ওভারে প্রসিধ কৃষ্ণার করা পর পর তিনটি বল ওয়াইড ডাকেন আম্পায়ার।

তিন ওয়াইডের মধ্যে একটিতে ব্যাটার রিংকু সিং বোলার বল ছাড়ার আগেই শাফল করেন। তবুও বলটিকে ওয়াইড বলে ঘোষণা দেন আম্পায়ার। এই সিদ্ধান্তের পর রিভিউয়ের সিদ্ধান্ত নেন রাজস্থান অধিনায়ক সাঞ্জু স্যামসন।

ওয়াইডের জন্য রিভিউয়ের কোনো সুযোগ নেই। রিভিউতে রিংকু কট বিহাইন্ড ছিলেন কি-না তা দেখা হয়। যদিও খালি চোখেই বিষয়টি চোখে পড়েছিল, নট আউট ছিলেন রিংকু।

রিভিউ নিয়ে স্যামসন আম্পায়ারের সিদ্ধান্তের প্রতিবাদ করেছিলেন বলে অনেক মনে করেন। আর কিউই কিংবদন্তি ভেট্টোরির মতে মাঠে ক্রিকেটাররাই বিষয়টি সবচেয়ে ভালো বোঝেন। তাই ওয়াইড এবং উচ্চতার নো বলকে রিভিউয়ের অন্তর্ভূক্ত করার দাবি জানান তিনি।

বলেন, “আমার মনে হয় না, স্যামসনের ওই রিভিউ নেওয়ায় আউটের কোনো ভাবনা ছিল। অবশ্যই (ওয়াইডের ক্ষেত্রে ক্রিকেটারদের রিভিউ নিতে দেওয়া উচিত) এই ধরনের গুরুত্বপূর্ণ মুহূর্তগুলোয় ক্রিকেটারদেরই সিদ্ধান্তের ভার নিতে দেওয়া উচিত।”

তিনি আরও বলেন, “আজকে যদিও ওয়াইড এতটা গুরুত্বপূর্ণ হয়নি, কলকাতা এমনিতেই জিতে যাচ্ছিল। কিন্তু আমরা অনেকবারই দেখেছি, এই ধরনের সিদ্ধান্ত বোলারের বিপক্ষে যায় এবং আম্পায়ার ভুল করেন। এজন্যই সেই ভুল ধরিয়ে দেওয়ার কোনো পথ ক্রিকেটারদের সামনে থাকা উচিত।”

আম্পায়ারদের ভুল ধরিয়ে দেওয়ার জন্যই ডিআরএস চালু করা হয়েছে বলেও মন্তব্য করেন ভেট্টোরি। তিনি জানান, মাঠে বিষয়গুলো ক্রিকেটাররাই ভালোভাবে বিচার করতে পারবে।

বলেন, “ডিআরএস তো চালু করা হয়েছে, ভুল শোধরানোর জন্য। আমি এটা দেখতে চাই। ক্রিকেটাররাই এটা ভালোভাবে বিচার করতে পারবে, কারণ তারা বেশিরভাগ সময়ই ঠিকটা বুঝতে পারে।”

ভেট্টোরির সাথে একমত পোষণ করেন দক্ষিণ আফ্রিকান স্পিনার ইমরান তাহির। তার দাবি, ক্রিকেট মাঠে ব্যাটাররা অনেক বেশি সুবিধা পায়।

বলেন, “অবশ্যই (ক্রিকেটারদের ভূমিকা থাকা উচিত), কেন নয়? খেলাটায় বোলারদের জন্য তেমন কিছুই নেই। ব্যাটাররা যখন মাঠের চারপাশে উড়িয়ে মারছে, তখন ওয়াইড ইয়র্কার বা ওয়াইড লেগ ব্রেক করা ছাড়া উপায় থাকে না। তখন এটিকে ওয়াইড দেওয়া হলে বিপাকেই পড়তে হয়।”

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

টাইগারদের নিউজিল্যান্ড বধ, আইসিসির চোখে সেরা ‘অঘটন’

টাইগারদের নিউজিল্যান্ড বধ, আইসিসির চোখে সেরা ‘অঘটন’

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০ দল, সরাসরি খেলবে ১২ দল

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০ দল, সরাসরি খেলবে ১২ দল

ম্যাচ পরিচালনায় নিরপেক্ষ আম্পায়ারে ফিরলো আইসিসি

ম্যাচ পরিচালনায় নিরপেক্ষ আম্পায়ারে ফিরলো আইসিসি

ডিসেম্বরে আইসিসির চেয়ারম্যান নির্বাচন

ডিসেম্বরে আইসিসির চেয়ারম্যান নির্বাচন