নতুন দশক মাতাবেন যে ২০ ক্রিকেটার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৩২ পিএম, ২২ জুন ২০২০
নতুন দশক মাতাবেন যে ২০ ক্রিকেটার

ছবি : ইএসক্রিকইনফো

একটা দশক কত ক্রিকেটারেরই না উত্থান-পতনের সাক্ষী হয়। কারও ক্রিকেট ক্যারিয়ার রাতের আকাশে ওই জ্বলজ্বল করে জ্বলে ওঠা তারার ন্যায় আলোকিত করে আবার কারও ক্যারিয়ার ট্রাফিক সিগনালের ওই লালবাতির মতো করে জ্বালিয়ে দেয়।

প্রায় প্রতিটি দশকেই দেখা মিলে কোন না কোন কিংবদন্তী ক্রিকেটারের। যারা কি-না ব্যাটের ঝলক কিংবা বলের শৈল্পিকতা দিয়ে ক্রিকেটপ্রেমী মানুষদের মনোমুগ্ধকরে তোলে। একবিংশ শতাব্দীতে তৃতীয় দশকে পা রেখেছে ক্রীড়াঙ্গন। তবে শুরুটা যেন একদমই ম্যাড়ম্যাড়ে। যেখানে করোনার কবলে পড়ে ওলট-পালট হয়ে গেছে কত সাজানো গোছানো ক্রিকেট ক্যালেন্ডার।

করোনার এই দুঃসময় কাটিয়ে পৃথিবী আবারও রঙিন আলোর মুখ দেখবে। ক্রিকেট আবারও তার আপন গতিতে মাঠে ফিরবে। কিন্তু চলমান দশকে কে বা কারা মাতাবে বিশ্ব ক্রিকেটাঙ্গন, আমরা কি তা জানি? চলমান দশকে মাঠ মাতাতে পারে এমন ২০ জন ক্রিকেটারের তালিকা প্রকাশ করা হয়েছে ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইএসক্রিকইনফোর ক্রিকেট মান্থলিতে।

২০১৯ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশের হয়ে ৫ টেস্ট/ ৭ ওয়ানডে কিংবা ৭ টি-টোয়েন্টির বেশি খেলেনি এমন ক্রিকেটারকে জায়গা দেওয়া হয়েছে ২০ জনের তালিকায়। যেখানে সবচেয়ে কম বয়সী হিসেবে আছেন ১৫ বয়সী আফগান লেগস্পিনার নুর আহমেদ আর সবচেয়ে বেশি বয়সী ক্রিকেটার হিসেবে আছেন পাকিস্তানের ২৬ বছর বয়সী পেসার হারিস রউফ।

যেখানে সবচেয়ে বেশি ৪ জন করে আছে ভারত ও আফগানিস্তানের। এছাড়া পাকিস্তানের ৩ জন, ইংল্যান্ডের ২ জন, অস্ট্রেলিয়ার ২ জন, বাংলাদেশ, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার আছেন একজন করে ক্রিকেটার।

২০ জনের তালিকায় বাংলাদেশের একমাত্র প্রতিনিধি বাংলাদেশ অনুর্ধ্ব-১৯ দলের বিশ্বকাপজয়ী অধিনায়ক আকবর আলী। ক্রিকেট মান্থলিকে আকবর আলী জানান, তার পিতা মোহাম্মদ মোস্তফা তার কাছে সবসময়ের জন্যই নায়ক। বাংলাদেশের হয়ে লম্বা সময় খেলা স্বপ্ন তার। আর অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনাল ম্যাচ তার কাছে সবচেয়ে প্রিয়।

আকবর আলীকে নিয়ে অনুর্ধ্ব-১৯ দলের বিশ্বকাপজয়ী কোচ বলেন, সে গত দুই বছরে অবিশ্বাস্য কিছু করেছে। সে ৭ নম্বরে ব্যাট করে আমাদের জন্য কঠিনতম কাজটা করেছে। আমরা সবসময় জানতাম তার খেলা শেষ করে আসার টেম্পারমেন্ট ও কনফিডেন্স আছে। সে যতক্ষণ উইকেটে থাকে ততক্ষণ আমাদের আত্মবিশ্বাস থাকে আমরা ময়াচ জিতবো।

২০ জনের তালিকা তৈরিতে প্যানেলের দায়িত্বে ছিলেন কোচ, ক্রিকেটার, স্কাউটস, অ্যানালিস্ট এমন ১৫ জন। তারা হলেন, টম মুডি, মাইক হেসন, দ্বীপ দাস গুপ্তা, হিল্টন ডিওন অ্যাকারম্যান, ইয়ান বিশপ, এআর শ্রীকান্ত, টিম উইগমোর, রাসেল আরনল্ড, পরশ মাম্ব্রে, হাসান চিমা, শ্রীনাথ বাশ্যাম, তামিম ইকবাল, অ্যান্ডি মোলস, জ্যারোড কিম্বার ও রবিন পিটারসন।

নতুন দশক মাতাবেন এমন ২০ ক্রিকেটারের তালিকা:

শুবমান গিল(ভারত), টম ব্যান্টন (ইংল্যান্ড), নুর আহমেদ (আফগানিস্তান), নাসিম শাহ (পাকিস্তান), জস ফিলিপ (অস্ট্রেলিয়া), রাচিন রাভিন্দ্রা(নিউজিল্যান্ড), কার্তিক তিয়াগি (ভারত), আকবর আলী (বাংলাদেশ), ওলি পোপ (ইংল্যান্ড), ইব্রাহিম জাদরান (আফগানিস্তান), গেরাল্ড কোয়েটজে (দক্ষিণ আফ্রিকা), যশ্বভী জাইসওয়াল (ভারত), রহমানউল্লাহ গুরবাজ (আফগানিস্তান), জেডেন সিলস (ওয়েস্ট ইন্ডিজ), হায়দার আলী (পাকিস্তান), কায়েস আহমেদ (আফগানিস্তান), জেক ফ্রেসার-ম্যাকগার্ক (অস্ট্রেলিয়া), পৃথ্বী শ (ভারত), হারিস রউফ (পাকিস্তান) ও লাসিথ এম্বুলদেনিয়া (শ্রীলঙ্কা)।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ক্রিকেটারদের জন্য আসছে বিসিবির নির্দেশনা

ক্রিকেটারদের জন্য আসছে বিসিবির নির্দেশনা

প্রোটিয়াদের বিশেষ টুর্নামেন্টের অনুমতি দেয়নি সরকার

প্রোটিয়াদের বিশেষ টুর্নামেন্টের অনুমতি দেয়নি সরকার

ম্যাচ পাতানোদের অধিকাংশই ভারতের : আইসিসি

ম্যাচ পাতানোদের অধিকাংশই ভারতের : আইসিসি

শচীনের বিদায়ী টেস্টে আবেগাপ্লুত হয়েছিলেন ক্যারিবীয় দুই ক্রিকেটার

শচীনের বিদায়ী টেস্টে আবেগাপ্লুত হয়েছিলেন ক্যারিবীয় দুই ক্রিকেটার