কপিলের হাত ধরে ভারতের প্রথম বিশ্বকাপ জয়ের ৩৭ বছর

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:১২ পিএম, ২৫ জুন ২০২০
কপিলের হাত ধরে ভারতের প্রথম বিশ্বকাপ জয়ের ৩৭ বছর

একটি বিশ্বকাপ, একটি সোনালি ট্রফি। এই সোনালি ট্রফি জয়ে কত মানুষের, কত দলের কতই না অপেক্ষা আর সাধনা। একটি সোনালি ট্রফি জয়ের জন্য কারও চার বছরের অপেক্ষা আবার কারও দশক কিংবা যুগ থেকে যুগান্তরের অপেক্ষা। কত জনই বা ঘুচাতে পারে এমন স্বপ্নের আক্ষেপ। সম্মিলিত মানুষের স্বপ্ন, সাধনা আর ভাগ্যগুনেই মিলে কেবল একটি সোনালি ট্রফি, বিশ্বক্রিকেট শাসনের আভাস।

সময় পেরিয়েছে, যুগ বদলে গিয়েছে তবুও ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে জ্বলজ্বল করছে কপিল দেবের নেতৃত্বধীন ভারতের নাম। ভারতীয় ক্রিকেটের ইতিহাসে ২৫ জুন যেন রেড লেটার ডে। ৩৭ বছর আগে আজকের দিনেই ইংল্যান্ডের মাটিতে পরাক্রমশালী ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে প্রথমবার বিশ্বকাপ জিতে নেয় কপিল দেবের নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট দল। ১৯৮৩ সাল থেকেই ২৫ জুন ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে আজও জ্বলজ্বল করছে।

লর্ডসে ১৯৮৩ সালের বিশ্বকাপ ফাইনালে সেদিন টস জিতে প্রথমে ভারতকে ব্যাটিং করতে পাঠান ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ক্লাইভ লয়েড। মাত্র ২ রান করে সাজঘরে ফিরেন সুনীল গাভাস্কর। আরেক ওপেনার শ্রীকান্ত করেন ৩৮ রান। মহিন্দর অমরনাথ ২৬, সন্দীপ পাতিল ২৭, কপিল দেব ১৫ এবং মদনলাল ১৭ রানে মাত্র ১৮৩ রানে অল আউট হয়ে যায় ভারত। তাতে ওয়েস্ট ইন্ডিজের মতো পরাক্রমশালী দলের বিপক্ষে ভারতের শিরোপা জয়ের স্বপ্নটা যেন ফিকে হয়ে যাচ্ছিল।

এরপর ওয়েস্ট ইন্ডিজকে ১৪০ রানে অলআউট করে দেয় ভারত। মদনলাল এবং অমরনাথ তিনটি করে উইকেট নেন। বলবিন্দর সাঁধু ২টি এবং কপিল দেব ও রজার বিনি একটি করে উইকেট নেন। আর তাতে ওয়েস্ট ইন্ডিজকে ৪৩ রানে হারিয়ে ৫০ ওভারের ক্রিকেটে প্রথম বিশ্বকাপ জিতে নেয় ভারত। সেই বিশ্বকাপ জয় থেকেই ভারতীয় ক্রিকেটে নতুন যুগের সূচনা হয়।

১৯৮৩ সালের পর ভারত আইসিসির ৪টি শিরোপা জিতে। যেখানে ২০০২ সালে আইসিসির চ্যাম্পিয়ন ট্রফিতে শ্রীলঙ্কার সাথে যুগ্ম চ্যাম্পিয়ন, ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়, ২০১১ সালে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে দ্বিতীয়বারের মতো ৫০ ওভারের বিশ্বকাপ জয় ও সর্বশেষ ২০১৩ সালে ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

শচীনের অধিনায়কত্ব ছাড়ার কারণ জানালেন সাবেক নির্বাচক

শচীনের অধিনায়কত্ব ছাড়ার কারণ জানালেন সাবেক নির্বাচক

ভারত এখনও ক্রিকেট উপযোগী নয় : রাহুল দ্রাবিড়

ভারত এখনও ক্রিকেট উপযোগী নয় : রাহুল দ্রাবিড়

ম্যাচ পাতানোদের অধিকাংশই ভারতের : আইসিসি

ম্যাচ পাতানোদের অধিকাংশই ভারতের : আইসিসি

আক্ষেপ নিয়ে রঞ্জি ট্রফির কিংবদন্তি গোয়েলের জীবনাবসান

আক্ষেপ নিয়ে রঞ্জি ট্রফির কিংবদন্তি গোয়েলের জীবনাবসান