আক্ষেপ নিয়ে রঞ্জি ট্রফির কিংবদন্তি গোয়েলের জীবনাবসান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৫০ পিএম, ২২ জুন ২০২০
আক্ষেপ নিয়ে রঞ্জি ট্রফির কিংবদন্তি গোয়েলের জীবনাবসান

জাতীয় দলের হয়ে খেলতে না পারার আক্ষেপ নিয়েই মারা গেলেন ভারতের ঘরোয়া রঞ্জির ট্রফির কিংবদন্তি ক্রিকেটার রাজিন্দার গোয়েল। দীর্ঘদিন অসুস্থ থাকার পর সোমবার কলকাতার নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন গোয়েল। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর।

ভারত জাতীয় দলের হয়ে কোন ম্যাচ খেলেননি গোয়েল। তারপরও ভারতীয় ক্রিকেটের কিংবদন্তি তিনি। কারণ রঞ্জির ইতিহাসের সর্বোচ্চ উইকেট শিকারী বাঁ’হাতি স্পিনার গোয়েল। হরিয়ানা ও নর্থ জোনের হয়ে ১৫৭টি প্রথম শ্রেণির ক্রিকেটে ৭৫০ উইকেট শিকার করেছেন গোয়েল। গড় ১৮ দশমিক ৫৮। ৫৯বার পাঁচ বা ততোধিক ও ১৮বার দশ বা ততোধিক উইকেট শিকার করেছেন তিনি।

খেলোয়াড়ি জীবনে জাতীয় দলে সুযোগও পেয়েছিলেন গোয়েল। কিন্তু একাদশে সুযোগ পাননি । ১৯৭৪-৭৫ মৌসুমে ক্লাইভ লয়েডের নেতৃত্বে ভারত সফরে আসে ওয়েস্ট ইন্ডিজ। প্রথম টেস্টের আগে স্পিনার বিষেন সিং বেদি ইনজুরিতে পড়লে সুযোগ হয় গোয়েলের। কিন্তু ম্যাচ খেলার সৌভাগ্য হয়নি তার।

১৯৪২ সালের ২০ সেপ্টেম্বর হরিয়ানায় জন্মগ্রহণ করেন গোয়েল। মাত্র ১৬ বছর বয়সে অল ইন্ডিয়া স্কুলস টুর্নামেন্টের সেরা বোলার হিসেবে স্বীকৃতি পেয়েছিলেন তিনি। ওই আসরে তার নৈপুন্যে শিরোপা জিতে নর্থ জোন। ১৯৫৭-৫৮ মৌসুমে ভারতের প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় তার। এরপর ৪৪ বছর বয়স পর্যন্ত ঘরোয়া আসরে খেলেন তিনি।

ক্রিকেটকে বিদায় বলার পর ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) জাতীয় জুনিয়র নির্বাচক কমিটির এবং হরিয়ানা নির্বাচক কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন গোয়েল। ২০১৭ সালে সি কে নাইডু আজীবন সম্মাননায় গোয়েলকে ভূষিত করে বিসিসিআই।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

তামিম-মাশরাফি-অপুর পরিবারে করোনার হানা

তামিম-মাশরাফি-অপুর পরিবারে করোনার হানা

মাশরাফির সুস্থতায় টাইগার ক্রিকেটারদের প্রার্থনা

মাশরাফির সুস্থতায় টাইগার ক্রিকেটারদের প্রার্থনা

দেশের প্রথম বাঁহাতি স্পিনার রামচাঁদ গোয়ালা আর নেই

দেশের প্রথম বাঁহাতি স্পিনার রামচাঁদ গোয়ালা আর নেই

মা হারালেন রশিদ খান

মা হারালেন রশিদ খান