দ্বিতীয়বারের মতো বর্ষসেরা ক্রিকেটার ডি কক

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৫২ এএম, ০৬ জুলাই ২০২০
দ্বিতীয়বারের মতো বর্ষসেরা ক্রিকেটার ডি কক

২০১৯-২০ ক্রিকেট মৌসুমের দক্ষিণ আফ্রিকার পারফরম্যান্স ছিল খুবই হতাশার। বিশ্বকাপের মলিন পারফরম্যান্স দিয়ে শুরু হয় নিজেদের ব্যর্থতার গল্প। যেখানে ভারত সফরে গিয়ে টেস্ট সিরিজে একেবারে নাকানিচুবানি খেয়ে এসেছে প্রোটিয়ারা, ঘরে মাঠেও টেস্ট সিরিজ খুইয়েছে ইংল্যান্ডের কাছে। টেস্টের মতো ওয়ানডেতেও নিষ্প্রভ ছিল প্রোটিয়াদের পারফরম্যান্স। ঘরের মাঠে খেলা চার ওয়ানডে সিরিজের তিনটিতেই হেরেছে প্রোটিয়ারা।

দলগত পারফরম্যান্সে যেখানে ব্যর্থ প্রোটিয়ারা, সেখানে ব্যক্তিগত পারফরম্যান্সে ঠিক উল্টো অবস্থানে ছিল উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কক। টেস্ট ও টি-টোয়েন্টি ফরম্যাটে ছিলেন দলের সর্বোচ্চ রান সংগ্রহকারী। ওয়ানডেতেও অবশ্য কম যান নি, ছিলেন সর্বোচ্চ রান সংগহকারীর দ্বিতীয় স্থানে। যার পুরস্কারও তিনি পেয়েছেন হাতেনাতে।

শনিবার (৪ জুলাই) রাতে ২০১৯-২০ ক্রিকেট মৌসুমের সেরা ক্রিকেটারদের স্বীকৃতি দিয়েছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড (সিএসএ)। তবে করোনাভাইরাসের কারণে ভার্চুয়ালভাবে আয়োজন করা হয় এবারের অ্যাওয়ার্ড অনুষ্ঠান। যেখানে দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা পুরুষ ক্রিকেটার নির্বাচিত হয়েছেন কুইন্টন ডি কক আর বর্ষসেরা নারী ক্রিকেটার নির্বাচিত হয়েছেন লরা উলভার্ট।

২০১৭ সালের পর দ্বিতীয়বারের মতো জিতেছেন বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার। দক্ষিণ আফ্রিকার ক্রিকেট ইতিহাসে ৬ষ্ঠ ক্রিকেটার হিসেবে দ্বিতীয়বারের মতো এ পুরস্কার জিতলেন ডি কক। এর আগের পাঁচজন হলেন, জ্যাক ক্যালিস, হাশিম আমলা, এবি ডি ভিলিয়ার্স, কাগিসো রাবাদা ও মাখায়া এনটিনি।

শুধু বর্ষসেরা ক্রিকেটারই নন ডি কক জিতেছেন আরও দুইটি পুরস্কার। যেখানে বর্ষসেরা ক্রিকেটারের মতো বর্ষসেরা টেস্ট ক্রিকেটারও নির্বাচিত হয়েছেন তিনি। এছাড়া ক্রিকেটারদের চোখে সেরা ক্রিকেটারও নির্বাচিত হয়েছেন তিনি।

এদিকে কুইন্টন ডি ককের মতো তিনটি পুরস্কার জিতেছেন ২১ বছর বয়সী ব্যাটসম্যান লরা উলভার্টও। ওয়ানডের বর্ষসেরা ক্রিকেটারের স্বীকৃতির পাশাপাশি জিতেছেন ক্রিকেটারদের চোখে সেরা ক্রিকেটারের পুরস্কারও।

এদিকে বর্ষসেরা ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটারের পুরস্কার জিতেছেন লুঙ্গি এনগিদি। সেরা নতুন মুখের পুরস্কার জিতেছেন অ্যানরিক নর্তজে। সমর্থকদের ভোটে প্রিয় ক্রিকেটার নির্বাচিত হয়েছেন কিলার মিলার খ্যাত ডেভিড মিলার৷ আর নারীদের বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটারের পুরস্কার জিতেছেন শাবনিম ইসমাইল।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ক্রিকেট ম্যাচ আয়োজনের অনুমতি দিল ইংল্যান্ড সরকার

ক্রিকেট ম্যাচ আয়োজনের অনুমতি দিল ইংল্যান্ড সরকার

বিশ্বকাপের ‘ফাইনাল বিক্রি’ নিয়ে বিবৃতি দিল আইসিসি

বিশ্বকাপের ‘ফাইনাল বিক্রি’ নিয়ে বিবৃতি দিল আইসিসি

জয়াবর্ধনেকে জিজ্ঞাসাবাদ না করেই তদন্তদের ইতি টানলো শ্রীলঙ্কা

জয়াবর্ধনেকে জিজ্ঞাসাবাদ না করেই তদন্তদের ইতি টানলো শ্রীলঙ্কা

মাঠে ফিরছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট, তারিখ চূড়ান্ত

মাঠে ফিরছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট, তারিখ চূড়ান্ত