পাকিস্তানের হয়ে খেলতে না পারার আক্ষেপে পুড়েন তাহির

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৩৩ এএম, ২৪ জুলাই ২০২০
পাকিস্তানের হয়ে খেলতে না পারার আক্ষেপে পুড়েন তাহির

দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে ইমরান তাহির এক পরিচিত নাম। প্রোটিয়াদের জার্সিতে খেলে বেশ জনপ্রিয়তা পেয়েছেন তিনি। এত এত জনপ্রিয়তার পরও নিজের জন্মস্থান পাকিস্তানের হয়ে খেলতে না পারার আক্ষেপে পুড়েন সাবেক প্রোটিয়া তারকা।

পাকিস্তানে জন্ম আর সেখানেই বেড়ে ওঠা। পাকিস্তানের হয়ে খেলেছেন অনুর্ধ্ব-১৯ দলের হয়েও, তবে কখনও জায়গা হয়নি পাকিস্তান জাতীয় দলে। পাকিস্তান জাতীয় দলে জায়গা না পাওয়া তাহির পাকিস্তান ছেড়ে পাড়ি জমান দক্ষিণ আফ্রিকায়। তারপর সেখানে ৩২ বছর বয়সে প্রোটিয়াদের জার্সিতে অভিষেক হয় তাহিরের।

প্রোটিয়াদের জার্সিতে দীর্ঘদিন খেলার পরও নিজের জন্মস্থান পাকিস্তানের হয়ে খেলতে না পারার আক্ষেপ রয়েছে তার। যদিও প্রায়শই পাকিস্তান সুপার লিগে খেলে যান তিনি। সম্প্রতি পাকিস্তানি এক চ্যানেলের কাছে সেই গল্প জানিয়েছেন ইমরান তাহির নিজেই। দক্ষিণ আফ্রিকার হয়ে খেলার সুযোগটা নাকি করে দিয়েছিলেন তার স্ত্রী। এ জন্য স্ত্রীকে ধন্যবাদ জানান তিনি।

ইমরান তাহির বলেন, ‘পাকিস্তান ছাড়া আমার জন্য কঠিন ছিল। কিন্তু ঈশ্বরের আশীর্বাদে ও দক্ষিণ আফ্রিকার হয়ে খেলতে পারার মূল কৃতিত্ব আমার স্ত্রীর।’

তিনি জানান, তার স্ত্রীর নাম সুমাইয়া দিলদার। তিনি ভারতীয় বংশোদ্ভূত দক্ষিণ আফ্রিকান এক রমণী। আর তার প্রেম ও ভালোবাসায় অবশেষে পাকিস্তান ছেড়ে উড়াল দেন দক্ষিণ আফ্রিকায়। সেই রমনীর হাত ধরেই নেলসন ম্যান্ডেলার দেশটিকেই আপন করে নিয়েছেন তাহির। এর পর ২০০৯ সালে ৩২ বছর বয়সে দক্ষিণ আফ্রিকার হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক।

এরপরও শিকড়ের টান ভোলেননি ৪২ বছর বয়সী এ সাবেক তারকা ক্রিকেটার। পাকিস্তান দলের হয়ে না খেলতে পারা আজও পোড়ায় তাকে। সেই হতাশার কথা ব্যক্ত করতে তিনি জানান, পাকিস্তানে একের পর এক দল পাল্টে খেলেছেন বিভিন্ন ঘরোয়া লিগে।

ইমরান বলেন, ‘আমি লাহোরে ক্রিকেট খেলতাম এবং সেখানে থাকার জন্য এটি গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। আমি আমার ক্যারিয়ারের বেশিরভাগ সময় পাকিস্তানে খেলেছি। কিন্তু সেখানে সুযোগ না পাওয়ায় আমি হতাশ।’

১০ বছরের ক্যারিয়ারে দক্ষিণ আফ্রিকার জার্সিতে ১০৭ ওয়ানডে খেলে নিয়েছেন ১৭৩ উইকেট। ৩৮ টি-টোয়েন্টি খেলে ৬৩ উইকেট এবং ২০টি টেস্ট খেলে ৫৭ উইকেট জমা করেছেন তাহির।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ইংল্যান্ড যাচ্ছে অস্ট্রেলিয়া, থাকবে না কোয়ারেন্টাইন

ইংল্যান্ড যাচ্ছে অস্ট্রেলিয়া, থাকবে না কোয়ারেন্টাইন

শনিবার লন্ডনের বিমান ধরবেন তামিম

শনিবার লন্ডনের বিমান ধরবেন তামিম

প্রটোকল ভাঙায় বর্ণবাদের ‘শিকার’ হয়েছেন আর্চার

প্রটোকল ভাঙায় বর্ণবাদের ‘শিকার’ হয়েছেন আর্চার

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন শ্রীপালি

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন শ্রীপালি