মুক্ত হওয়ার আগেই মাঠে ফিরছেন সাকিব

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৫৬ পিএম, ২৫ জুলাই ২০২০
মুক্ত হওয়ার আগেই মাঠে ফিরছেন সাকিব

দীর্ঘদিন খেলার বাহিরে থাকার পর আগস্ট মাস থেকেই ব্যক্তিগত অনুশীলন শুরুর পরিকল্পনা করছেন বাংলাদেশের তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। খেলায় নিজেকে শতভাগ উপযুক্ত করে গড়ে তোলের লক্ষ্যেই এই অনুশীলন। ইংল্যান্ডের মাটিতে অনুশীলন করবেন বলে জানা গেছে।

আসছে ২৯ অক্টোবর শেষ হয়ে যাচ্ছে সাকিবের নিষেধাজ্ঞার মেয়াদ। এরপরেআবারও আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহনের পথ উন্মুক্ত হয়ে যাবে এই বিশ্বসেরা অলরাউন্ডারের। বাজিকরদের একটি প্রস্তাবের কথা কর্তৃপক্ষকে যথাসময়ে না জানানোর অভিযোগে এমন দন্ড ভোগ করতে হয়েছে দেশসেরা এই অলরাউন্ডারকে। শাস্তি হিসেবে এক বছর ক্রিকেট থেকে নির্বাসিত থাকতে হয়েছে সাকিবকে।

এক বছরের শাস্তি স্থগিত রাখার অর্থ হচ্ছে এক বছর পর তিনি ক্রিকেট খেলার সুযোগ পাবেন। তবে পরের এই বছরটিতে আইসিসির কড়া নজরদারীতে থাকতে হবে সাকিবকে। অবশ্য নিষেধাজ্ঞা উঠে যেতে আরও তিন মাস বাকি আছে। তবে এরই মধ্যে বাংলাদেশের হয়ে খেলার জন্য নিজেকে সম্পূর্ণভাবে প্রস্তুত করে তুলতে চান তিনি। কারণ অক্টোবর নভেম্বরে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে শ্রীলঙ্কা সফরের সম্ভাবনা রয়েছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ এই তিন ম্যাচের সিরিজটি আয়োজন করার কথা ছিল আগস্টে। কিন্তু কোভিড-১৯ এর সংক্রমণের কারণে সেটি স্থগিত করা হয়। তবে এটি পুন:নির্ধারণের সম্ভাবনা রয়েছে। আর এ সিরিজের দিকেই নজর সাকিব আল হাসানের।

ইএসপিএন ক্রিকইনফোকে দেওয়া এক ভিডিও সাক্ষাৎকারে দেশসেরা এই অলরাউন্ডার বলেন,‘ আগামী মাস থেকেই আমি অনুশীলন শুরু করতে চাই। কঠোর অনুশীলনের মাধ্যমে নিজেকে ফিট করে তোলার জন্য আমার হাতে রয়েছে তিন মাস সময়। এ সময় আমি অন্য কিছু করতে চাই না। তবে আমার মনে হয় নিজের ফিটনেস পূর্বের অবস্থায় ফিরিয়ে আনতে এই তিন মাস কম সময় নয়। এই মুহূর্তে এটিই আমার পরিকল্পনা।’

এই মুহূর্তে দুই কন্যা সন্তান ও স্ত্রীকে নিয়ে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন সাকিব। সেখানেই পরিবার পরিজনের সঙ্গে ঈদ উল আজহা উদযাপন করতে চান তিনি। এরপর অনুশীলনে মনোনিবেশ করতে চান সাকিব। সাকিবের পারিবারিক সুত্র মতে, ইংল্যান্ডে ব্যক্তিগত অনুশীলন শুরু করতে চান সাকিব। নিজের এই অনুশীলন পর্ব দেখভাল করার জন্য সাকিব তার বিকেএসপির শিক্ষক সালউদ্দিন এবং পাকিস্তানের সাবেক অফ-স্পিনার সাকলাইন মুস্তাককে আমন্ত্রণ জানিয়েছেন।

একইভাবে আইপিএল চলাকালে ভারতের হায়দ্রাবাদে সালাউদ্দিনের অধীনে বিশ্বকাপের জন্য নিজেকে প্রস্তুত করেছিলেন সাকিব। ব্যক্তিগত ওই অনুশীলন বৃথা যায়নি। বিশ্বকাপের আসরে তিনি ৬০৬ রানের পাশাপাশি সংগ্রহ করেছেন ১১টি উইকেট। বিশ্বকাপের ইতিহাসে যা সাকিবকে নতুন রেকর্ডের মর্যাদার আসনে বসিয়েছে।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ব্যাট হাতে ব্রডের দাপট, ৩৬৯ রানে থামলো ইংল্যান্ড

ব্যাট হাতে ব্রডের দাপট, ৩৬৯ রানে থামলো ইংল্যান্ড

মিরাজের আশা, খুব তাড়াতাড়িই শুরু হবে খেলা

মিরাজের আশা, খুব তাড়াতাড়িই শুরু হবে খেলা

আইপিএল খেলার অনুমতি পাচ্ছেন ডি ভিলিয়ার্সরাও

আইপিএল খেলার অনুমতি পাচ্ছেন ডি ভিলিয়ার্সরাও

আইপিএল ছাড়পত্রে নিউজিল্যান্ডের শর্ত

আইপিএল ছাড়পত্রে নিউজিল্যান্ডের শর্ত