পাঁচ পরীক্ষায় পাস করে খেলতে হবে আইপিএল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৪৭ এএম, ০৬ আগস্ট ২০২০
পাঁচ পরীক্ষায় পাস করে খেলতে হবে আইপিএল

করোনার মাঝেই মাঠে ফিরেছে আন্তর্জাতিক ক্রিকেট। যা খুব ভালোভাবে সম্পন্ন করেছে স্বাগতিক দেশ ইংল্যান্ড। তাই তো আরবে মাটিতে আইপিএল আয়োজনেও খুব একটা সমস্যা হওয়ার কথা নয়। তবুও সতর্কতা অবলম্বনে বদ্ধপরিকর আইপিএল কর্তৃপক্ষ।

দীর্ঘ ৫৩ দিনের টুর্নামেন্ট যেন মাঝ পথে করোনার কারণে বন্ধ হয়ে না যায়, সে জন্য বাড়তি পদক্ষেপ নিয়েছে আইপিএল কর্তৃপক্ষ। তারই ধারাবাহিকতায় আইপিএলের সাথে যুক্ত খেলোয়াড় ও স্টাফদের পাঁচবার করানা পরীক্ষা করাতে হবে বলে জানিয়েছে বিসিসিআইয়ের এক সিনিয়র কর্মকর্তা।

সব বিদেশী খেলোয়াড় এবং সহায়তা কর্মীদের আমিরাতের বিমান ধরার আগে দু’টি কোভিড-১৯ আরটি-পিসিআর পরীক্ষা করাতে হবে। আর অনুশীলন শুরু করার আগে করাতে হবে পাঁচবার। শুধু পরীক্ষাই নয়, পাঁচবারের পরীক্ষায় নেগেটিভ হতে হবে তাদের। তারপর অনুশীলনে যোগ দিতে পারবেন তারা। এছাড়াও আইপিএল চলাকালীন প্রতি পাঁচ দিন অন্তর এই পরীক্ষা করা হবে।

সকল ভারতীয় ক্রিকেটার ও স্টাফদের ভারতে নিজ নিজ দলগুলোর সঙ্গে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। যোগ দেওয়ার এক সপ্তাহ আগে দু’টি কোভিড-১৯ অর্থাৎ আরটি-পিসিআর পরীক্ষা করতে হবে। যদি কোনও ব্যক্তির রিপোর্ট পজিটিভ আসে তাহলে তাকে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। ১৪ দিন পর ২৪ ঘন্টার ব্যবধানে দু’বার কোভিড-১৯ পরীক্ষায় নেগেটিভ এলে সেই ব্যক্তি আইপিএলে যোগ দিতে পারবেন।

সংযুক্ত আরব আমিরাতে পৌঁছনোর প্রথম সপ্তাহে খেলোয়াড় ও কর্মকর্তারা একে অপরের সাথে দেখা করার সুযাগ পাবেন না। সেখানে গিয়ে তিনবার পরীক্ষা করানোর পর ফলাফল নেগেটিভ এলে অনুশীলনের সুযোগ পাবেন। আর বিদেশিদের ক্ষেত্রে বিমানে উঠার আগে দুইবার পরীক্ষা করাতে হবে। সেখানে নেগেটিভ হলে বিমানে উঠতে পারবেন আ পজেটিভ হলে ১৪ দিনের কোয়ারেন্টাইনে যাবে। তারপর কোয়ারেন্টাইন শেষে আবার দুইবার পরীক্ষা করে নেগেটিভ হয়ে আইপিএলে যোগ দিতে হবে।

এদিকে ভারতে করোনা পরিস্থিতি অনুকূলে না থাকায় ১৯ সেপ্টেম্বর থেকে আরব আমিরাতের মাটিতে শুরু হতে যাচ্ছে আইপিএলের ১৩তম আসর। যার ফাইনাল অনুষ্ঠিত হবে ১০ নভেম্বর। ৫৩ দিনের টুর্নামেন্টে মোট ম্যাচ হবে ৬০টি। আর ম্যাচগুলো হবে দেশের তিনটি ভেন্যুতে। ভেন্যুগুলো হলো, শারজাহ, আবু ধাবি ও দুবাই।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

প্রথম টেস্টর জন্য পাকিস্তানের দল ঘোষণা

প্রথম টেস্টর জন্য পাকিস্তানের দল ঘোষণা

ওয়েস্ট ইন্ডিজের অস্ট্রেলিয়া সফর স্থগিত, নেপথ্যে আইপিএল

ওয়েস্ট ইন্ডিজের অস্ট্রেলিয়া সফর স্থগিত, নেপথ্যে আইপিএল

ফিকার দাবি নিয়ে মুখ খুললো বিসিবি

ফিকার দাবি নিয়ে মুখ খুললো বিসিবি

ইংল্যান্ডের ব্যাটিং কোচের দায়িত্বে জনাথন ট্রট

ইংল্যান্ডের ব্যাটিং কোচের দায়িত্বে জনাথন ট্রট