ওয়েস্ট ইন্ডিজের অস্ট্রেলিয়া সফর স্থগিত, নেপথ্যে আইপিএল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:০১ এএম, ০৫ আগস্ট ২০২০
ওয়েস্ট ইন্ডিজের অস্ট্রেলিয়া সফর স্থগিত, নেপথ্যে আইপিএল

আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রাম (এফটিপি) অনুযায়ী চলতি বছরের অক্টোবরের শুরুর সপ্তাহে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে অস্ট্রেলিয়া সফরে যাওয়ার সূচি ছিল ওয়েস্ট ইন্ডিজের। তবে তা স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে দুই দেশের ক্রিকেট বোর্ড। মঙ্গলবার (৪ আগস্ট) নিশ্চিত করেছে দুই দেশের ক্রিকেট বোর্ডই।

করোনা শুরু পর থেকেই স্থগিত হতে থাকে একের পর এক সিরিজ। সর্বশেষ চার মাসে প্রায় ৯০-৯৫% সিরিজ স্থগিত হয়েছে। তবে এরই মাঝে মাঠে ক্রিকেট ফিরিয়েছে ইংল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট খেলার পর এখন আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলছে ইংলিশরা। আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষে পাকিস্তানকে আতিথেয়তা দিবে জো রুটরা।

এরই মাঝে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি সিরিজ স্থগিত হওয়ায় সুযোগ বেড়েছে দ্বিপাক্ষিক সিরিজ আয়োজনের। তবে তাতে বড়সড় বাঁধা হয়ে দাঁড়িয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত হওয়ার পর থেকে আইপিএল আয়োজনে ব্যস্ত হয়ে পড়ে বিসিসিআই।

আইপিএল আয়োজনের জন্য ইতোমধ্যে ভারত সরকারের অনুমতি পেয়েছে বিসিসিআই। ১৯ সেপ্টেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতের মাটিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে আইপিএলের ১৩তম আসর। যার ফাইনাল অনুষ্ঠিত হবে ১০ নভেম্বর।

আইপিএলের সময়ে দ্বিপাক্ষিক সিরিজ থাকায় ইতোমধ্যে দুইটি সিরিজ স্থগিত হয়েছে। এদিকে পিছিয়ে দেওয়ার পরিকল্পনা চলছে পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার সিরিজও। এবার সে তালিকায় যুক্ত হলো ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ।

টি-টায়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে তিন ম্যাচে টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা ভেবেছিল দুই দেশ। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত হয়ে যাওয়ায় সিরিজটি খেলা অযৌক্তিক বলে মনে করে দুই দেশের ক্রিকেট বোর্ড। সেই সাথে আইপিএল শুরু হওয়ার কারণে সেই সময় দলের মূল খেলোয়াড়দের না পাওয়া বড় একটি সমস্যা।

অক্টোবর মাসের ৪, ৬ ও ৯ তারিখে টাউনসভিল, কেয়ার্নস এবং গোল্ড কোস্টে ম্যাচ তিনটি খেলার কথা ছিল দুই দলের। তবে তার সূচি পুনঃনির্ধারণ করা হবে জানানো হয়েছে। এদিকে সেপ্টেম্বরে সীমিত ওভারের ক্রিকেট খেলতে ইংল্যান্ডে যাওয়ার কথা রয়েছে অজিদের। যদিও তা এখন পর্যন্ত নিশ্চিত হয়নি।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ওয়েস্ট ইন্ডিজ সিরিজে অবসরের সিদ্ধান্ত নিয়েছিলেন ব্রড

ওয়েস্ট ইন্ডিজ সিরিজে অবসরের সিদ্ধান্ত নিয়েছিলেন ব্রড

আইপিএল আয়োজনে ভারত সরকারের সবুজ সঙ্কেত

আইপিএল আয়োজনে ভারত সরকারের সবুজ সঙ্কেত

মেয়েদের আইপিএল আয়োজনের পরিকল্পনায় বিসিসিআই

মেয়েদের আইপিএল আয়োজনের পরিকল্পনায় বিসিসিআই

আন্তর্জাতিক ম্যাচের চেয়ে টি-টোয়েন্টি লিগ বেশি চান ক্যামেরন

আন্তর্জাতিক ম্যাচের চেয়ে টি-টোয়েন্টি লিগ বেশি চান ক্যামেরন