কোয়ারেন্টাইনের নিয়ম নিয়ে আইপিএল ফ্র্যাঞ্চাইজিদের আপত্তি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:২৬ পিএম, ০৫ আগস্ট ২০২০
কোয়ারেন্টাইনের নিয়ম নিয়ে আইপিএল ফ্র্যাঞ্চাইজিদের আপত্তি

চলতি বছরের ১৯ সেপ্টেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতে শুরু হবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৩তম আসর। ওই আসরকে সামনে রেখে রূপরেখা তৈরি করতে রোববার (৩ আগস্ট) বৈঠকে বসেছিল আইপিএল গভর্নিং কাউন্সিল।

আইপিএলের সূচি এবং স্বাস্থ্য বিধিসহ বেশ কিছু নতুন নিয়ম নির্ধারণ করেছে আইপিএল গভর্নিং কাউন্সিল। তবে আইপিএল গভর্নিং কাউন্সিলের নেওয়া একাধিক নিয়ম নিয়ে আপত্তি তুলেছে ফ্র্যাঞ্চাইজিগুলো। নতুন নিয়মগুলো পুনবিবেচনার দাবিও তুললো তারা।

আইপিএলের পক্ষ থেকে বলা হয়েছিল, সংযুক্ত আরব আমিরাতে পৌঁছানোর পর ক্রিকেটারদের সাত দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। কিন্তু দলগুলো সাত দিনের পরিবর্তে তিন দিনের কোয়ারেন্টাইন চেয়েছে আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলো । একইসাথে নিষেধ করা হয়েছিল দলগত ও পারিবারিক নৈশভোজের অনুমতি। সেটির অনুমতিও চেয়েছে আইপিএল ফ্র্যাঞ্চাইজিরা।

বোর্ডের নির্দেশিকা অনুসারে মরুর শহরে পৌঁছানোর প্রথম, তৃতীয় ও ষষ্ঠ দিনে ক্রিকেটার ও সাপোর্ট স্টাফদের করোনা পরীক্ষা করা হবে। এ ছাড়া প্রতি পঞ্চম দিনে করোনা টেস্ট করা হবে তাদের। তাতে পাশ করলেই অনুশীলন শুরু করতে পারবে খেলোয়াড়রা।

কিন্তু ফ্র্যাঞ্চাইজিরা দ্রুতই খেলোয়াড়দের অনুশীলনে দেখতে চান। কারণ হিসেবে বোর্ডকে ফ্র্যাঞ্চাইজিদের এক অফিসিয়াল জানান, ‘অধিকাংশ ক্রিকেটারই কয়েক মাস ধরে গৃহবন্দি। তাদের ফিটনেস ও অনুশীলনের জন্য ব্যাট-বলের সাথে মানিয়ে নিতে দ্রুতই অনুশীলনে ফেরা প্রয়োজন। তাই তিন দিনের কোয়ারেন্টাইনের পরই খেলোয়াড়দের অনুশীলনে নামাতে দেওয়া হোক।’

কোয়ারেন্টাইন চলাকালিন ক্রিকেটাররা সতীর্থদের সাথেও যোগাযোগ করতে পারবেন না। তবে তিনটি কোভিড-১৯ টেস্টের পর সেই অনুমতি মিলবে। দলগুলো থাকবে আলাদা আলাদা হোটেলে। ফ্র্যাঞ্চাইজিগুলো আরও জানিয়েছে, টানা ৮০দিন বায়ো-সুরক্ষায় সবার থাকা বেশ কঠিন।

তাই সময় কাটানোর জন্য গলফ খেলা ও পারিবারিক ডিনারের অনুমতি চাইছে ফ্র্যাঞ্চাইজিরা। হোটলের বাইরে থেকে খাবার আনানো যায় কি-না, সেটাও জানতে চাওয়া হয়েছে। এছাড়া বিভিন্ন বাণিজ্যিক ও স্পসরের অনুষ্ঠানে ক্রিকেটাররা থাকতে পারবেন কি-না, তা নিয়েও স্পষ্ট ধারণা চেয়েছে ফ্র্যাঞ্চাইজিরা।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্ব চ্যাম্পিয়নদের হারালো আয়ারল্যান্ড

বিশ্ব চ্যাম্পিয়নদের হারালো আয়ারল্যান্ড

পেসারদের নিয়ে অম্লমধুর সমস্যায় রুট

পেসারদের নিয়ে অম্লমধুর সমস্যায় রুট

ফিকার অভিযোগ : বিসিবির চোখে ‘বিচ্ছিন্ন ঘটনা’

ফিকার অভিযোগ : বিসিবির চোখে ‘বিচ্ছিন্ন ঘটনা’

তামিম-মুশফিকদের ক্লাস নিবেন ভারতের বিশ্বকাপজয়ী কোচ

তামিম-মুশফিকদের ক্লাস নিবেন ভারতের বিশ্বকাপজয়ী কোচ