শ্রীলঙ্কা না গিয়ে ঘরোয়া লিগ শুরু করছে বিসিবি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৩৯ এএম, ২৯ সেপ্টেম্বর ২০২০

প্রাণঘাতি করোনার মাঝে কঠোর কোয়ারেন্টাইন শর্ত মেনে শ্রীলঙ্কা সফরে যাচ্ছে না বাংলাদেশ ক্রিকেট দল। দেশটির বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজটি স্থগিত হওয়ায় এখন ঘরোয়া লিগ দিয়ে পুনরায় ক্রিকেট শুরুর পরিকল্পনা করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছেন, কীভাবে ঘরোয়া ক্রিকেট ফিরিয়ে আনা যায়, সে বিষয়ে ভাবছে বোর্ড। লিগ সম্পর্কিত একটি গাইডলাইন ও প্রস্তাবের জন্য সংশ্লিষ্ট বিভাগকে পরামর্শ দেওয়া হয়েছে।

সোমবার (২৮ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। পাপন বলেন, ‘আমরা ঘরোয়া ক্রিকেট লিগ শুরু করবো এবং আমি তাদের প্রস্তাব ও গাইডলাইন তৈরি করতে বলেছিলাম। খেলা শুরু করা কোন সমস্যা নয়, তবে আমরা কীভাবে পরিস্থিতি মোকাবেলা করবো এবং খেলোয়াড়দের নিরাপদ রাখতে পারি সে বিষয়ে পরামর্শ দেওয়ার জন্য তাদেরকে বলেছি।’

তিনি বলেন, বিসিবি যে ২৭ জন খেলোয়াড় নিয়ে একটি স্কিল ট্রেনিং শুরু করেছিল, সেই অনুশীলন অব্যাহত থাকবে এবং দুই ভাগে বিভক্ত হয়ে দুই ও তিন দিনের ম্যাচ খেলবে। তাদের এ অনুশীলনকালে সংশ্লিষ্ট বিভাগ একটি লিগ শুরুর জন্য প্রস্তাবের ব্যবস্থা করবে। আমি বুঝতে পেরেছি, টি-টুয়েন্টি লিগটি হওয়া উচিত। কোন লিগ নিয়ে ঘরোয়া আসর শুরু করবো, তা এখনও জানি না। তবে সংশ্লিষ্ট বিভাগ আমার কাছে প্রস্তাবটি জানানোর পর আমি বলতে পারবো।

বিসিবি বস বলেন, লিগ শুরুর জন্য বেশ কয়েকটি ধারণা ছিল, যার মধ্যে কর্পোরেট লিগ বা তিনটি দলকে নিয়ে জাতীয় দল, এইচপি এবং অনূর্ধ্ব -১৯ দল নিয়ে অনুষ্ঠিত হবে। আসল বিষয়টি হলো, আমরা যে লিগটি শুরু করবো, তাতে আমরা সর্বোচ্চ খেলোয়াড়কে অর্ন্তভুক্ত করতে চাই।

তিনি আরও বলেন, ঘরোয়া ক্রিকেটের দু’টি অংশ রয়েছে। একটিতে ৫-৬টি দল থাকে, যদি ৬টি দল থাকে, সেখানে একত্রে ৯০ জন খেলতে পারে। আপনি যত বেশি খেলাবেন, ততই ভালো। আমরা যদি, তাদের জন্য একটি টুর্নামেন্ট আয়োজন করতে পারি, এটি কর্পোরেট লিগ বা বিসিবি দল বা যাই হোক না কেন, হতে পারে। আমি এটি নিয়ে চিন্তা করছি। আমি আবার এমনও চিন্তা করছি, সম্ভবত আমরা জাতীয় দলের সাথে, এইচপি এবং অনূর্ধ্ব-১৯ দলের সাথে একটি টুর্নামেন্টের আয়োজন করবো। এইচপি ও অনুর্ধ্ব-১৯ দলকে স্পন্সর করবে বিসিবি। আমরা এই দু’টির একটি করবো। এখনো আলোচনা চলছে এবং এটি যে টি-টুয়েন্টি আসর হবে তা আমি বুঝতে পারছি।

ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল) নিয়েও কথা বলেন পাপন। প্রথম রাউন্ডের যা স্থগিত হয়ে যায়। জানান, কিভাবে পুনরায় ডিপিএল চালু করা যায় এবং লিগের ম্যাচগুলো আয়োজনের জন্য কোন মাঠ ব্যবহার করা যাবে সে বিষয়ে গাইডলাইন প্রস্তুত করতে ঢাকা মহানগরীর ক্রিকেট কমিটিকে (সিসিডিএম) বলা হয়েছিল।

তবে তিনি স্পষ্ট জানান, যদি এ মৌসুমে ডিপিএল অনুষ্ঠিত হয়, তবে সিঙ্গেল লিগে হবে। তিনি বলেন, ‘আমরা স্থগিত হওয়া লিগ নিয়ে কথা বলছি। এটি সিঙ্গেল লিগ হতে পারে। তবে আমাদের লিগ শেষ করতে হবে এবং সবাইকে যত তাড়াতাড়ি সম্ভব পরবর্তী বছরের লিগের জন্য প্রস্তুত থাকতে হবে। যদি তা সম্ভব না হয়, তবে এ বছর স্থগিত লিগটি অনুষ্ঠিত হবে। এ সময়ে আমাদের প্রথম বিভাগ, দ্বিতীয় বিভাগ এবং তৃতীয় বিভাগ এবং ডিপিএলও শেষ করতে হবে।’

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বাংলাদেশ ক্রিকেট দলের শ্রীলঙ্কা সফর স্থগিত

বাংলাদেশ ক্রিকেট দলের শ্রীলঙ্কা সফর স্থগিত

লঙ্কা প্রিমিয়ার লিগে সাকিব-তামিমদের খেলার সম্ভাবনা নেই

লঙ্কা প্রিমিয়ার লিগে সাকিব-তামিমদের খেলার সম্ভাবনা নেই

প্রধানমন্ত্রীর জন্মদিনে টাইগারদের অভিনন্দন

প্রধানমন্ত্রীর জন্মদিনে টাইগারদের অভিনন্দন

ঘরের মাঠে ক্রিকেট ফেরাচ্ছে নিউজিল্যান্ড, থাকছে বাংলাদেশও

ঘরের মাঠে ক্রিকেট ফেরাচ্ছে নিউজিল্যান্ড, থাকছে বাংলাদেশও