ভবিষ্যৎ তামিম-সাকিবদের নিয়ে যা ভাবছে বিসিবি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:০৬ পিএম, ০৭ অক্টোবর ২০২০
ভবিষ্যৎ তামিম-সাকিবদের নিয়ে যা ভাবছে বিসিবি

ছবি : রতন গোমেজ/বিসিবি

শ্রীলঙ্কা সফরে জাতীয় দলের সাথে হাই-পারফরম্যান্স (এইচপি) দলেরও সফর করা কথা ছিল। তবে শ্রীলঙ্কার কঠোর কোয়ারেন্টাইন শর্তে সব ভেস্তে গেছে। ফলে করোনাকালিন এ সময়ে জাতীয় দলের পাইপ-লাইনে থাকা ভবিষ্যৎ সাকিব-মাশরাফিদের নিয়ে কিছুটা অনিশ্চয়তা তৈরি হয়েছিল।

তবে লঙ্কা সফর স্থগিত হওয়ার পর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ঘরোয়া ক্রিকেট ফেরানোর পরিকল্পনায় অনিশ্চিতার কেটে গিয়ে দেখা দিয়েছে আশার আলো। চলতি অক্টোবরে তিন দলের ওয়ানডে সিরিজ এবং মধ্য নভেম্বরে পাঁচ দলের টি-টোয়েন্টি টুর্নামেন্ট দিয়ে সেই অনিশ্চয়তা অনেকাংশেই কেটে গেছে। কারণ, ঘরোয়া এ দুই টুর্নামেন্টে এইচপি দলের ২১ জন অংশ নিচ্ছে।

মিরপুরে ১১ অক্টোবর (রোববার) থেকে অনুষ্ঠেয় তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ ও নাজমুল হোসেন শান্ত একাদশে হাই-পারফরম্যান্স দলে থাকা মোট ২৫ ক্রিকেটারের মধ্যে ২১ জনই অংশ নিচ্ছেন। এছাড়া নভেম্বরে পাঁচ দলের টি-টোয়েন্টিও তাদের খেলার সুযোগ থাকছে।

ঘরোয়া দুই টুর্নামেন্ট ছাড়াও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ভাবনা বিদেশ সফরও রয়েছে। করোনা পরিস্থিতি কিছুটা উন্নতি হওয়ার সাথে সুযোগ ‍তৈরি হলেই এইচপি দলের জন্য বিদেশি সিরিজ আয়োজন করবে বিসিবি।
sportsmail24
বুধবার (৭ অক্টোবর) মিরপুর জাতীয় ক্রিকেট একাডেমি প্রাঙ্গনে সংবাদ মাধ্যমকে এমন তথ্য জানিয়েছেন বিসিবির হাই-পারফরম্যান্স ইউনিটের চেয়ারম্যান নাঈমুর রহমান দুর্জয়।

তিনি বলেন, ‌‘অনেকদিন হয়ে গিয়েছে খেলোয়াড়রা ঘরবন্দি ছিল। পরিস্থিতিটা (করোনা) বুঝতে আমাদেরও সময় লেগেছে এবং মন্ত্রণালয়েরও একটা দিক নিদের্শনার ব্যাপার ছিল। সেটা এখন হয়েছে, আমরাও সুযোগ পেয়েছি। এখন যত তাড়াতাড়ি সম্ভব শুরু করার চেষ্টা করছি। আজকে থেকে এইচপির প্রোগ্রাম শুরু করা হলো।’

নাঈমুর রহমান দুর্জয় বলেন, ‘এটা আপাতত (এইচপি ক্যাম্প) নভেম্বরের ২৬ তারিখ পর্যন্ত চলবে। তারপর বাকিটা সময় অনুযায়ী দেখা হবে। হাই-পারফরম্যান্স ন্যাশনাল টিমের পাইপ-লাইন ধরা হয়। তাদের মধ্যে যাদের এক্সট্রা অর্ডিনারি থাকে তারাই পরবর্তীতে ন্যাশনাল টিমের চলে আসে।’

এইচপি দলের অনুশীলন ক্যাম্প শুরু হওয়ার আগে তাদের বিপ টেস্ট এবং ফিটনেস টেস্ট করা হয়। এছাড়া তাদের নিয়ে ব্রিফিংও করেছেন হাই-পারফরম্যান্স ইউনিটের চেয়ারম্যান নাঈমুর রহমান দুর্জয়।
sportsmail24
সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘খেলোয়াড়দের আজকেও আমি বলেছি যে, অনেক সময় আমরা মেধাবী হিসেবে ধরি; তবে অনেকের কিছু সমস্যা থাকে। যার ফলে ন্যাশনাল টিমে গিয়ে সেসব নিয়ে কাজ করতে হয়। কিন্তু তাদের প্রতি আমার আহ্বান ছিল, ন্যাশনাল টিমে গিয়ে যেন এগুলো সংশোধন করতে না হয়। ওইখানে গিয়ে তারা যেন সার্ভিসটা দিতে পারে। যার যা সমস্যা আছে তা এইচপি দলেই যেন ঠিক করা হয়।’

শ্রীলঙ্কা সফর স্থগিত হওয়ায় আপাতত এইচপি দলের সামনে বিদেশ ট্যুর নেই। তবে বিষয়টি বিসিবির ভাবনায় রয়েছে বলে জানান নাইমুর রহমান দুর্জয়। বলেন, বিদেশ সফর আসলে আমাদের উপর নির্ভর করে না। যেমন ধরেন, শ্রীলঙ্কার অভিজ্ঞতাই ধরি- আমাদের ইচ্ছা ছিল,অনেকভাবে চেষ্টাও করেছি। তবে ওদের দেশ বা স্বাস্থ্য মন্ত্রণালয় অনুমতি না দেওয়ায় তা সম্ভব হয়নি।’

তিনি আরও বলেন, ‘তবে আমরা অন্যান্য জায়গায় চেষ্টা করছি। সুযোগ-সুবিধা মতো, এইচপি দলের এমনিই বিদেশ সফর থাকে, সেগুলো আমরা আয়োজন করবো। হয়তো বাংলাদেশে হবে না, তবে অন্য যেকোনো জায়গায় যদি সুযোগ পাই। সেই অপশন আমাদের রয়েছে।’

২৫ সদস্যের এইচপি দল
ব্যাটসম্যান : তানজিদ হাসান তামিম, পারভেজ হোসেন ইমন, নাঈম শেখ, শাহাদাত হোসেন, মাহমুদুল হাসান, আফিফ হোসেন ধ্রুব, তাওহিদ হৃদয়।

স্পিনার : মিনহাজুল আবেদিন আফ্রিদি, আমিনুল ইসলাম বিপ্লব, রাকিবুল হাসান, হাসান মুরাদ, তানভির ইসলাম, রিশাদ হোসেন, মেহেদি হাসান।

পেসার : শরিফুল ইসলাম, শফিকুল ইসলাম, মুকিদুল ইসলাম, মৃত্যুঞ্জয় চৌধুরী, শাহিন আলম, সুমন খান, নোমান চৌধুরী, অভিষেক দাস ও রেজাউর রহমান রাজা।

উইকেটরক্ষক : মাহিদুল ইসলাম অঙ্কন ও আকবর আলি।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

এইচপি দল নিয়ে শুরু বিসিবির ভবিষ্যৎ অগ্রযাত্রা

এইচপি দল নিয়ে শুরু বিসিবির ভবিষ্যৎ অগ্রযাত্রা

ফ্লাড লাইটের আলোতে ক্রিকেটে ফিরছে বাংলাদেশ

ফ্লাড লাইটের আলোতে ক্রিকেটে ফিরছে বাংলাদেশ

টি-টোয়েন্টি লিগ দিয়ে ফিরছেন সাকিব-মাশরাফি

টি-টোয়েন্টি লিগ দিয়ে ফিরছেন সাকিব-মাশরাফি

প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ টুর্নামেন্টে ফিরছে বিসিবি, ভাবনায় বিদেশি ক্রিকেটার

প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ টুর্নামেন্টে ফিরছে বিসিবি, ভাবনায় বিদেশি ক্রিকেটার