প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ টুর্নামেন্টে ফিরছে বিসিবি, ভাবনায় বিদেশি ক্রিকেটার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:২০ পিএম, ০৬ অক্টোবর ২০২০

প্রাণঘাতি করোনাভাইরাস পরবর্তী মাঠে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ টি-টোয়েন্টি টুর্নামেন্ট করতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তিন দলের ওয়ানডে টুর্নামেন্টের পর মধ্য নভেম্বরের পাঁচ দলের প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজন করবে বিসিবি। যেখানে দেশি খেলোয়াড়দের পাশাপাশি বিদেশি ক্রিকেটার অন্তর্ভুক্ত করতে চাচ্ছে বিসিবি।

মঙ্গলবার (৬ অক্টোবর) বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন এ তথ্য জানান। শের-ই-বাংলা স্টেডিয়ামে সংবাত সম্মেলনে পাপন জানান, টুর্নামেন্টি কর্পোরেট লিগ হবে না-কি বিসিবি স্পন্সর করবে -তা এখনও চূড়ান্ত করিনি। তবে একটা কিছু যে হতে যাচ্ছে, তাতে কোন সন্দেহ নেই।

নাজমুল হাসান পাপন বলেন, আমরা যেটা করছি তা হলো আরও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ টি-টোয়েন্টি টুর্নামেন্ট। এটা কর্পোরেট লিগ হবে না-কি বিসিবির স্পন্সর হবে -তা এখন পর্যন্ত আমরা চূড়ান্ত করিনি। কিন্তু একটা কিছু যে হতে যাচ্ছে তাতে কোন সন্দেহ নেই।

সংবাদ সম্মেলনে কথা বলার আগে বোর্ড কর্মকর্তাদের সাথে মিটিং করেছেন বিসিবি সভাপতি। পাপন বলেন, আজকে (মঙ্গলবার) বেসিক্যালি একটা জিনিস ছিল, বিদেশি ক্রিকেটার এলাউ করবো কি, করবো না। এই একটা সিদ্ধান্তটাই আমি আজকে দিতে পারিনি, আজকের দিনটা সময় নিয়েছি। কাল-পরশুর মধ্যে জানাবো।

বিদেশি খেলোয়াড়ের বিষয়টি এখনো চূড়ান্ত না হলেও লিগ হচ্ছে এটা নিশ্চিত। বিসিবি সভাপতি বলেন, এছাড়া মোটামুটি সবই ফাইনাল। আমরা পাঁচটা দল নিয়ে টুর্নামেন্টটা করতে ইচ্ছুক। পাঁচটা দলে ৭৫ জন প্লেয়ার। তাহলে আমরা যে ধরনের চিন্তা-ভাবনা করেছি ওই ধরনের একটা টুর্নামেন্ট করতে পারবো।

পাঁচ দলের এ টুর্নামেন্টে খেলোয়াড়দের দলভুক্ত করার প্রক্রিয়া নিয়ে পাপন বলেন, আমরা নভেম্বরের মাঝামাঝিতে লিগটা আয়োজন করবো। পুরোটাই কর্পোরেট হবে, নাকি অকশনে; বিদেশি ক্রিকেটার থাকলে অকশনে হবে নাকি ওপেন করে দেওয়া হবে -এ জিনিসগুলো চূড়ান্ত হয়নি। তবে অকশনই হবে।

টুর্নামেন্টে বিদেশি খেলোয়াড় নিয়ে তিনি আরও বলেন, বিদেশি প্লেয়ারদের ব্যাপারটা আদৌ হবে কি-না, নিলে ক’জন করে নেওয়া হবে, সেটা। এরপর ওপেন থাকবে নাকি আমরা একটি পুল দিয়ে দেব, এর মধ্য থেকে নিতে হবে -এ সিদ্ধান্তগুলো নেওয়া হয়নি।

টুর্নামেন্টি কর্পোরেট লিগ হলে করোনার মাঝে তারা আগ্রহী কি-না -এমন প্রশ্নে পাপন বলেন, এ মুহূর্তে বলা কঠিন। তবে তিনজনের সাথে কথা হয়েছে তিনজনই আগ্রহী। এটা যেহেতু খুব কম বাজেটের, এটা বিপিএলের মতো অনেক টাকা বাজেটের করা হয়নি। সুতরাং আমার মনে হয় না, সমস্যা হবে। সমস্যা হতে পারে লিগ (ঢাকা প্রিমিয়ার লিগ) চালু করা নিয়ে।

সবগুলো ম্যাচ ঢাকার মিরপুরে অনুষ্ঠিত হবে। এছাড়া টুর্নামেন্টের ম্যাচগুলো টিভিতে লাইভ সম্প্রচার করা হবে। তিনি বলেন, শুধু ঢাকায় অনুষ্ঠিত হবে। যেখানে আমরা নিয়ন্ত্রণ করতে পারবো, কোন ঝুঁকি নিতে চাই না। টিভির জন্য আলাদা আলাদা টেন্ডার দিয়ে দেব।

বিসিবি সভাপতি বলেন, আমরা ক্রিকেট খেলাটাকে সিকিউরড অবস্থায় ফেরত আনতে চাই। এগুলোকে পরীক্ষামূলক হিসেবে দেখছি। যেমন- আজকে আমি মাঠে যেতে চেয়েছিলাম, পারিনি। আমি প্লেয়ারদের সাথে দেখা করতে চাচ্ছিলাম। তবে বায়ো-সুরক্ষা ভেতরে ঢুকতে পারিনি। আমি খুশি হয়েছি। বায়ো-সুরক্ষার ভেতরে বাইরের কেউ ঢুকতে পারবে না।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ব্যাটসম্যান-বোলারদের পারফরমেন্সে খুশি ইমরুল

ব্যাটসম্যান-বোলারদের পারফরমেন্সে খুশি ইমরুল

বিসিবির প্রস্তাবিত টুর্নামেন্টে খেলছেন না মাশরাফি

বিসিবির প্রস্তাবিত টুর্নামেন্টে খেলছেন না মাশরাফি

চার দেশীয় টুর্নামেন্টের প্রস্তাবে বিসিবির না

চার দেশীয় টুর্নামেন্টের প্রস্তাবে বিসিবির না

বিসিবির সিদ্ধান্তে ডোমিঙ্গোর সমর্থন

বিসিবির সিদ্ধান্তে ডোমিঙ্গোর সমর্থন