‘ব্যাটসম্যানদের নিয়ে সমালোচনা অন্যায়’

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৫৯ এএম, ২৩ অক্টোবর ২০২০
‘ব্যাটসম্যানদের নিয়ে সমালোচনা অন্যায়’

বিসিবি প্রেসিডেন্ট’স কাপে বোলাররা ভালো করলেও বার বার ব্যর্থতার পরিচয় দিচ্ছেন ব্যাটসম্যানরা। মুশফিকসহ তরুণ কয়েকজন ব্যাটসম্যান নিজেদের সেরাটা দিলেও বেশিরভাগ ব্যাটম্যান নিজেদেরকে মেলে ধরতে পারেননি। তবে ব্যাটসম্যানদের ‘পারফরম্যান্সে’ সন্তুষ্ট জাতীয় দলের প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো।

ডোমিঙ্গোর ভাষায়, প্রেসিডেন্ট’স কাপে ব্যাটসম্যানদের পারফরম্যান্স নিয়ে সমালোচনা করা অন্যায়। কারণ, তারা দীর্ঘদিন পর মাঠের ক্রিকেটে ফিরেছে এবং খেলছে। এছাড়া ব্যাটসম্যানদের সমালোচকদের ওপর ক্ষোভও ঝাড়েন ডোমিঙ্গো।

বৃহস্পতবার (২২ অক্টোবর) ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ডোমিঙ্গো বলেন, আমি খুব খুশি। আমি মনে করি, টুর্নামেন্টে ভালো খেলা হচ্ছে। মাঠে ছেলেরা কঠোর চেষ্টা করছে, বোলাররাও যেভাবে বোলিং করেছে, তা আপনি দেখুন। অবশ্যই, আমরা যদি আরও কিছু রান পেতাম, তাহলে আরও ভালো লাগত। তবে আমি মনে করি প্রত্যেককে বুঝতে হবে যে, খেলোয়াড়রা প্রায় সাত মাস কোন প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলেনি।

তিনি বলেন, টুর্নামেন্টে খেলা কিছু ব্যাটসম্যান গত সপ্তাহে বা দুই সপ্তাহ আগে দলে যোগ দিয়েছে। একজন কোচ হিসাবে আমার কাছে প্রধান বিষয় নিশ্চিত করা ছিল যে, ছেলেরা খেলার সুযোগ পাচ্ছে। অনুশীলনের চেয়ে ম্যাচ খেলা অনেক বেশি গুরুত্বপূর্ণ। সকল ম্যাচই প্রতিন্দ্বন্দিতা পূর্ণ হয়েছে।
sportsmail24টুর্নামেন্টের আগে টাইগারদের অনুশীলনেও ছিলেন কোচ ডোমিঙ্গো

ব্যাটসম্যানরা রান পাওয়ার বিষয়ে ডোমিঙ্গো বলেন, উইকেট খুব সহজ ছিল না। আমি মনে করি, এ কারণেই গত রাতের ম্যাচে (তামিম-শান্তদের ম্যাচ) ব্যাটসম্যানরা লড়াই করেছে। কিছু তরুণ খেলোয়াড় ভালো পারফরম্যান্স করেছে। মুশফিক, রিয়াদ ও তামিমের মতো সিনিয়রা রান পেয়েছে। আসল কথা হলো, ছেলেরা কিছুটা প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলেছে।

ব্যাটসম্যানদের সমালোচকদের ওপর ক্ষোভ ঝেড়ে ডোমিঙ্গো বলেন, আপনাকে মনে রাখতে হবে যে, ছেলেরা সাত মাস ধরে ক্রিকেট খেলেনি। অনেক দিন ধরেই প্রতিযোগিতামূলক ক্রিকেট ছাড়া ছিল তারা। ছেলেরা আরও ভালো করতে পারবে, এতে কোন সন্দেহ নেই। তারা ইউনিট হিসাবে একত্রে খেলবে। গত রাতের ম্যাচের দিকে দেখলে বুঝবেন, শীর্ষ ছয়ের মধ্যে দু’জন সাদা বলের ক্রিকেটে প্রথম একাদশে আছে।

ডোমিঙ্গো আরও যোগ করে বলেন, আমি মনে করি, তারা (ব্যাটসম্যানরা) ধারাবাহিকভাবে ব্যর্থ হচ্ছে -এটা বলা অন্যায়। মাত্র ছয়-সাত মাস আগে আমরা জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে ৩৪০ রান করেছিলাম। লিটন ১৮০ রান করেছে, তামিম দু’টি সেঞ্চুরি করেছে। তাই আমি মনে করি, এটি অন্যায় হচ্ছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো- ছেলেরা খেলার সুযোগ পাচ্ছে। পারফরম্যান্স অনেক বেশি গুরুত্বপূর্ণ নয়, আর কোন উদ্বেগের বিষয়ও নয়।

তিনি বলেন, আমি মনে করি এ টুর্নামেন্টটি জয়ের চেষ্টা করার আবেগ এবং গণমাধ্যম চাইছে, ছেলেরা জিতুক এবং সবসময় পারফর্ম করুক। কিন্তু এটি অবাস্তব। কারণ ছেলেরা গত ছয়-সাত মাস খেলার বাইরে ছিল। আমি চাই গণমাধ্যম খেলোয়াড়দের আরও বেশি সমর্থন করবে এবং ১০ দিনের ক্রিকেট দেখে পারফরমেন্স বিবেচনা করবে না। ছেলেদেরকে স্বস্তির নিঃশ্বাস ফেলার সুযোগ করে দিতে হবে।

ব্যাটসম্যানদের খারাপ পারফরম্যান্সের জন্য বোলারদের কৃতিত্ব দিয়ে ডোমিঙ্গো বলেন, গত সাত-আট মাসে আমরা কিছু ভালো তরুণ বোলারের সন্ধানের চেষ্টা করেছিলাম। এখন আমরা ভালো মানের বোলিং গ্রুপ পেয়েছি। যারা প্রতিযোগিতা করতে পারে। আপনি তাসকিন-ফিজ-আল-আমিন-হাসান মাহমুদ-খালেদ-শরিফুলের দিকে তাকান, এ ছয়-সাতজন পেসার আছেন যারা আন্তর্জাতিক ক্রিকেটে দুর্দান্ত পারফর্ম করতে পারে। গত দু’সপ্তাহে সত্যিই কিছু ভালো বোলিং হয়েছে এবং এটি অনেক বড় ইতিবাচক।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

আমরা ফাইনালে খেলার যোগ্যতা রাখি না : তামিম

আমরা ফাইনালে খেলার যোগ্যতা রাখি না : তামিম

প্রেসিডেন্টস কাপের পারফরম্যান্সে খুলে যেতে জাতীয় দলের দরজা

প্রেসিডেন্টস কাপের পারফরম্যান্সে খুলে যেতে জাতীয় দলের দরজা

তামিম ভালো নেতা হবে, প্রত্যাশা ডোমিঙ্গোর

তামিম ভালো নেতা হবে, প্রত্যাশা ডোমিঙ্গোর

সাকিবের বিষয়ে ধৈর্যশীল হতে হবে : রাসেল ডোমিঙ্গো

সাকিবের বিষয়ে ধৈর্যশীল হতে হবে : রাসেল ডোমিঙ্গো