বিশ্বরেকর্ড গড়লেন আম্পায়ার আলিম দার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৩৭ পিএম, ০১ নভেম্বর ২০২০
বিশ্বরেকর্ড গড়লেন আম্পায়ার আলিম দার

পাকিস্তানের সাবেক ক্রিকেটার ও বর্তমান আম্পায়ার আলিম দারের দখলেই ছিল সবচেয়ে বেশি টেস্ট ম্যাচে আম্পায়ারিং করার বিশ্বরেকর্ড। এবার ওয়ানডে ফরম্যাটেও এ রেকর্ড গড়লেন তিনি।

আম্পায়ার আলিম দারের নামের পাশে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ম্যাচ পরিচালনার রেকর্ডও ছিল। তবে সেটি ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাট মিলে। এবার আলাদাভাবে শুধুমাত্র ওয়ানডে ফরম্যাটে সর্বোচ্চ ম্যাচে আম্পায়ারিং করার রেকর্ড গড়লেন তিনি।

রোববার (১ নভেম্বর) পাকিস্তান-জিম্বাবুয়ের মধ্যকার সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে এ রেকর্ড গড়লেন ৫২ বছর বয়সী আলিম দার। প্রায় ২০ বছরের আম্পায়ারিং ক্যারিয়ারে ২১০তম ওয়ানডে ম্যাচে আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করলেন তিনি।

ওয়ানডে ম্যাচে সর্বোচ ম্যাচে আম্পায়ারিংয়ের রেকর্ড গড়ার পথে দক্ষিণ আফ্রিকার সাবেক আম্পায়ার রুডি কোর্জেনকে পেছনে ফেলেছেন আলীম দার। ১৯৯২ থেকে ২০১০ পর্যন্ত ১৮ বছরের ক্যারিয়ারে ২০৯টি ওয়ানডে ম্যাচে আম্পায়ারের দায়িত্ব পালন করেছেন রুডি কোর্জেন।
sportsmail24
২০১৬ সালে শততম টেস্ট আম্পায়ারিংয়ের রেকর্ড গড়েন আলীম দার

পাকিস্তান-জিম্বাবুয়ের ম্যাচসহ মোট ৩৮৮ ম্যাচে আম্পায়ারিং করলেন আলিম দার, এটিও একটি বিশ্বরেকর্ড। ২০২০ সালের ডিসেম্বরে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের পার্থ টেস্টে স্টিভ বাকনরের গড়া ১২৮ টেস্টের রেকর্ড ভেঙেছেন আলিম দার। তার নামের পাশে রয়েছে ১৩২ টেস্ট ম্যাচে আম্পায়ারিং করার রেকর্ড।

টেস্টের পর ওয়ানডে ফরম্যাটেও বিশ্বরেকর্ড গড়লেও টি-টোয়েন্টি ক্রিকেটে মাত্র তিন ম্যাচ পিছিয়ে রয়েছেন আলীম দার। সর্বোচ্চ ৪৯ ম্যাচে আম্পায়ারিং করে শীর্ষে রয়েছেন আলিম দারের স্বদেশি আহসান রাজা। আলিম দারের দখরে রয়েছে ৪৬টি টি-টোয়েন্টি ম্যাচ পরিচালনার তথ্য।

রেকর্ড গড়ার বিষয়ে আলিম দার বলেছেন, টেস্টের পর ওয়ানডে ক্রিকেটেও সবার ওপরে থাকাটা আমার জন্য অনেক বড় সম্মানের। আমি যখন এ পেশায় নাম লেখাই, তখন এতো বেশির ম্যাচের কথা কল্পনাও করিনি। কখনও ভাবিনি যে, এতদূর আসতে পারব। শুধু এটুকুই বলবো, মাঠের প্রতিটি মুহূর্ত আমি উপভোগ করেছি।

এদিকে আলীম দারের এমন রেকর্ডে আইসিসি থেকেও তাকে শুভেচ্ছা জানানো হয়েছে। বলা হয়, আলীম দার সর্বাধিক ওয়ানডে ক্রিকেটে আম্পায়ারিংয়ে রেকর্ড ভেঙেছেন। অভিনন্দন, তার জন্য হাততালি।

২০০০ সালের ফেব্রুয়ারি মাসে পাকিস্তান ও শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচ দিয়ে আন্তর্জাতিক আম্পায়ার হিসেবে যাত্রা শুরু করেন আলীম দার। গত ১৬ বছর ধরে আইসিসির এলিট প্যানেলভুক্ত আম্পায়ার তিনি। এ কীর্তিকে নজিরবিহীন হিসেবেও উল্লেখ করেছে আইসিসি। এছাড়া ২০০৯, ২০১০ ও ২০১১ সালে টানা তিনবার আইসিসির বর্ষসেরা আম্পায়ার হিসেবে নির্বাচিত হয়েছেন আলিম দার।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ব্যাট ছুড়ে মারার অপরাধে গেইলকে জরিমানা

ব্যাট ছুড়ে মারার অপরাধে গেইলকে জরিমানা

ধোনিকে আইসিসির অভিনন্দন

ধোনিকে আইসিসির অভিনন্দন

আইসিসির বাউন্সার আইনেও ‘বর্ণবাদ’ দেখছেন স্যামি

আইসিসির বাউন্সার আইনেও ‘বর্ণবাদ’ দেখছেন স্যামি

আইসিসির হল অব ফেমে আব্বাস-ক্যালিস-লিসা

আইসিসির হল অব ফেমে আব্বাস-ক্যালিস-লিসা