ধোনিকে আইসিসির অভিনন্দন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:২১ এএম, ১৭ আগস্ট ২০২০
ধোনিকে আইসিসির অভিনন্দন

দীর্ঘ ১৬ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানা ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে অভিনন্দন জানিয়েছে বিশ্ব ক্রিকেটের নির্বাহী সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি)। ধোনির নেতৃত্বেই আইসিসির তিনটি ট্রফি জিতেছে ভারত।

বিশ্ব ক্রিকেটে একমাত্র অধিনায়ক হিসেবে আইসিসির তিনটি ট্রফি জয়ের বিশ্বরেকর্ড ধোনির দখলে। ২০০৭ সালে টি-টোয়েন্টি ও ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপ এবং ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতে চ্যাম্পিয়ন হয় ভারত। তিনটি ট্রফি জয়েই ভারতের নেতৃত্বে ছিলেন ধোনি।

এছাড়াও পুরো ক্রিকেট ক্যারিয়ারকে সাফল্যে রাঙ্গিয়েছেন ধোনি। তার দুর্দান্ত ক্রিকেট ক্যারিয়ারের ধোনিকে অভিনন্দন জানাতে ভুল করেননি আইসিসি।

রোববার (১৬ আগস্ট) আইসিসি প্রধান নির্বাহী মানু সাউনি এক বিবৃতিতে বলেন, ‘সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় মহেন্দ্র সিং ধোনি। ২০১১ সালে ওয়াংখেড়ে স্টেডিয়ামে বিশ্বকাপে ট্রফি হাতে তার ছবিটি ক্রিকেটপ্রেমিদের স্মৃতিতে এখনো গেথে আছে।’

তিনি বলেন, ‘পুরো প্রজন্মকে অনুপ্রাণিত করেছেন ধোনি এবং তার অভাব অনুভুত হবে। আইসিসির পক্ষ থেকে আমি, ধোনিকে দুর্দান্ত ক্যারিয়ারের জন্য অভিনন্দন জানাই ও ভবিষ্যতের জন্য তাকে শুভকামনা জানাচ্ছি।’

২০০৬ থেকে ২০১০ সাল পর্যন্ত আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে দীর্ঘ ৬৫৬ দিন শীর্ষস্থানীয় ব্যাটসম্যান ছিলেন ধোনি। ২০০৮ ও ২০০৯ সালে আইসিসি বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হন ধোনি।

২০০৬, ২০০৮, ২০০৯, ২০১০, ২০১১, ২০১২, ২০১৩ ও ২০১৪ সালে আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা পেয়েছিলেন ধোনি। এছাড়া ২০০৯, ২০১০, ২০১২ ও ২০১৩ সালে আইসিসি বর্ষসেরা টেস্ট দলে জায়গা পাওয়া এ তারকা ব্যাটসম্যান ২০১১ সালে আইসিসি স্পিরিট অব ইয়ার অ্যাওয়ার্ড পুরস্কার লাভ করেন।

২০০৪ সালে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক অভিষেক হয় ধোনির। এরপর ১৬ বছর ভারতের জার্সি গায়ে ৯০ টেস্টে ৬টি সেঞ্চুরি ও ৩৩টি হাফ-সেঞ্চুরিতে ৪৮৭৬ রান, ৩৫০টি ওয়ানডেতে ১০টি সেঞ্চুরি ও ৭৩টি হাফ-সেঞ্চুরিতে ১০৭৭৩ রান এবং ৯৮টি টি-টোয়েন্টি ম্যাচে ২টি হাফ-সেঞ্চুরিতে ১৬১৭ রান করেছেন ধোনি।

উইকেটরক্ষক হিসেবে টেস্টে ২৫৬টি ক্যাচ-৩৮টি স্টাম্পিং, ওয়ানডেতে ৩২১টি ক্যাচ-১২৩টি স্টাম্পিং এবং টি-টোয়েন্টি ম্যাচে ৫৭টি ক্যাচ-৩৪টি স্টাম্পিং করেছেন তিনি। বিশ্ব ক্রিকেট ‘ফিনিশার’ হিসেবে সেরার তকমাটাও পেয়েছিলেন ধোনি। ব্যাটিং অর্ডারে ছয়-সাত নম্বরে নেমে অনেক কঠিন ম্যাচকে সহজ করে ভারতকে জয় এনে দিয়েছেন তিনি। আবার ব্যাটিং অর্ডারে উপরে উঠে খেলেও পারদর্শীতা দেখিয়েছেন ধোনি।

অভিষেকের পর পঞ্চম ইনিংসে ব্যাটিং অর্ডারে তিন নম্বরে ব্যাট হাতে নেমে বিশাখাপত্তমে পাকিস্তানের বিপক্ষে ১২৩ বলে ১৫টি চার ও ৪টি ছক্কায় ১৪৮ রান করেছিলেন ধোনি। আবার ২০১১ বিশ্বকাপে পাঁচ নম্বরে ব্যাটিংয়ে নেমে ৭৯ বলে ৮টি চার ও ২টি ছক্কায় অপরাজিত ৯১ রান করে ২৮ বছর পর ভারতের বিশ্বকাপ জয় নিশ্চিত করেন ধোনি।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

অবশেষে অবসরের ঘোষণা দিলেন ধোনি

অবশেষে অবসরের ঘোষণা দিলেন ধোনি

ধোনির বিদায়ে অবসর নিলেন সুরেশ রায়না

ধোনির বিদায়ে অবসর নিলেন সুরেশ রায়না

যে পাঁচটি বিশ্বরেকর্ড ধোনির দখলে

যে পাঁচটি বিশ্বরেকর্ড ধোনির দখলে

শ্রীলঙ্কা সফরেই দলে ফিরছেন সাকিব

শ্রীলঙ্কা সফরেই দলে ফিরছেন সাকিব