নারী আইপিএলে চ্যাম্পিয়ন সালমাদের ট্রেইলব্রেজার্স

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৩১ পিএম, ০৯ নভেম্বর ২০২০
নারী আইপিএলে চ্যাম্পিয়ন সালমাদের ট্রেইলব্রেজার্স

নারী আইপিএল খ্যাত ‘ওমেন্স টি-২০ চ্যালেঞ্জে’র ফাইনালে গত দুই আসরের চ্যাম্পিয়ন সুপারনোভাসকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে সালমাদের ট্রেইলব্রেজার্স। ব্যাট হাতে ব্যর্থ হলেও সালমা-দিপ্তিদের দুর্দান্ত বোলিংয়ে সুপারনোভাসকে ১৬ রানে হারিয়ে প্রথবারের মতো চ্যাম্পিয়নের মুকুট পড়লো ট্রেইলব্রেজার্স।

সোমবার (৯ নভেম্বর) টুর্নামেন্টের ফাইনালে টস হেরে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে মাত্র ১১৮ রানের ইনিংস গড়ে ট্রেইলব্রেজার্স। ১১৯ রানের টার্গেটে ব্যাট করতে মেনে নির্ধারিত ওভারে ৭ উইকেট হারিয়ে মাত্র ১০২ রান সংগ্রহ করতে পারে গত দুই আসরের চ্যাম্পিয়নরা।

প্রথমে ব্যাট করে দলের ব্যাটসম্যানরা ব্যর্থতার পরিচয় দিলেও বল হাতে দুর্দান্ত পারফরম্যান্সে দলকে জয় উপহার দেন বোলাররা। ট্রেইলব্রেজার্সের হয়ে প্রথমবারের মতো এ টুর্নামেন্টে খেলা সালমা খাতুন ৪ ওভার বল করে ১৮ রান দিয়ে তুলে নিয়েছেন ৩টি উইকেট। এছাড়া একটি রান আউটে ছিল তার দারুণ অবদান।

প্রথমে ব্যাট করতে নেমে ওপেনিং জুটিতে ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার দেয়ান্দ্রা ডটিনকে সঙ্গে নিয়ে ৭১ রানের পার্টনারশীপ গড়েন ট্রেইলব্রেজার্সের অধিনায়ক স্মৃতি মান্ধনা। ৩২ বলে ২০ রান করে দেয়ান্দ্রা ডটিন ফিরে গেলে প্রথম উইকেট হারায় ট্রেইলব্রেজার্স।

১০১ রানে দ্বিতীয় উইকেটে সাজঘরে ফিরেন অধিনায়ক। ৪৯ বল মোকাবেলা করে ৬৮ রানের দুর্দান্ত একটি ইনিংস খেলেন স্মৃতি মান্ধনা। তার এ ইনিংসে ৫টি চার ও ৩টি ছয়ের মার ছিল।
sportsmail24
অধিনায়ক স্মৃতি মান্ধনার চলে যাওয়ার পর ব্যাটিং ব্যর্থতায় পড়ে ট্রেইলব্রেজার্স। এরপর মাত্র একজন ব্যাটসম্যান দুই অংকের রানে পৌঁছাতে পারেন। রিচা ঘোষের ১৬ বলে ১০ রান ছাড়া বাকি সবাই ছিলেন যাওয়া-আসার মাঝে।

সুপারনোভাসের রাধা যাদবের বোলিং তোপে নির্ধারিত ওভার শেষে মাত্র ১১৮ রান সংগ্রহ করে ট্রেইলব্রেজার্স। রাধা যাদব চার ওভার বল করে ১৬ রান দিয়ে শিকার করেন ৫টি উইকেট।

১১৯ রানের টার্গেটে প্রথমে মনে হয়েছিল এবারও হয়তো সুপারনোভাসের হাতেই উঠছে নারী আইপিএলের ট্রফি।ট্রেইলব্লেজার্সের নিয়ন্ত্রিত বোলিংয়ে হাঁসফাঁস করছিল সুপারনোভাসের ব্যাটসম্যানরা। রান রেটের সাথে পাল্লা দিতে না পারায় চাপে পড়ে একের পর এক উইকেট হারায় তারা।

৩৭ রানে ৩ উইকেট হারানো পর প্রতিরোধ গড়ে তোলেন অধিনায়ক হারমানপ্রিত ও শশীকলা সিরিবর্ধনে। দু’জনের ৩৭ রানের জুটি ভাঙেন সালমা খাতুন। ১৩তম ওভারে প্রথমবারের মতো আক্রমণে আসা সালমা দ্বিতীয় ওভারে ভাঙে হারমান ও শশীকলার জুটি।

এরপর ১৫তম ওভারে ১৯ রান করা শশীকলাকেও শিকার করেন সালমা। হারের শঙ্কায় পড়া সুপারনোভাসকে ১৯তম ওভারে শেষ করেন বাংলাদেশি এ স্পিনার। নিজের চতুর্থ ও শেষ ওভারে শিকার করে দুটি উইকেট। এছাড়া একই নিজের ওভারে করেন একটি রান আউটও।

সব মিলিয়ে ৪ ওভারের স্পেলে কোনো বাউন্ডারি হজম না করে ১৮ রান দিয়ে তুলে ৩টি উইকেট। বাংলাদেশি এ বোলালের শেষ ওভারেই ট্রেইলব্লেজার্সের জয় নিশ্চিত হয়ে যায়।

ইনিংসের শেষ ওভারে জয়ের জন্য সুপারনোভাসের লক্ষ্য দাঁড়ায় ২৪ রান। একলেস্টোনের করা সেই ওভারে মাত্র ৭ রান নিলে ১৬ রানের জয়ে পেয়ে শিরোপা নিশ্চিত করে সালমার ট্রেইলব্লেজার্স। ম্যাচসেরা হয়েছেন ট্রেইলব্লেজার্সের অধিনায়ক স্মৃতি মান্ধনা।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

প্রথম ম্যাচেই জাহানারাদের ভেলোসিটির বাজিমাত

প্রথম ম্যাচেই জাহানারাদের ভেলোসিটির বাজিমাত

দারিদ্রতা তাদের বড় বাঁধা

দারিদ্রতা তাদের বড় বাঁধা

ফিটনেস টেস্টে উত্তীর্ণ আশরাফুল

ফিটনেস টেস্টে উত্তীর্ণ আশরাফুল

৩৭৫ দিন পর মিরপুরে সাকিব

৩৭৫ দিন পর মিরপুরে সাকিব