ঢাকার কাছেই ধরা খেল চট্টগ্রাম

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৩২ এএম, ০৭ ডিসেম্বর ২০২০
ঢাকার কাছেই ধরা খেল চট্টগ্রাম

ছবি : বিসিবি

বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে টানা চার ম্যাচ জয় তুলে উড়তে ছিল গাজী গ্রুপ চট্টগ্রাম। অবশেষে নিজেদের পঞ্চম ম্যাচে বেক্সিমকো ঢাকার কাছে হারের স্বাদ পেল মোহাম্মদ মিঠুনের নেতৃত্বাধীন চট্টগ্রাম। মুশফিকুর রহিমের ঢাকার বিপক্ষেই জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করেছিল চট্টগ্রাম।

রোববার (৬ ডিসেম্বর) দিনের প্রথম ও টুর্নামেন্টের ১৩তম ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৪৫ রান সংগ্রহ করে ঢাকা। জবাবে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৩৮ রানে থেমে যায় চট্টগ্রামের ইনিংস। ফলে ৭ রানের জয় পায় ঢাকা।

ব্যাট হাতে নেমে ২৩ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে ঢাকা। দুই ওপেনার মোহাম্মদ নাইম ১৩ ও সাব্বির রহমান ৭ রান করেন। তিন নম্বরে নামা তানজিদ হাসান রানের খাতা খুলতেই পারেননি। শুরুতেই চাপে পড়ে যাওয়া দলকে লড়াইয়ে ফেরানোর চেষ্টা করেন মুশফিক ও ইয়াসির আলি। সফল হয়েছেন তারা। সতর্কতার সাথে খেলে দলের স্কোর শতরানের কোটা অতিক্রম করেন মুশফিক-ইয়াসির।

১৭তম ওভারের দ্বিতীয় বলে এ জুটি ভাঙেন টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারি মোস্তাফিজুর রহমান। ৭২ বলে ৮৬ রানের জুটি গড়েন মুশফিক ও ইয়াসির। ৩৮ বলে ৩৪ রান অবদান রেখে ফিরেন ইয়াসির। তবে ইনিংসের শেষ পর্যন্ত ব্যাট করেন ৪২তম বলে টুর্নামেন্টের প্রথম হাফ-সেঞ্চুরির স্বাদ নেওয়া মুশফিক। ৫০ বলে ৭টি চার ও ৩টি ছক্কায় অপরাজিত ৭৩ রান করেন তিনি। ফলে ৪ উইকেটে ১৪৫ রানের সংগ্রহ পায় ঢাকা। চট্টগ্রামের নাহিদুল-শরিফুল-রাকিবুল-মোস্তাফিজ ১টি করে উইকেট নেন।

জয়ের জন্য ১৪৬ রানের লক্ষ্যে খেলতে নেমে প্রথম ওভারের তৃতীয় বলে ওপেনার সৌম্য সরকারকে হারায় চট্টগ্রাম। রানের খাতা খোলার আগেই পেসার রুবেল হোসেনের বলে আউট হন সৌম্য। এরপর মাহমুদুল হাসান জয়ের সাথে ৪৭ ও অধিনায়ক মোহাম্মদ মিঠুনের সাথে ৪৮ রান যোগ করে থামেন আরেক ওপেনার লিটন। দলীয় ৪৮ রানে জয়কে ও ৯৬ রানে লিটনকে বিদায় করেন ঢাকার পেসার রবিউল ইসলাম রবি। জয় ২৬ ও লিটন ৪৭ রান করেন। তার ৩৯ বলের ইনিংসে ৩টি চার ও ১টি ছক্কা ছিল।

লিটনের যখন আউট হন তখন জিততে রাজশাহীর প্রয়োজন ছিল ৬ ওভারে ৫০ রান। হাতে উইকেট ছিল ৭টি। কিন্তু ঢাকার বোলারদের নিয়ন্ত্রিত বোলিংএ ১৭ ওভার শেষে আস্কিং রান রেট বেড়ে যায় চট্টগ্রামের। ২১ রান করা মিঠুনকে হারানোর পর ৩ ওভারে ৩৩ রানের দরকার পড়ে তাদের। মুক্তার আলির করা ১৮তম ওভারে শামসুর রহমান ও জিয়াউর রহমান আউট হন। শামসুর ১০ রান করে মুক্তারের শিকার হন। আর ১ রান করে রান আউট হন জিয়াউর।

একই ওভারের শেষ দুই বলে দু’টি চার মারেন নাহিদুল ইসলাম। তাই ২ ওভারে ২৩ রানের সমীকরণ পায় চট্টগ্রাম। তবে ১৯তম ওভারে মোসাদ্দেককে তুলে নিয়ে ৭ রান দেন রুবেল। এমন অবস্থায় শেষ ৬ বলে জিততে ১৬ রান দরকার পড়ে চট্টগ্রামের। ওই ওভারের প্রথম বলে নাহিদুলকে শিকার করেন মুক্তার। তবে পরের বলে ছক্কা আদায় করেন মোস্তাফিজ। পরের দু’বলে ২ রান চট্টগ্রাম।

পঞ্চম বলে ফিজকে থামান মুক্তার। আর শেষ বলে কোন রান না দিয়ে চট্টগ্রামের প্রথম হার নিশ্চিত করেন মুক্তার। ২০ ওভারে ৯ উইকেটে ১৩৮ রান করে ম্যাচ হারে চট্টগ্রাম। ঢাকার মুক্তার ৩টি, রুবেল-রবি ২টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন ঢাকার মুশফিকুর রহিম।

সংক্ষিপ্ত স্কোর
বেক্সিমকো ঢাকা : ১৪৫/৪, ২০ ওভার (মুশফিক ৭৩*, ইয়াসির ৩৪, নাহিদুল ১/১৬)
গাজী গ্রুপ চট্টগ্রাম : ১৩৮/৯, ২০ ওভার (লিটন ৪৭, জয় ২৬, মুক্তার ৩/৩৯)।

ফল : বেক্সিমকো ঢাকা ৭ রানে জয়ী
ম্যাচ সেরা : মুশফিকুর রহিম (বেক্সিমকো ঢাকা)।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

সাকিব-রিয়াদের সাথে খুলনায় খেলবেন মাশরাফি

সাকিব-রিয়াদের সাথে খুলনায় খেলবেন মাশরাফি

শফিউলের পরিবর্তে জেমকন খুলনায় খালেদ

শফিউলের পরিবর্তে জেমকন খুলনায় খালেদ

তামিমদের হারিয়ে অবশেষে জয়ে ফিরলো মুশফিকের ঢাকা

তামিমদের হারিয়ে অবশেষে জয়ে ফিরলো মুশফিকের ঢাকা

বৃদ্ধাঙ্গুলে ফ্র্যাকচার, ছিটকে গেলেন মমিনুল

বৃদ্ধাঙ্গুলে ফ্র্যাকচার, ছিটকে গেলেন মমিনুল