নিজের খেলা চালিয়ে যাবেন মাশরাফি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৩৬ এএম, ০৫ জানুয়ারি ২০২১
নিজের খেলা চালিয়ে যাবেন মাশরাফি

২০২৩ ওয়ানডে বিশ্বকাপ পরিকল্পনা মাথায় রেখে এগোচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আর সে কারণেই নিজ মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন ওয়ানডে সিরিজে সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে দলে রাখা হয়নি। রোববার (৪ জানুয়ারি) জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বিষয়টি স্পষ্ট করেছেন।

মূলত ২০১৯ বিশ্বকাপে দলের বিপর্যয়ের পর মাশরাফির বিদায়ের একটি মঞ্চ তৈরি হয়ে গিয়েছিল। তবে মাশরাফি মাঠের লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছিলেন। এরপর বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে স্বেচ্ছায় নিজেকে সরিয়ে নেন এবং গত বছরের মার্চে ঘরের মাঠে জিম্বাবুয়ে সিরিজ দিয়ে অধিনায়কত্বকে বিদায় জানান তিনি।

অধিনায়কত্ব ছাড়লেও জাতীয় দলের হয়ে খেলা চালিয়ে যাবেন বলে জানিয়েছিলেন মাশরাফি। তবে জিম্বাবুয়ে সিরিজের পর আর কোন ওয়ানডে ম্যাচ খেলেনি বাংলাদেশ। সর্বশেষ বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে শেষ দিকে খেলেছেন মাশরাফি। সেখানে প্রত্যাশার চেয়েও ভালো পারফর্ম করেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক।

করোনার কারণে দীর্ঘদিন পর দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের দলের সফরের মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছে বাংলাদেশ। করোনা পরবর্তী মাঠে ফেরা এবং নতুন বছরের শুরু থেকেই দূর দৃষ্টিতে তাকাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি)। ২০২৩ বিশ্বকাপকে সামনে রেখে নতুনদের সুযোগ দিয়ে তৈরি করতে চাচ্ছে বোর্ড। যে কারেণ সকলের সম্মতিতে মাশরাফিকে বাদ দেওয়া হয়েছে।

মাশরাফিকে বাদ দেওয়ার পেছনে প্রধান কারণ হিসেবে নান্নু বলেন, ‘আমাদের রেস্পেক্ট ওর প্রতি আছেই এবং আমাদের দেশের জন্য অনেক কিছু দিয়েছে। এটা একটা কঠিন সিদ্ধান্ত ছিল। তবে বাস্তবতা মানতেই হবে। সামনের দিকে এগিয়ে যেতে হবে। আমরা সবাই সম্মিলিতভাবে এ সিদ্ধান্ত নিয়েছি। মাশরাফিকে বাদ দিতে হয়েছে। সেই হিসেবে আমি মনে করি যে, নতুনভাবে যে চলা, ওর জায়গায় যেই খেলবে তার জন্য অবশ্যই এটা অনেক বড় সুযোগ।’

এদিকে, জাতীয় দল থেকে বাদ পড়ার বিষয়টি মাশরাফিও বোর্ডের পেশাদারী মনোভাবেই নিয়েছেন। তবে তিনি আগের সিদ্ধান্তেই রয়েছেন। অর্থাৎ, জাতীয় দলের জায়গা না পেলেও নিজের খেলা চালিয়ে যাবেন।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দলে জায়গা না পাওয়ার পর রোববার সংবাদ মাধ্যমে মাশরাফি বলেন, ‘এটা পেশাদার জগৎ। তারা (বিসিবি) সিদ্ধান্ত নিয়েছেন, আমি পেশাদারীভাবেই নিচ্ছি এটাকে। আর কিছু বলার নেই। আগেও বলেছিলাম, জাতীয় দলে সুযোগ না পেলেও খেলা চালিয়ে যাব। এখনও সেটিই বলছি। আপাতত আর কিছু ভাবছি না।’

বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা বর্তমান সরকারের একজন সংসদ সদস্যও। নিজ এলাকা নড়াইলের থেকে তিনি একাদশ নির্বাচনে অংশ নিয়ে জয়লাভ করেন। ফলে খেলার মাঠ ছাড়াও তাকে সংসদ এলাকার কাজ নিয়ে ভাবতে হয় এবং সেদিকেও সময় দিতে হয়।

মাশরাফি দেশের হয়ে ওয়ানডে ক্রিকেটে এখন পর্যন্ত সর্বোচ্চ উইকেট সংগ্রহকারী। ২২০ ম্যাচে ২৭০ উইকেট নিয়েছেন তিনি। আর ব্যাট হাতে একটি হাফ-সেঞ্চুরিসহ মোট ১৭৮৭ রান রয়েছে তার নামের পাশে।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের দল ঘোষণা, নেই মাশরাফি

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের দল ঘোষণা, নেই মাশরাফি

বাংলাদেশ দলে নতুন মুখ : ওয়ানডে ক্রিকেটে চারজন, টেস্টে দু’জন

বাংলাদেশ দলে নতুন মুখ : ওয়ানডে ক্রিকেটে চারজন, টেস্টে দু’জন

যে কারণে স্কোয়াডে নেই মাশরাফি

যে কারণে স্কোয়াডে নেই মাশরাফি

ইমরানের নেতৃত্বে টেন্ডুলকার-সোবার্সদের সাথে মুশফিক

ইমরানের নেতৃত্বে টেন্ডুলকার-সোবার্সদের সাথে মুশফিক