প্রোটিয়াদের বিপক্ষে পাকিস্তানের রোমাঞ্চকর জয়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:১৭ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০২১
প্রোটিয়াদের বিপক্ষে পাকিস্তানের রোমাঞ্চকর জয়

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ জয় করার পর এবার টি-টোয়েন্টি সিরিজও জয় দিয়ে শুরু করলো স্বাগতিক পাকিস্তান। তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে প্রোটিয়াদের ৩ রানে হারিয়ে দিয়েছে পাকিস্তান।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) লাহোরে সিরিজের প্রথম ম্যাচে টস জিতে ফিল্ডিং বেছে নেয় দক্ষিণ আফ্রিকা। ফলে প্রথমে ব্যাট করে নেমে ওপেনার মোহাম্মদ রিজওয়ানের অপরাজিত সেঞ্চুরির পরও নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৬৯ রানের সংগ্রহ গড়ে পাকিস্তান।

১৭০ রানের টার্গেটে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভারে ৬ উইকেটে ১৬৬ রানে থেমে যায় দক্ষিণ আফ্রিকার ইনিংস। ফলে মাত্র ৩ রানের রোমাঞ্চকর জয় পায় পাকিস্তান। এ জয়ে তিন ম্যাচ সিরিজে ১-০ তে এগিয়ে গেল স্বাগতিকরা।

ব্যাট করতে নেমে ইনিংসের দ্বিতীয় বলেই উইকেট হারায় পাকিস্তান। নিজের প্রথম বলেই ডাইরেক্ট হিটে রান আউটে কাটা পড়েন অধিনায়ক বাবর আজম। এরপর দলীয় ৩৭ রানে দ্বিতীয় উইকেট হারায় স্বাগতিকরা। ২১ রান করে ক্যাচ বন্দি হয়ে সাজঘরে ফিরেন হায়দার আলী।

দক্ষিণ আফ্রিকার বোলাদের দাপটে একে উইকেট হারালেও ব্যাট হাতে অবিচল ছিলেন ওপেনার মোহাম্মদ রিজওয়ান। শেষ পর্যন্ত ১০৪ রানে অপরাজিত থাকেন তিনি। ৬৪ বল মোকাবেলা ৬টি চারের সঙ্গে ৭টি ছক্কা হাকান তিনি।

রেজওয়ানের দুর্দান্ত এ ইনিংসে ভর করে ১৬৯ রানের সংগ্রহ পায় পাকিস্তান। রেজওয়ান ছাড়া হুসেন তালাত ১১ বলে ১৫ এবং খুশদিল শাহ ১২ বলে ১২ রান করেন। এছাড়া আর কোন ব্যাটসম্যান দুই অঙ্কের ঘরে যেতে পারেননি।

দক্ষিণ আফ্রিকার পক্ষে বল হাতে অ্যান্ডিল ফেহলাকওয়াইও সর্বোচ্চ ২টি উইকেট নেন।

১৭০ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ওপেনার জন্নেমান মালান এবং রেজা হেনড্রিকস ভালো শুরু করেন। ৬ দশমিক ৫ ওভারে তাদের উদ্বোধনী জুটি থেকে আসে ৫৩ রান। মালান ৪৪ রানে বোল্ড হয়ে সাজঘরে ফিরলে প্রথম উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। ২৯ বলে ৮টি চার ও একটি ছক্কার ইনিংস সাজান মালান।

মালান না পারলেও রেজা হেনড্রিকস হাফ-সেঞ্চুরি তুলে নেন। তবে তার সঙ্গে আর কেউ বড় পার্টনাশীপ গড়তে পারেননি। দলীয় ১৩৪ রানে পঞ্চম উইকেট হিসেবে সাজঘরে ফিরেন মালান। মালানের ৪২ বলে ৫৪ রানের ইনিংসে কোন ছক্কার মার না থাকলেও ৮টি চারের মার ছিল।

দক্ষিণ আফ্রিকা জয়ের স্বপ্ন দেখানো রেজা হেনড্রিকসে চলে যাওয়ার পর আর কেউ হাল ধরতে পারেননি। শেষ দিকে ডোয়াইন প্রিটোরিয়াস ও বিওর্ন ফোরটুইন আশা জাগালেও জয় নিশ্চিত করতে পারেননি। জয় পেতে শেষ ওভারে ১৯ রানের প্রয়োজন হলেও এক ছয় ও চারে ১৫ রান তুলতে পারে দক্ষিণ আফ্রিকা। ফলে জয় থেকে চার রান দূরে থেকে মাঠ ছাড়া তারা।

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

প্রোটিয়াদের ডেকে নিয়ে ১৮ বছরের বন্ধ্যাত্ব ঘোচালো পাকিস্তান

প্রোটিয়াদের ডেকে নিয়ে ১৮ বছরের বন্ধ্যাত্ব ঘোচালো পাকিস্তান

অভিষেক টেস্টেই রেকর্ড বইয়ে নওমান

অভিষেক টেস্টেই রেকর্ড বইয়ে নওমান

পাকিস্তান টি-টোয়েন্টি দলে নেই হাফিজ ও ফখর

পাকিস্তান টি-টোয়েন্টি দলে নেই হাফিজ ও ফখর

ঐতিহাসিক ম্যাচকে স্মরণীয় করে রাখলো পাকিস্তান

ঐতিহাসিক ম্যাচকে স্মরণীয় করে রাখলো পাকিস্তান