দেশের বাইরে জয়ের খোঁজে ডোমিঙ্গো

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৪৩ এএম, ০১ জুন ২০২১
দেশের বাইরে জয়ের খোঁজে ডোমিঙ্গো

ঘরের মাঠে বাংলাদেশ ক্রিকেট দল শক্তিশালী হলেও প্রতিপক্ষের মাঠে নিজেকে খুঁজে ফিরে। পরিসংখ্যানই স্পষ্ট তুলে ধরে বাংলাদেশ ঘরের মঠে যতটা সফল, ঠিক ততটাই ব্যর্থ দেশের বাইরের সিরিজগুলোতে। তবে বাংলাদেশ দলের প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো মনে করেন, দেশের বাইরে বড় দুই-একটি জয় খেলোয়াড়দের আত্মবিশ্বাস বাড়াবে, পাশাপাশি জয়ের অভ্যাস গড়ে তুলতে সাহায্য করবে।

রাসেল  ডোমিঙ্গো মনে করেন, বিদেশের মাটিতে বড় জয় খেলোয়াড়দের আত্মবিশ্বাস বাড়াবে। একই সাথে, বিদেশের মাটিতে জয়ের জন্য যে মানসিক  শক্তি দরকার সেটিও বৃদ্ধি করবে। ঘরের মাঠের বাংলাদেশ দলের পারফরম্যান্সে খুশি হলেও ডোমিঙ্গোর মূল চ্যালেঞ্জ এখন বিদেশের মাটিতে দলকে উজ্জীবিত করা। 

আন্তর্জাতিক গণমাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে ডোমিঙ্গো বলেন, 'ওডিআই দলটির মূল চ্যালেঞ্জ হলো দেশের বাইরের বিভিন্ন কন্ডিশনে ম্যাচ জেতা। দেশের মাটিতে তারা খুব ভালো দল। দেশের মাটিতে খেলার আত্মবিশ্বাসটা যদি আমরা বাইরে কাজে লাগাতে পারি তাহলে খুব ভালো হবে। আমি মনে করি, দেশের বাইরে এক-দুইটি জয় খেলোয়াড়দের আত্মবিশ্বাস বাড়াবে। খেলোয়াড়দের মাঝে আত্মবিশ্বাসটা আনা গেলে আমি মনে করি দল হিসেবেও আমরা দেশের বাইরে ভালো করতে পারব।' 

দেশের মাটিতে অনেক সময় ২৪০-২৬০ রান করে ম্যাচ জেতা সম্ভব হলেও ডোমিঙ্গো মনে করেন দেশের বাইরে ম্যাচ জিততে হলে বাংলাদেশকে ৩০০ রান করার মতো মন মানসিকতা রাখতে হবে। ৩০০ এর কম রান নিয়ে বাইরের মাঠে জেতা কঠিন বলেও অভিমত ডোমিঙ্গোর। 

তিনি বলেন, 'ঢাকাতে আমরা কত রান তুলতে পারছি সেটা নিয়ে আমি চিন্তিত নয়। অনেক সময় পিচও আপনাকে বেশি রান তুলতে দিবে না। তাছাড়া খুব কম দলই আছে যারা ঢাকার মাঠে ৩০০ রান তুলতে পারে। কিন্তু আপনি যখন দেশের বাইরে খেলবেন তখন ২৩০-২৪০ রান আপনাকে ম্যাচ জেতাবে না। আমাদেরকে হাত ছেড়ে খেলতে হবে, এবং ৩০০-৩৫০ রান তুলতে হবে। এটাই আধুনিক ক্রিকেট।' 

দলের তরুণ ক্রিকেটারদের পারফরম্যান্সে খুশি না হলেও, হতাশ নন কোচ  ডোমিঙ্গো। আফিফ, সৌম্য, লিটনদের আরও সুযোগ দিয়ে পরিপক্ব করে তুলতে হবে বলে মনে করেন তিনি। দলের সিনিয়র খেলোয়াড়দের উপর এরাই দেশের ক্রিকেটের হাল ধরবে বলে অভিমত তার।

এদিকে, মেহেদী হাসান মিরাজের বোলিংয়ে খুশি ডোমিঙ্গো। মিরাজ তার ধারাবাহিক ভালো খেলার পুরস্কার হিসেবেই আইসিসির ২ নম্বর বোলার হয়েছে বলে মনে করেন তিনি। সব সময় হাসিখুশি থাকা মিরাজ দলের প্রয়োজন মেটাতে আপ্রাণ চেষ্টা করে বলে জানান তিনি। 

স্পোর্টসমেইল২৪/এমআরএইচ

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ] 


শেয়ার করুন :


আরও পড়ুন

মাঠে গড়ালো বঙ্গবন্ধু ডিপিএল

মাঠে গড়ালো বঙ্গবন্ধু ডিপিএল

ডিপিএলে তামিম-মুশফিকদের জন্য ‘বিশেষ ব্যবস্থা’

ডিপিএলে তামিম-মুশফিকদের জন্য ‘বিশেষ ব্যবস্থা’

আইপিএলের বাকি অংশে খেলবেন না কামিন্স

আইপিএলের বাকি অংশে খেলবেন না কামিন্স

সাকিব আমাদের জন্য প্লাস পয়েন্ট : শুভ

সাকিব আমাদের জন্য প্লাস পয়েন্ট : শুভ