আট বছরের নিষেধাজ্ঞায় আমির-আশফাক

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৫৮ এএম, ০৩ জুলাই ২০২১
আট বছরের নিষেধাজ্ঞায় আমির-আশফাক

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) দুর্নীতি বিরোধী বিধির কয়েকটি ধারা ভাঙায় বড় ধরনের শাস্তির মুখোমুখি হয়েছেন আমির হায়াত এবং আশফাক আহমেদ। সব ধরনের প্রতিযোগিতামূলক ক্রিকেট থেকে আট বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন আরব আমিরাতের এ দুই ক্রিকেটার।

আইসিসির দুর্নীতি বিরোধী ট্রাইবুন্যালের তদন্তে দোষী সাব্যস্ত হন এ দুই ক্রিকেটার। এরপরই ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা এক বিবৃতিতে বৃহস্পতিবার (১ জুলাই) শাস্তির ঘোষণা দেয়।

২০১৯ সালে টি-টোয়েন্টু বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে আমির এবং আশফাকের বিরুদ্ধে আইসিসির দুর্নীতি বিরোধী পাঁচটি ধারা ভঙ্গের অভিযোগ উঠে। পরবর্তীতে ২০২০ সালের ১৩ সেপ্টেম্বর দুইজনকে সাময়িক নিষিদ্ধ করে। এখন অভিযোগ প্রমাণিত হওয়ায় ২০২০ সালের সেপ্টেম্বর থেকেই তাদের নিষেধাজ্ঞা কার্যকর হবে।

আমির হায়াত এবং আশফাক আহমেদের বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে তার মধ্যে অন্যতম হলো আন্তর্জাতিক ম্যাচ পাতানো। এছাড়াও জুয়াড়িদের থেকে উপহার নেওয়া এবং তদন্ত কাজে বাধা দেওয়ারও অভিযোগ আছে তাদের বিরুদ্ধে।

২০১৮ সালের জানুয়ারিতে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন আমির হায়াত এবং আশফাক আহমেদ। অভিষেকের এক বছর পরই দুর্নীতিতে জড়িয়ে ক্রিকেট থেকে বিদায় নিতে হলো।

৩৬ বছর বয়সী আশফাক আরব আমিরাতে হয়ে ১৬ ওয়ানডে এবং ১২ টি-টোয়েন্টি খেলেছিলেন। অপরদিকে ৩৮ বছর বয়সী আমির হায়াত দেশের জার্সি গায়ে ৯ ওয়ানডে এবং ৪ টি-টোয়েন্টিতে মাঠে নেমেছিলেন।

স্পোর্টসমেইল২৪/পিপিআর 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

জিম্বাবুয়েকে সহজভাবে নিচ্ছে না বাংলাদেশ

জিম্বাবুয়েকে সহজভাবে নিচ্ছে না বাংলাদেশ

অলিম্পিকে খেলবেন ফেদেরার-জোকোভিচ

অলিম্পিকে খেলবেন ফেদেরার-জোকোভিচ

২ মিলিয়ন ডলারে বিশ্বকাপের প্রস্তুতি নিচ্ছে ওমান

২ মিলিয়ন ডলারে বিশ্বকাপের প্রস্তুতি নিচ্ছে ওমান

নভেম্বরে শ্রীলঙ্কা সফরে যাচ্ছে 'এ' দল

নভেম্বরে শ্রীলঙ্কা সফরে যাচ্ছে 'এ' দল