অস্ট্রেলিয়ার বিপক্ষে দল গঠনে ‘বিপাকে’ বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৫২ এএম, ৩১ জুলাই ২০২১
অস্ট্রেলিয়ার বিপক্ষে দল গঠনে ‘বিপাকে’ বাংলাদেশ

ফাইল ফটো

জিম্বাবুয়ে সফর শেষ করে দেশে ফিরেছে বাংলাদেশ ক্রিকেট দল। একই দিন অস্ট্রেলিয়া ক্রিকেট দল ঢাকায় পা রেখেছে। জিম্বাবুয়ে সফরে তিনটি ট্রফি করে দেশে ফিরলেও অস্ট্রেলিয়ার বিপক্ষে সেরা একাদশ সাজাতে এখন বিপাকে পড়েছেন নির্বাচকরা। ইনজুরির পাশাপাশি অস্ট্রেলিয়ার কঠোর কোয়ারেন্টাইন নিয়মে একাদশ নিয়ে ভাবনায় পড়েছেন টিম ম্যানেজমেন্ট।

আন্তর্জাতিক সূচি মাথায় রেখে মহামারির পরিস্থিতি মেনেই দুই দলকে মাঠে নামতে হচ্ছে। টানা এক মাসের সফর এবং দেশে ফিলে আবারও কোয়ারেন্টাইনের পর ৭ দিনে পাঁচ ম্যাচের সিরিজ খেলতে হবে টাইগারদের। ফলে ক্রিকেটারদের ইনজুরির ঝুঁকি থেকেই যায়।

করোনার শুরুর থাবায় এক বছর আন্তর্জাতিক ক্রিকেট থেকে বাইরে ছিল বাংলাদেশ ক্রিকেট দল। আন্তর্জাতিক সার্কিটে ফিরেই দম ফেলানোর সময় পাচ্ছেন না দলের ক্রিকেটাররা। শ্রীলঙ্কার বিপক্ষে হোম সিরিজ খেলেই আফ্রিকার দেশ জিম্বাবুয়ে উড়াল দেয় টাইগাররা। সেখান থেকে বৃহস্পতিবার (২৯ জুলাই) দেশে ফিরেই পরিবারের সান্নিধ্যে না গিয়ে বন্দি হতে হয়েছে চার দেয়ালে।

বিমানবন্দর থেকে সোজা টিম হোটেলে। কোয়ারেন্টাইন পর্ব শেষে মাত্র সাতদিনের ব্যবধানে খেলতে হবে পাচ ম্যাচ। হোম সিরিজ হলেও নানান শর্তের বেড়াজালের মধ্যে মাঠে গড়াবে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ। প্রতিপক্ষ কিছুটা কম শক্তির দল পাঠালেও বাংলাদেশ পাচ্ছে না সেরা দল।

পারিবারিক কারণে ব্যাটিংয়ের ভরসা মুশফিকুর রহিমকে পাবে না বাংলাদেশ। যদিও মুশফিকুর রহীম বেশ আগে থেকেই কোয়ারেন্টাইন নিশ্চিত করতে চেয়েছিল। অস্ট্রেলিয়া বিষয়টি না মানায় তার আর খেলা হচ্ছে না। বিষয়টি নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কিছুটা অসন্তষ্টও বটে।

মুশফিকের বিষয়ে বিসিবির এক কর্মকর্তা বলেছেন, ‌‘ক্রিকেট অস্ট্রেলিয়া ও বিসিবির মধ্যে কথা হয়েছে যে, কোয়ারেন্টাইনের বাইরের কারো খেলার বা বায়ো-বাবলে প্রবেশের সুযোগ নেই। তবে মুশফিকের বিষয়ে অস্ট্রেলিয়ার কাছে অনুরোধ করা হয়েছে। তারা প্রত্যাক্ষাণ করেছে।’

তিনি আরও বলেন, ‘এখন আমাদের কেবল বায়ো-বাবলের অভ্যন্তরেই সিরিজটি ধরে রাখতে হবে। চ্যালেঞ্জ হবে, তবে এটি নতুন বিষয় নয়। নির্বাচকরা এমন পরিস্থিতিতে খেলোয়াড়দের বেছে নিয়ে আরও সিরিজ চালিয়েছেন। এখানেও সেটাই হবে।’

মুশফিক ছাড়াও একই কারণে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ মিস করবেন লিটন দাস ও আমিনুল বিপ্লব। এছাড়া ইনজুরির কারণে এ সিরিজে নেই দেশের হয়ে টি-টোয়েন্টির সর্বোচ্চ রান সংগ্রাহক তামিম ইকবাল।

এতো ক্রিকেটার হারানোর পর যারা ছিল তাদের নিয়েও অস্ট্রেলিয়ার বিপক্ষে লড়াই করা যেত। তবে সর্বশেষ খবর হলো, বিশ্বের অন্যতম টি-টোয়েন্টির সেরা ক্রিকেটার সাকিবও ভুগছেন ইনজুরিতে। দলের স্ট্রাইক বোলার মোস্তাফিজও ইনজুরি থেকে শতভাগ ফিট নন। এছাড়া টি-টোয়েন্টি সিরিজের সেরা ফর্মের তুঙ্গে থাকা সৌম্য সরকারও ইনজুরিতে।

দলের সর্বশেষ অবস্থা সম্পর্কে ক্রিকেট অপারেসন্সের চেয়ারম্যান আকরাম খান বলেছেন, জিম্বাবুয়েতে টানা একমাসের লম্বা সফরের পর ক্রিকেটাররা পরিবারের কাছে না গিয়ে কোয়ারেন্টাইনে থেকে আবারও মাঠে নামবে। এতে তাদের মানসিক ধকল যাবে। তবে কঠিন বাস্তবতা মেনেই সবাইকে খেলতে হবে। ছোট-খাটো ইনজুরি নিয়ে দলে সাথে থাকা সাকিব, সৌম্য, মোস্তাফিজরা শতভাগ ফিট নন।

স্পোর্টসমেইল২৪/আরএস 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

মিরপুরে থাকলেও মাঠে প্রবেশে আটকে গেলেন গামিনী

মিরপুরে থাকলেও মাঠে প্রবেশে আটকে গেলেন গামিনী

টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে সৌম্যর উন্নতি

টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে সৌম্যর উন্নতি

মিরপুরে ফ্লাড লাইটের আলোতে হবে বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজ

মিরপুরে ফ্লাড লাইটের আলোতে হবে বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজ

অস্ট্রেলিয়া সিরিজে দর্শক তো ন’ই, পরিচালকদের জন্যও আলাদা ব্যবস্থা

অস্ট্রেলিয়া সিরিজে দর্শক তো ন’ই, পরিচালকদের জন্যও আলাদা ব্যবস্থা