বর্ণবাদের অভিযোগে ক্ষমা চাইলেন বাউচার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:২৮ এএম, ২৫ আগস্ট ২০২১
বর্ণবাদের অভিযোগে ক্ষমা চাইলেন বাউচার

বর্ণবিদ্বেষের অভিযোগ উঠার পর ক্ষমা চাইলেন দক্ষিণ আফ্রিকার প্রধান কোচ মার্ক বাউচার। তিনি জানিয়েছেন, খেলোয়াড়ি জীবনের দিনগুলোতে দলের মধ্যে আপত্তিকর সংস্কৃতি ছিল। এ ঘটনার জন্য অভিজ্ঞতা এবং সচেতনার অভাবকে দায়ী করেছেন তিনি।

মার্ক বাউচারের বিরুদ্ধে উঠার পর ক্রিকেট দক্ষিণ আফ্রিকার সোশ্যাল জাস্টিস এন্ড নেশন বিল্ডিং (এসজেএন) কমিটিকে ১৪ পৃষ্ঠার একটি হলফনামা জমা দিয়েছেন। শুনানি শেষে অভিযোগ উঠা বিষয়গুলো নিয়ে দ্বিতীয় হলফনামা জমা দিতে চান। এছাড়াও, এ বিষয়ে সাবেক যেকোনো সতীর্থের সাথে আলোচনায় বসতেও প্রস্তুত বলে জানিয়েছে।

মার্ক বাউচারের বিরুদ্ধে বর্ণবিদ্বেষের অভিযোগ তুলেছিলেন তারই সাবেক সতীর্থ পল অ্যাডামস। অ্যাডামস জানিয়েছেন, ৯০ এর দশকের শেষ দিকে তাকে ‘বাদামী বিষ্ঠা’ ডাক নাম দেওয়া হয়েছিল। যারা এ নাম দিয়েছিলেন তাদের মধ্যে অন্যতম ছিলেন উইকেটরক্ষক ব্যাটসম্যান মার্ক বাউচার।

তবে বাউচার দাবি করেছেন, তিনি অ্যাডামসকে এ নাম দেননি। এছাড়াও কে দিয়েছে বা কিভাবে এসেছে সেটাও জানেন না। বাউচার স্বীকার করেছেন, তিনি ওই গ্রুপের অংশ ছিলেন, যারা একটি গানের মাধ্যমে অ্যাডামসকে ‘বাদামী বিষ্ঠা’ বলে ডাকা হতো।

এছাড়াও মার্ক বাউচার জানান, ম্যাচ পরবর্তী উদযাপণগুলোতে যা করা হতো তা ছিল সম্পূর্ণ অনুপযুক্ত। এগুলো কখনই গ্রহণযোগ্য নয়।

পল অ্যাডামসের সাথে বর্ণবিদ্বেষী আচরণের সময় নিজের ভূমিকার জন্য ক্ষমা চেয়েছেন সাবেক প্রোটিয়া উইকেটরক্ষক ব্যাটসম্যান মার্ক বাউচার। খেলোয়াড়ী জীবনে দক্ষিণ আফ্রিকার হয়ে ১৪৭ টেস্ট, ২৯৫ ওয়ানডে এবং ২৫ টি-টোয়েন্টি খেলেছেন। বর্তমানে দক্ষিণ আফ্রিকা জাতীয় দলের কোচের দায়িত্বে আছেন তিনি।

পল অ্যাডামসের হওয়া আচরণে ক্ষমা চেয়ে বাউচার বলেন, ‘অন্য সতীর্থদের সাথে যোগ আপত্তিকর ডাকনাম ব্যবহার করার জন্য আমার যে ভূমিকা ছিল, তার জন্য আমি দুঃখিত এবং ক্ষমাপ্রার্থী।’

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

লিগ ওয়ানে মারামারি, স্থগিত হলো ম্যাচ

লিগ ওয়ানে মারামারি, স্থগিত হলো ম্যাচ

অ্যাশেজে বাটলারকে নিয়ে শঙ্কা

অ্যাশেজে বাটলারকে নিয়ে শঙ্কা

সেঞ্চুরি করে রেকর্ড বুকে ফাওয়াদ আলম

সেঞ্চুরি করে রেকর্ড বুকে ফাওয়াদ আলম

স্থগিত হলো পাকিস্তান-আফগানিস্তান সিরিজ

স্থগিত হলো পাকিস্তান-আফগানিস্তান সিরিজ