৫০ বছর পর ওভালে ভারতের জয়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:০১ এএম, ০৮ সেপ্টেম্বর ২০২১
৫০ বছর পর ওভালে ভারতের জয়

১৯৭১ সালে সর্বশেষ ওভালে জয়ের দেখা পেয়েছিল ভারত। এরপর অনেকবারই ইংল্যান্ডের মাটিতে জয় পেয়েছিল ভারত, তবে ওভালে আর জয়ের দেখা পায়নি। ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের চতুর্থ টেস্টে সে খরাটাই কাটালো বিরাট কোহলির ভারত। ইংল্যান্ডকে ১৫৭ রানে হারিয়ে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল ভারত।

অথচ আগের টেস্টেই ৭৮ রানে অলআউট হয়ে ইনিংস হারের লজ্জায় পড়েছিল ভারত ওভাল টেস্টের শুরুতে ভারত কোণঠাসা হয়ে পড়লেও শেষ পর্যন্ত ঘুরে দাঁড়িয়ে ম্যাচ নিজের করে নিয়েছে তারা।

রোহিত শর্মার দারুণ সেঞ্চুরিতে ভর করে ঘুরে দাঁড়ায় ভারত। ইংল্যান্ডের সামনে ছুঁড়ে দেয় রেকর্ড রান তাড়া করার চ্যালেঞ্জ। ৩৬০ এর ওপরের কোনো লক্ষ্য যে কখনোই তাড়া করা হয়নি ইংল্যান্ডের!

সে চ্যালেঞ্জের শুরুটা ভালোভাবেই সামলাচ্ছিল স্বাগতিকরা। চতুর্থ দিনের শেষে ইংলিশরা কোনো উইকেট না হারিয়ে ৭৭ রানে দিন শেষ করে। হাসিব হামিদ আর জো বার্নসের কল্যাণে শেষ দিনের শুরুতে তিন অঙ্কের ঘরেও পৌঁছে যায় তারা। এরপরই ছন্দপতন শুরু। ফিফটি করেই ফিরে যান ররি বার্নস।

অন্য প্রান্তে হাসিব হামিদ অবশ্য উইকেটে টিকে ছিলেন। ১২৩ বলে ক্যারিয়ারের চতুর্থ ফিফটি তুলে নেন। তবে সঙ্গী ডেভিড মালান থিতু হওয়ার চেষ্টা করলেও রান আউট হয়ে ফেরেন তিনি। এরপর উইকেটে এলেন রুট, পুরো সিরিজেই যার ব্যাট ইংলিশদের দিয়েছে দারুণ নির্ভরতা। রুট হামিদের প্রতিরোধে প্রথম সেশনে আর কোনো ভুল করেনি ইংল্যান্ড।

ফিফটির পর ৭০ বলে কেবল ১৩ রান করেছিলেন হাসিব হামিদ। তবে তার এ ইনিংসের ইতি ঘটে রবীন্দ্র জাদেজার দারুণ এক বলে।

এরপরই দৃশ্যপটে আসেন বুমরাহ। কিছুটা পুরোনো হয়ে আসা বলে তিনি করলেন ৬ ওভার মতো। রানের সংখ্যাটা দুই অঙ্কে গেল না। গতির হেরফের আর বলের কারুকাজে উইকেট তুলে নিলেন দুটো। তাতেই ভেঙে গেল ইংলিশ ব্যাটিং লাইন আপের মেরুদণ্ড। ওলি পোপ আর জনি বেয়ারস্টো দুইজনকে তার শিকার বানিয়েছেন।

এর ফলে ২৪তম ম্যাচে এসে ১০০ উইকেটের মাইলফলক ছুঁয়ে ফেলেন বুমরাহ। ভেঙে দেন কপিল দেবের ২৫ ম্যাচে সেঞ্চুরির রেকর্ড। ভারতীয় পেসারদের মধ্যে দ্রুততম সময়ে টেস্ট উইকেটের সেঞ্চুরি চলে আসে তারই দখলে।

এরপর জাদেজার শিকার হন মইন আলি। তার বিদায়ে বিপদে পড়ে ইংল্যান্ড। ফলে ড্র করার আশাটা কিছুটা হলেও টিকে ছিল ইংলিশদের। ক্রিস ওকসকে নিয়ে প্রতিরোধ গড়ার চেষ্টা চালান রুট। কিন্তু ইংলিশ অধিনায়কের সে প্রতিরোধ টিকল না বেশিক্ষণ। শার্দুল ঠাকুরের বলে প্লেড অন হয়ে ফেরেন তিনি। সেখানেই ইংল্যান্ডের হার নিশ্চিত হয়ে যায়।

এরপর ওকস, ওভারটন, অ্যান্ডারসনরা চেষ্টা করেছেন বটে, কিন্তু তাদের চেষ্টা হারের ব্যবধানটাকেই ছোট করতে পেরেছে কেবল। তাদের সে চেষ্টাও শেষ হয় উমেশ যাদবের বলে। নতুন বলে শেষ দুই উইকেট নিয়ে ভারতের জয় নিশ্চিত করেন তিনি।

তাতে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে যায় কোহলির দল। শেষ টেস্টটা কোনোক্রমে ড্র করতে পারলেই এখন সিরিজটা নিজেদের করে নেবে ভারত। সে পরীক্ষায় দলটি অবতীর্ণ হবে আগামী শুক্রবার। ম্যানচেস্টারে সিরিজের শেষ টেস্টে মাঠে নামবে দুই দল।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

বাংলাদেশ ‘এ’ দলে মিঠুন-ইমরুল, অধিনায়ক মমিনুল

বাংলাদেশ ‘এ’ দলে মিঠুন-ইমরুল, অধিনায়ক মমিনুল

একদিন পর পর খেলা হলে ফিটনেস ডাউন হয়ে যায় : লিটন দাস

একদিন পর পর খেলা হলে ফিটনেস ডাউন হয়ে যায় : লিটন দাস

পাকিস্তান ক্রিকেট থেকে মিসবাহ-ওয়াকারের পদত্যাগ

পাকিস্তান ক্রিকেট থেকে মিসবাহ-ওয়াকারের পদত্যাগ

টি-টোয়েন্টিতে এমন উইকেট মানিয়ে নেওয়া কঠিন : লিটন দাস

টি-টোয়েন্টিতে এমন উইকেট মানিয়ে নেওয়া কঠিন : লিটন দাস