অশ্বিন-এন্ডারসনের মাইলফলক, ইংল্যান্ডকে ইনিংস ব্যবধানে হারালো ভারত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:২৪ পিএম, ০৯ মার্চ ২০২৪
অশ্বিন-এন্ডারসনের মাইলফলক, ইংল্যান্ডকে ইনিংস ব্যবধানে হারালো ভারত

ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের শেষ টেস্টে বড় জয় পেল স্বাগতিক ভারত। সিরিজের পঞ্চম ও শেষ টেস্টের তৃতীয় দিন সফরকারী ইংল্যান্ডকে ইনিংস ও ৬৪ রানের ব্যবধানে হারিয়ে দিয়েছে ভারত। এতে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ ৪-১ ব্যবধানে জিতলো টিম ইন্ডিয়া। ধর্মশালায় এ ম্যাচটিতে স্পিনার রবীচন্দ্রন অশ্বিনের শততম টেস্ট ছিল এবং এ ম্যাচে পেসার জেমস এন্ডারসনের ক্যারিয়ারের ৭শ উইকেট শিকারের মাইলফলক অর্জন করেছেন।

প্রথম ইনিংসে ইংল্যান্ডের ২১৮ রানের জবাবে অধিনায়ক রোহিত শর্মা ও শুভমান গিলের জোড়া সেঞ্চুরিতে দ্বিতীয় দিন শেষে ৮ উইকেটে ৪৭৩ রান করেছিল ভারত। ২ উইকেট হাতে নিয়ে ২৫৫ রানে এগিয়ে ছিল টিম ইন্ডিয়া। শনিবার (৯) মার্চ টেস্টের তৃতীয় দিন বাকি ২ উইকেটে মাত্র ৪ রান যোগ করে ৪৭৭ রানে অলআউট হয় ভারত।

এতে প্রথম ইনিংস থেকে ২৫৯ রানের লিড পায় টিম ইন্ডিয়া। কুলদীপ যাদব ৩০ ও জসপ্রিত বুমরাহ ২০ রানে আউট হন। কুলদীপকে আউট করে বিশ্বের তৃতীয় বোলার ও প্রথম পেসার হিসেবে টেস্টে ৭শ উইকেট পূর্ণ করেন এন্ডারসন। ইংল্যান্ডের শোয়েব বশির ১৭৩ রানে ৫ উইকেট নেন। টেস্ট ক্যারিয়ারের তৃতীয় ম্যাচে দ্বিতীয়বারের মতো ইনিংসে ৫ উইকেট নিলেন বশির। ৬০ রানে ২ উইকেট নেন এন্ডারসন।

পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে অশ্বিনের ঘূর্ণিতে ২১ রানের মধ্যে দুই ওপেনারকে হারায় ইংল্যান্ড। জ্যাক ক্রলি শূণ্য ও বেন ডাকেট ২ রান করে অশ্বিনের শিকার হন।

দুই ওপেনারের পর ইংল্যান্ডের মিডল অর্ডারকে দুই স্পিনার অশ্বিন ও কুলদীপ যৌথভাবে ধসিয়ে দেন। ওলি পোপ ১৯, অধিনায়ক বেন স্টোকস ২ ও বেন ফোকস ৮ রান করে শিকার হন অশ্বিনের। শততম টেস্ট খেলতে নামা ইংল্যান্ডের জনি বেয়ারস্টোকে ৩৯ রানে বিদায় দেন কুলদীপ। এতে ১১৩ রানে ষষ্ঠ উইকেট পতনে হারের মুখে ছিটকে পড়ে ইংল্যান্ড।

অশ্বিনের তোপের পর ইংল্যান্ডের লেজ ছেঁটে ফেলেন বুমরাহ ও কুলদীপ। টম হার্টলি ২০ ও মার্ক উডকে শূণ্যতে শিকার করেন বুমরাহ। এক প্রান্ত আগলে লড়াই করা জো রুটকে শেষ ব্যাটার হিসেবে শিকার করে ইংল্যান্ড ইনিংস ১৯৫ রানে গুটিয়ে দেন কুলদীপ। ১২টি চারে ১২৮ বলে দলের পক্ষে সর্বোচ্চ ৮৪ রান করেন রুট।

ভারতের অশ্বিন ৭৭ রানে ৫ উইকেট নেন। টেস্ট ক্যারিয়ারে ৩৬তমবারের মত ইনিংসে পাঁচ উইকেট নিয়ে স্বদেশি অনিল কুম্বলেকে টপকে যান অশ্বিন। ১৩২ টেস্টে ৩৫বার ইনিংসে পাঁচ উইকেট নিয়েছিলেন কুম্বলে। এছাড়াও শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরন, অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন ও কুম্বলের পর চতুর্থ বোলার হিসেবে ক্যারিয়ারের শততম টেস্টের ইনিংসে ৫ উইকেট নেওয়ার নজির গড়েন অশ্বিন।

দুই ইনিংস মিলিয়ে ৭ উইকেট ও ৩০ রান করায় ম্যাচ সেরা হয়েছেন কুলদীপ। ৭১২ রান করে সিরিজ সেরা খেলোয়াড় হন ভারতের যশ্বসী জয়সওয়াল।

ইংল্যান্ডের বিপক্ষে এ জয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে শীর্ষস্থান মজবুত করলো ভারত। ৯ ম্যাচে ৬ জয় ও ২ হারে ৬৮.৫১ শতাংশ পয়েন্ট নিয়ে ৯ দলের টেবিলে সবার উপরে টিম ইন্ডিয়া। ৫ ম্যাচে ৬০ শতাংশ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে আছে নিউজিল্যান্ড। ১০ ম্যাচে ১৭.৫০ শতাংশ পয়েন্ট নিয়ে অষ্টমস্থানে আছে ইংল্যান্ড। আর ২ ম্যাচে ৫০ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে থাকলো বাংলাদেশ।


শেয়ার করুন :