কোচিং ছাড়ছেন রবি শাস্ত্রী, আলোচনায় কুম্বলে-লক্ষ্মণ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:১৬ এএম, ১৯ সেপ্টেম্বর ২০২১
কোচিং ছাড়ছেন রবি শাস্ত্রী, আলোচনায় কুম্বলে-লক্ষ্মণ

আরব-আমিরাতের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এ ফরম্যাটের অধিনায়ক থাকছেন না বিরাট কোহলি। কোহলির পর এবার একই পথে হাঁটতে যাচ্ছেন কোচ রবি শাস্ত্রী। জানিয়েছেন, কোচ হিসেবে অর্জনের আর কিছু নেই। ফলে অনাকাঙ্ক্ষিত কোন ঘটনা ঘটার আগেই বিদায় বলতে চান। আর এটা হতে পারে বিশ্বকাপের পরই।

২০১৭ সালের জুলাইয়ে দুই বছরের চুক্তিতে ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচের দায়িত্ব নেন রবি শাস্ত্রী। ২০১৯ বিশ্বকাপের সময় সাময়িকভাবে দেড় মাস মেয়াদ বাড়ানো হয়। এরপর আবার দুই বছরের জন্য নতুনভাবে চুক্তিবন্ধ হন তিনি। যা আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর শেষ হচ্ছে।

এর আগে সহকারী কোচ হিসেবে কোচিং অধ্যায়ের শুরু করেন শাস্ত্রী। তিন দফায় এ দায়িত্ব পালনের পর ২০১৪ সালের আগস্টে ভারতের টিম ডিরেক্টর হিসেবে দায়িত্ব পান। দুই বছর এ দায়িত্ব পালন শেষে কোচ হন তিনি।

দীর্ঘ সময়ে এ কোচিং পেশায় দলকে নানা সাফল্য এনে দিয়েছেন রবি শাস্ত্রী। তবে নিজের কোচিং ক্যারিয়ারে কোন অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটনার আগেই সড়ে যেতে চান তিনি। ইংলিশ সংবাদ মাধ্যম গার্ডিয়ানের সঙ্গে আলাপচারিতায় রবি শাস্ত্রী চলে যাওয়ার আভাস দিয়েছেন।

তিনি বলেছেন, ‌‘যা কিছু চেয়েছি (কোচ হিসেবে), সব কিছু অর্জন করেছি। পাঁচ বছর এক নম্বরে থাকা (টেস্ট), অস্ট্রেলিয়ায় দু’বারের সফরে জয়, ইংল্যান্ডে জয়। সাদা বলের ক্রিকেটে সব দলকেই তাদের মাঠে আমরা জিতেছি। এবার যদি বিশ্বকাপ (টি-টোয়েন্টি) জিততে পারি, তাহলে তা হবে সোনায় সোহাগা। এর চেয়ে বড় কিছু নেই।’

আরব আমিরাতের অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এ ফরম্যাটে আর অধিনায়কত্ব করবেন না বিরাট কোহলি। ইতিমধ্যে বিজ্ঞপ্তি দিয়ে এ তথ্য নিশ্চিত করেছেন তিনি। এবার একই পথে হাঁটতে যাচ্ছেন শাস্ত্রী।

রবি শাস্ত্রী বলেন, ‘আমি একটা কথা সবসময় বিশ্বকাপ করি, অনাকাঙ্ক্ষিত হয়ে ওঠার আগেই সরে যাওয়া উচিত। এ দলকে নিয়ে আমি যা করতে চেয়েছি, তার চেয়ে বেশি পেয়েছি। ওদের মাঠে অস্ট্রেলিয়াকে হারানো ছাড়াও করোনার সময়ে ইংল্যান্ড সিরিজে এগিয়ে থাকা, চার দশক ক্রিকেটে আমার সবচেয়ে তৃপ্তিদায়ক মুহূর্ত।’

এদিকে, রবি শাস্ত্রী চলে যাওয়ারে পর ভারতীয় দলের কোচ হিসেবে আবারও ফিরতে পারেন অনিল কুম্বলে। তকে কুম্বলে ছাড়াও ভিভিএস লক্ষ্মণের নামও আলোচনায় রয়েছে।

২০১৬-১৭ সালে এক বছরের জন্য ভারতীয় দলের কোচ ছিলেন কুম্বলে। শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলি এবং ভিভিএস লক্ষ্মণের উপদেষ্টা কমিটি তাকে কোচ হিসেবে নিয়ে এসেছিল। চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে হারের পর কুম্বলেকে সরে যেতে হয়।

ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি এখন সৌরভ গাঙ্গুলি। শোনা যাচ্ছে, বোর্ডের তরফে কুম্বলে এবং লক্ষ্মণকে কোচের পদের জন্য আবেদন করতে অনুরোধ করা হতে পারে। সংবাদ সংস্থা পিটিআই-কে বোর্ডের এক কর্মকর্তা এমনটাই জানিয়েছেন।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ভবিষ্যতের কথা চিন্তা করেই সিদ্ধান্ত নিয়েছে কোহলি : সৌরভ

ভবিষ্যতের কথা চিন্তা করেই সিদ্ধান্ত নিয়েছে কোহলি : সৌরভ

অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দিলেন কোহলি

অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দিলেন কোহলি

ভারতের নিউজিল্যান্ড সফর স্থগিত

ভারতের নিউজিল্যান্ড সফর স্থগিত

বিশ্বকাপ দলে কোহলিদের মেন্টর ধোনি

বিশ্বকাপ দলে কোহলিদের মেন্টর ধোনি