৪০ ওভারের ওয়ানডে চান শাস্ত্রী ও আফ্রিদি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৪৬ পিএম, ২৬ জুলাই ২০২২
৪০ ওভারের ওয়ানডে চান শাস্ত্রী ও আফ্রিদি

ওয়ানডে ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে ক্রিকেট মহলে পক্ষে-বিপক্ষে আলোচনা চলছে বেশ কিছুদিন ধরেই। ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকসের ওয়ানডে থেকে আকস্মিক অবসর যেন ওয়ানডের ভবিষ্যৎ নিয়ে শঙ্কার পালে জোড় হাওয়া দিয়েছে। 

ওয়ানডে নিয়ে নানা মুনি নানা মত দিচ্ছেন। কেউ বলছেন ওয়ানডে ক্রিকেট উঠিয়ে দিতে, আবার কেউ বলছেন এটা এমনিতেই ধীরে ধীরে শেষ হয়ে যাবে।

তবে ভারতের সাবেক ক্রিকেটার ও কোচ রবি শাস্ত্রী বলছেন, ওয়ানডে ফরম্যাটের দৈর্ঘ্য কমিয়ে আনার। ৫০ ওভারের জায়গায় ১০ ওভার কমিয়ে ৪০ ওভার করার মত দিয়েছেন তিনি। শাস্ত্রীর সুর শোনা গেলো পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদির কণ্ঠেও!

১৯৮৩ সালে ওয়ানডে ফরম্যাটে প্রথম বিশ্বকাপ জেতে ভারত। তখন ওয়ানডে ফরম্যাট ছিল ৬০ ওভারের। পরবর্তীতে ১০ ওভার কমিয়ে করা হয় ৫০ ওভারের! 

‘আইপিএলের শুরু থেকেই ক্রিকেটের শেষের শুরু হয়েছে’

সে সময়ের কথা উল্লেখ করে শাস্ত্রী বলেন, তখন কর্মকর্তারা ভেবেছিল ১০ ওভার কমালে ওয়ানডে ফরম্যাট আরও বেশি জনপ্রিয় হবে এবং পরবর্তীতে হয়েছেও তাই। তাহলে এতদিন পর আর একবার যদি ১০ ওভার কমিয়ে দেওয়া হয় তাহলে কোনো ক্ষতি হবে না বলে মত শাস্ত্রীর।

বলেন, “ম্যাচের দৈর্ঘ্য কমিয়ে আনলে কোনো ক্ষতি নেই। কর্মকর্তারা ভাবলেন (১৯৮৩ সালের বিশ্বকাপের পর) ৬০ ওভার একটু লম্বা সময়ই। দেখা গেল, ২০ থেকে ৪০ ওভার পর্যন্ত সময়টা একটু একঘেয়ে। এ কারণে সেটা তাঁরা ৬০ থেকে ৫০ ওভারে নামিয়ে আনেন। এরপর তো অনেক বছর হয়ে গেল। এখন কেন এটাকে ৫০ থেকে ৪০ ওভারে নামিয়ে আনা যাবে না!”

ক্রিকেটাররা গাড়ি নয়, যে জ্বালানী দিলেই চলবে: বেন স্টোকস

অন্যদিকে আফ্রিদি বলছেন ওয়ানডে ক্রিকেটে এখন কোনো রোমাঞ্চ নাই। একঘেয়ে হয়ে যাওয়ার কারণেই এটি থেকে মানুষ আগ্রহ হারাচ্ছে। ফলে যদি ৪০ ওভারের ওয়ানডে করা যায় তাহলে এটি আগের চেয়ে বেশি আকর্ষণীয় হবে।

আফ্রিদি বলেন, “ওয়ানডে ক্রিকেটটা এখন অনেকটাই একঘেয়ে হয়ে গেছে। আমি তো বলব ওয়ানডে ক্রিকেটটা ৫০ ওভার থেকে ৪০ ওভারে নামিয়ে আনতে। এতে এটা আরও আকর্ষণীয় ও বিনোদনদায়ী হবে।” 

ব্যস্ত সূচিতেও তিন ফরম্যাটে খেলতে চান বেয়ারস্টো

আন্তর্জাতিক ক্রিকেটের বর্তমান ঠাসা সূচিতে বিরক্ত প্রকাশ করছেন একাধিক ক্রিকেটার। অনেকেই এখন বেঁছে বেঁছে সিরিজ খেলেন। আবার কেউ কেউ ক্যারিয়ার লম্বা করতে কম বয়সেই এক বা একাধিক ফরম্যাট থেকেই নিজেকে সরিয়ে নেন। 

টি-টোয়েন্টি ক্রিকেট আসার পর প্রথম টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে শঙ্কা প্রকাশ করেছিলেন অনেকেই। এবার ওয়ানডে ক্রিকেট নিয়েও আলোচনা শুরু হয়েছে সারাবিশ্বে।

স্পোর্টসমেইল২৪/এসকেডি


শেয়ার করুন :


আরও পড়ুন

টি-টোয়েন্টিতে সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান এখন ফ্রান্সের গুস্তাভ ম্যাকেওন

টি-টোয়েন্টিতে সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান এখন ফ্রান্সের গুস্তাভ ম্যাকেওন

বাংলাদেশ ও ভারতের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের পারফর্ম্যান্স নিয়ে প্রশ্ন

বাংলাদেশ ও ভারতের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের পারফর্ম্যান্স নিয়ে প্রশ্ন

আইসিসির জরিমানার কবলে ভারত

আইসিসির জরিমানার কবলে ভারত

ফ্রাঞ্চাইজি লিগকে প্রাধান্য দিতে টি-টোয়েন্টি সিরিজ কমানোর পক্ষে শাস্ত্রী

ফ্রাঞ্চাইজি লিগকে প্রাধান্য দিতে টি-টোয়েন্টি সিরিজ কমানোর পক্ষে শাস্ত্রী