ভারতের ঘরোয়া ক্রিকেটে বাড়ছে বেতন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৫৯ এএম, ২২ সেপ্টেম্বর ২০২১
ভারতের ঘরোয়া ক্রিকেটে বাড়ছে বেতন

চলতি ২০২১-২২ মৌসুম থেকে ভারতের ঘরোয়া ক্রিকেটে খেলা ক্রিকেটারদের ম্যাচ ফি বাড়ানোর ঘোষণা দিয়েছে দ্য বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। শুধু তাই নয়, করোনাভাইরাস মহামারির কারণে মাঠে গড়ায়নি ২০২০-২১ সবগুলো টুর্নামেন্ট। এ কারণে ক্রিকেটারদেরকে দেওয়া হবে ক্ষতিপূরণ।

করোনাভাইরাস মহামারির কারণে ২০২০-২১ মৌসুমে মাঠে গড়ায়নি রঞ্জি ট্রফি। এ কারণে ক্ষতিগ্রস্থ হয়েছিলেন অনেক ভারতীয় ক্রিকেটার। তাদের ক্ষতির পরিমান কমিয়ে আনতে ক্ষতিপূরণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। ২০১৯-২০ মৌসুমে খেলা ক্রিকেটারদেরকে ২০২০-২১ মৌসুম মাঠে না গড়ানোর ক্ষতিপূরণ হিসেবে ৫০ শতাংশ বেশি ম্যাচ ফি দেওয়া হবে বলে জানানো হয়েছে।

ক্রিকেটারদের ক্ষতিপূরণ দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন বিসিসিআইয়ের সদস্য সচিব জয় শাহ। তিনি টুইটারে বিষয়টি নিশ্চিত করেন।

সোমবার (২০ সেপ্টেম্বর) বিসিসিআইয়ের অ্যাপেক্স কাউন্সিলের বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে আলোচনার মূল বিষয় ছিল ক্রিকেটারদের বেতন বাড়ানো এবং ক্ষতিপূরণ দেওয়া।

ক্ষতিপূরণের পাশাপাশি ক্রিকেটারদের বেতন বাড়ানোর সিদ্ধান্তও নিয়েছে বিসিসিআই। ৪০ এর বেশি প্রথম শ্রেণির ম্যাচ খেলা ক্রিকেটার ম্যাচ ফি প্রায় দ্বিগুণ বেড়েছে। এখন থেকে দিনপ্রতি ৬০ হাজার রুপি পাবেন তারা। পুরো একটি ম্যাচ খেললে সে পরিমান দাঁড়াবে ২ লাখ ৪০ হাজার রুপি।

যারা ২১ থেকে ৪০ টির মধ্যে ম্যাচ খেলেছেন তারা পাবেন দিনপ্রতি ৫০ হাজার রুপি এবং তার চেয়ে কম অভিজ্ঞরা পাবে দিনপ্রতি ৪০ হাজার রুপি।

শুধু সিনিয়র ক্রিকেটার নয়, বয়সভিত্তিক দলেও বেতন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। এ ঘোষণায় অনূর্ধ্ব ২৩ এবং অনূর্ধ্ব ১৯ বয়সসভিত্তিক দলে থাকা ক্রিকেটাররা পাবেন যথাক্রমে ২৫ হাজার এবং ২০ হাজার রুপি।

শুধু রঞ্জি কিংবা প্রথম শ্রেণির ক্রিকেট নয়, ঘরোয়া ওয়ানডে এবং টি-টোয়েন্টি টুর্নামেন্টেও ম্যাচ ফি বাড়ানো হয়েছে। সৈয়দ মোশতাক আলি ট্রফিতে ম্যাচ প্রতি ক্রিকেটাররা ১৭,৫০০ রুপি করে পাবেন। নারী ক্রিকেটেও ম্যাচ ফি বাড়াচ্ছে বিসিসিআই। আগে নারীদেরকে ১২,৫০০ রুপি থাকলেও বর্তমানে তা করা হয়েছে ২০ হাজার রুপি।

ম্যাচ ফি বাড়ানোর জন্য ওয়ার্কিং কমিটি গঠন করেছিল বিসিসিআই। সে কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন সাবেক ভারতীয় অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিন।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

আফগানিস্তানে আইপিএলের সম্প্রচার নিষিদ্ধ করলো তালেবান

আফগানিস্তানে আইপিএলের সম্প্রচার নিষিদ্ধ করলো তালেবান

সাকিবদের বিপক্ষে মাঠে ফিরছেন রোহিত

সাকিবদের বিপক্ষে মাঠে ফিরছেন রোহিত

আইপিএলের অধিনায়কত্বও ছাড়লেন কোহলি

আইপিএলের অধিনায়কত্বও ছাড়লেন কোহলি

মুম্বাইয়ের বিপক্ষে খেলা ফাইনালের সমান : ব্রাভো

মুম্বাইয়ের বিপক্ষে খেলা ফাইনালের সমান : ব্রাভো