বিসিবির নির্বাচনে চলছে ভোটগ্রহণ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৩৩ এএম, ০৭ অক্টোবর ২০২১

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। বুধবার (৬ অক্টোরব) সকাল ১০টায় শুরু হওয়া এ প্রক্রিয়া চলবে বিকেল ৫টা পর্যন্ত। ভোটগ্রহণ শেষে আজই ঘোষণা করা হবে বেসরকারি ফলাফল। জানা যাবে কারা হচ্ছেন বিসিবির পরবর্তী পরিচালক।

নির্বাচনের শেষ মুহূর্তে বেশ কয়েকন প্রার্থী নিজেদের সরিয়ে নিয়েছেন। ঢাকা বিভাগের ২টি পদের বিপরীতে চারজন প্রার্থীর মধ্যে দুজনই নিজেদের সরিয়ে নিয়েছেন। তবে নির্ধারিত সময়ের মধ্যে সরে না দাঁড়ানোয় ব্যালট পেপারে তাদের নাম থাকবে।

নির্বাচনের আগের রাতে ক্যাটাগরি-২ (ঢাকা মেট্রোপলিটন ক্রিকেট ক্লাবস) থেকে সরে দাঁড়িয়েছেন মডেল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও ঐতিহ্যবাহী মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেডের কাউন্সিলর মাসুদুজ্জামান। তিনি সরে দাঁড়ানোর ফলে ক্লাব ক্যাটাগরির ১২ পরিচালক পদের জন্য প্রার্থী এখন ১৫ জন।

এছাড়া ক্যাটাগরি-১ (আঞ্চলিক ও জেলা ক্রিকেট সংস্থার প্রতিনিধি) থেকে ঢাকা বিভাগের সৈয়দ আশফাকুল ইসলাম টিটু (কিশোরগঞ্জ) নিজের নাম সরিয়ে নেন। এর আগে গত ৩ অক্টোবর ঢাকা বিভাগের আরেক প্রার্থী মোহাম্মদ খালিদ হোসেন (মাদারীপুর) নিজেকে সরিয়ে নিয়েছেন।

ফলে এ ক্যাটাগরিতে ২টি পদের বিপরীতে প্রার্থী টিকে আছেন মাত্র দুজন। তারা হলেন- নাঈমুর রহমান দুর্জয় (এমপি) (মানিকগঞ্জ) এবং তানভীর আহমেদ টিটু (নারায়নগঞ্জ)।

কাউন্সিলররা ২৩ জন পরিচালক নির্বাচন করবেন, দু’জন পরিচালক জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) দ্বারা মনোনীত হবেন। এ ২৫ জন নির্বাচিত পরিচালক পরবর্তীতে তাদের মধ্য থেকে একজন সভাপতি নির্বাচন করবেন। যাদের নির্দেশনায় আগামী চার বছর দেশের ক্রিকেট পরিচালিত হবে।

নির্বাচন উপলক্ষে চলতি মাসের শুরুর দিকে পাঁচ সদস্যের নির্বাচন কমিশন গঠন করেছিল। প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন এম ফরহাদ হুসাইন। কমিশনের অন্য সদস্যরা হলেন- ওমর ফারুক, ব্যারিস্টার মুদ্দাসির হোসেন, বিসিবির আইনি উপদেষ্টা, একরামুল হক, বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট এবং বাংলাদেশের সাবেক ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবং বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী।

নির্বাচনের জন্য ১৭১ জন কাউন্সিলর চূড়ান্ত করা হয়েছে এবং তারা ক্যাটাগরি-১ (বিভাগ ও জেলা) থেকে ১০ জন পরিচালক, ক্যাটাগরি-২ (ডিভিশন ঢাকা লিগ ক্লাব) থেকে ১২ জন পরিচালক এবং ক্যাটাগরি-৩ থেকে একজন পরিচালক (পাবলিক ইউনিভার্সিটি, প্রাক্তন ক্রিকেটারদের নিয়ে এবং সরকারি সংস্থা) নির্বাচন করবেন।

ক্যাটাগরি-১ থেকে মোট আটজন পরিচালক ইতোমধ্যে বিনা প্রতিন্দ্বন্দিতায় নির্বাচিত হয়েছেন। কাউন্সিলররা প্রধানত বাকি ১৫ জন পরিচালককে নির্বাচন করবেন।

ক্যাটাগরি-২ থেকে ১২ জন পরিচালক পদে মোট ১৬ জন এবং একজন পরিচালক পদের জন্য ক্যাটাগরি-৩ থেকে দু’জন প্রতিন্দ্বন্দিতা করবেন। বর্তমান বিসিবি সভাপতি নাজমুল হাসান ক্যাটাগরি-২ থেকে প্রতিন্দ্বন্দিতা করছেন।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বিসিবি নির্বাচন : বোর্ড পরিচালনায় কারা আসছেন?

বিসিবি নির্বাচন : বোর্ড পরিচালনায় কারা আসছেন?

বিসিবি নির্বাচন : ভোটের আগের রাতে সরে দাঁড়ালেন আরও একজন

বিসিবি নির্বাচন : ভোটের আগের রাতে সরে দাঁড়ালেন আরও একজন

বিসিবির নির্বাচন থেকে সরে দাঁড়ালেন খালিদ হোসেন

বিসিবির নির্বাচন থেকে সরে দাঁড়ালেন খালিদ হোসেন

বিসিবির নির্বাচনে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ

বিসিবির নির্বাচনে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ