× Advertisement

বিসিবি নির্বাচন : বোর্ড পরিচালনায় কারা আসছেন?

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৪৬ পিএম, ০৫ অক্টোবর ২০২১
বিসিবি নির্বাচন : বোর্ড পরিচালনায় কারা আসছেন?

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ‘পরিচালনা পর্ষদ’ নির্বাচনে বুধবার (৬ অক্টোবর) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। যেখানে ২৯ জন প্রতিযোগী ২৩টি পরিচালক পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন। নির্বাচনে ৩২ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ এবং জমা দিলেও ৩ জন সরে দাঁড়িয়েছেন। তবে তাদের মধ্যে নির্ধারিত সময়ে সরে না দাঁড়ানোয় আইনুযায়ী ব্যালট পেপারে দুইজনের নাম থাকবে।

নির্বাচনে সব ক্যাটাগরি মিলিয়ে ৩২ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ এবং জমা দিয়েছিলেন। মনোয়নপত্র প্রত্যাহারের নির্ধারিত সময়ে সরে দাঁড়ান শওকত আজিজ রাসেল। এরপর খালিদ হোসেন (মাদারীপুর) এবং সর্বশেষ সৈয়দ আশফাকুল ইসলাম টিটু (কিশোরগঞ্জ) সময় শেষ হওয়ার পর নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন।

তারা দু’জনই আঞ্চলিক ও জেলা ক্রিকেট সংস্থার প্রতিনিধি (ক্যাটাগরি-১) থেকে ঢাকা বিভাগে পরিচালক পদে প্রতিদ্বন্দ্বিতা করছিলেন। এ পদে প্রতিদ্বন্দ্বিতা করা চারজনের মধ্যে দুইজনই সরে দাঁড়ানোয় বাকি দুইজন এখন ‘বিনাপ্রতিদ্বন্দ্বিতায়’ নির্বাচিত হতে যাচ্ছেন। যদিও আইন অনুযায়ী চারজনই বৈধ প্রার্থী এবং ব্যালট পেপারে তাদের সবার নাম থাকবে।

কাউন্সিলররা ২৩ জন পরিচালক নির্বাচন করবেন, দু’জন পরিচালক জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) দ্বারা মনোনীত হবেন। এ ২৫ জন নির্বাচিত পরিচালক পরবর্তীতে তাদের মধ্য থেকে একজন সভাপতি নির্বাচন করবেন। যাদের নির্দেশনায় আগামী চার বছর দেশের ক্রিকেট পরিচালিত হবে।

নির্বাচন উপলক্ষে চলতি মাসের শুরুর দিকে পাঁচ সদস্যের নির্বাচন কমিশন গঠন করেছিল। প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন এম ফরহাদ হুসাইন। কমিশনের অন্য সদস্যরা হলেন- ওমর ফারুক, ব্যারিস্টার মুদ্দাসির হোসেন, বিসিবির আইনি উপদেষ্টা, একরামুল হক, বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট এবং বাংলাদেশের সাবেক ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবং বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী।

নির্বাচনের জন্য ১৭১ জন কাউন্সিলর চূড়ান্ত করা হয়েছে এবং তারা ক্যাটাগরি-১ (বিভাগ ও জেলা) থেকে ১০ জন পরিচালক, ক্যাটাগরি-২ (ডিভিশন ঢাকা লিগ ক্লাব) থেকে ১২ জন পরিচালক এবং ক্যাটাগরি-৩ থেকে একজন পরিচালক (পাবলিক ইউনিভার্সিটি, প্রাক্তন ক্রিকেটারদের নিয়ে এবং সরকারি সংস্থা) নির্বাচন করবেন।

ক্যাটাগরি-১ থেকে মোট আটজন পরিচালক ইতোমধ্যে বিনা প্রতিন্দ্বন্দিতায় নির্বাচিত হয়েছেন। কাউন্সিলররা প্রধানত বাকি ১৫ জন পরিচালককে নির্বাচন করবেন।

ক্যাটাগরি-২ থেকে ১২ জন পরিচালক পদে মোট ১৬ জন এবং একজন পরিচালক পদের জন্য ক্যাটাগরি-৩ থেকে দু’জন প্রতিন্দ্বন্দিতা করবেন। বর্তমান বিসিবি সভাপতি নাজমুল হাসান ক্যাটাগরি-২ থেকে প্রতিন্দ্বন্দিতা করছেন।

সোমবার (৫ অক্টোবর) প্রিজাইডিং অফিসার এস এম কবিরুল হাসান জানিয়েছেন, নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন। তিনি বলেন, ‘আপনারা জানেন ই-ভোট ও পোস্টাল ব্যালট আমরা ইতিমধ্যে পাঠিয়ে দিয়েছি। এটা আমরা আগামীকাল (বুধবার) ৫টার মধ্যে চেক করবো। সে হিসেবে সকল প্রস্তুতি’ই সম্পন্ন।’

তিনি জানান, ভোটগ্রহণ শেষে বেসরকারিভাবে আগামীকালই (বুধবার) ফল ঘোষণা করা হবে। আর সরকারিভাবে পরের দিন (বৃজস্পতিবার) চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে। সে সময় আপনারা (সাংবাদিকরা) বিস্তারিত তথ্য পাবেন।’

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বিসিবি নির্বাচন : ভোটের আগের রাতে সরে দাঁড়ালেন আরও একজন

বিসিবি নির্বাচন : ভোটের আগের রাতে সরে দাঁড়ালেন আরও একজন

বিসিবির নির্বাচন থেকে সরে দাঁড়ালেন খালিদ হোসেন

বিসিবির নির্বাচন থেকে সরে দাঁড়ালেন খালিদ হোসেন

ভোট দিতে ৫৬ জন কাউন্সিলর বিসিবিতে আসবেন না

ভোট দিতে ৫৬ জন কাউন্সিলর বিসিবিতে আসবেন না

বিসিবির নির্বাচনে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ

বিসিবির নির্বাচনে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ