× Advertisement

ঘূর্ণিঝড়ে বিশ্বকাপ বাতিল করতে চেয়েছিল ওমান!

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৪৭ পিএম, ০৬ অক্টোবর ২০২১
ঘূর্ণিঝড়ে বিশ্বকাপ বাতিল করতে চেয়েছিল ওমান!

ঘূর্ণিঝড় গুলাবের রেশ কাটতে না কাটতেই উত্তর আরব সাগরে উৎপত্তি হয়েছে ঘূর্ণিঝড় ‘শাহিন’। ঘূর্ণিঝড় শাহীনের কারণে বিপর্যস্ত হয়ে পড়েছিল ওমান। ভূমিধ্বসের পর সারাদেশে প্রবল বাতাস ও বৃষ্টিপাতের কারণে প্রাণহানি হয়েছে ১১ জনের। এমন পরিস্থিতিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব বাতিলের প্রস্তুতি নিয়েছিল ওমান।

ওমান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান পঙ্কজ খিমজি এমনটাই জানিয়েছেন। বার্তা সংস্থা রয়টার্সকে খিমজি বলেন, ‘পরপর দু’টি ঘূর্ণিঝড়ের কারণে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব বাতিলের খুব কাছাকাছি চলে গিয়েছিলাম।’

ভারী বর্ষণে দেশটির দক্ষিণ ও উত্তরের অনেক এলাকা ডুবে যায়। আরব সাগরের পানি ৫ থেকে ১২ মিটার উচ্চতা নিয়ে আছড়ে পড়ে ওমানের স্থলভাগে। ফলে বিশ্বকাপ বাছাইপর্ব নিয়ে কঠিন সিদ্ধান্ত নেওয়ার পরিকল্পনায় ছিল ওমান।

খিমজি বলেন, ‘মাত্র কয়েক মাইল উত্তরে ঘূর্ণিঝড়টি আঘাত করেছে। এর ফলে সেখানে ভূমিধসের সৃষ্টি হয়েছিল এবং এটি পুরো অঞ্চলটিকে ক্ষতিগ্রস্ত করেছে। যদি এ এলাকায় হতো এমন। তবে আমরা বিশ্বকাপ বাছাইপর্ব বাতিল করতাম।’

তবে ঘুর্ণিঝড়ের ফলে মাঠের ঘাসগুলো আরও বেশি সহেজ হয়েছে বলে জানিয়েছেন খমিজ। বলেন, ‘আমাদের এখানে তিন-চার ইঞ্চির মতো বৃষ্টি হয়েছে। এর ফলে মাঠ আরও সবুজ হয়ে উঠেছে। এখন এটি দেখতে আরও সতেজ লাগছে।’

ওমানে ঘূর্ণিঝড় শাহীনের কারণে বাংলাদেশ ক্রিকেট দলের বিশ্বকাপ যাত্রাও শঙ্কার মুখে পড়েছিল। বর্তমানে ওমানে অবস্থান করা বাংলাদেশ ক্রিকেট দল আঘাত হানা শাহীনের দিনই ঢাকা ছেড়েছে। তবে শাহীনের প্রভাবে ওমানের মাস্কাট বিমানবন্দর বন্ধ হয়ে যাওয়ায় দুই ঘণ্টার পর ঢাকা ত্যাগ করেছেন মাহমুদউল্লাহ রিয়াদরা।

কোভিড-১৯ প্রাদুর্ভাবের কারণে টুর্নামেন্টটি ভারত থেকে সড়ে সংযুক্ত আরব আমিরাত এবং ওমানে স্থানান্তরিত করা হয়। ক্রিকেট বিশ্বের ছোট দেশে বিশ্বকাপের মতো টুর্নামেন্ট আয়োজন করা একটি বড় সম্মানের বিষয় বলে জানিয়েছেন খিমজি।

ওমানের রাজধানী মাস্কাটে ১৭ অক্টোবর থেকে শুরু হবে বিশ্বকাপ টি-টোয়েন্টি। এখানে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের প্রাথমিক পর্ব (বাছাইপর্ব)। ২৩ অক্টোবর থেকে সংযুক্ত আরব আমিরাতে হবে মূল আসর। চলবে ১৪ নভেম্বর পর্যন্ত।

বাছাই পর্বে গ্রুপ ‘বি’তে খেলবে স্বাগতিক ওমান। সেখানে তাদের প্রতিপক্ষ বাংলাদেশ-স্কটল্যান্ড ও পাপুয়া নিউ গিনি। প্রাথমিক পর্বে খেলতে ইতিমধ্যে ওমান পৌঁছেছে বাংলাদেশ দল।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

তিনদিনের প্রস্তুতির পর ওমান ‘এ’ দলের বিপক্ষে খেলবে টাইগাররা

তিনদিনের প্রস্তুতির পর ওমান ‘এ’ দলের বিপক্ষে খেলবে টাইগাররা

বিদেশে বিশ্বকাপ আয়োজন করেও ভারতের মুনাফা ১২ মিলিয়ন ডলার

বিদেশে বিশ্বকাপ আয়োজন করেও ভারতের মুনাফা ১২ মিলিয়ন ডলার

প্রথম দিনের অনুশীলনে সন্তুষ্ট সৌম্য সরকার

প্রথম দিনের অনুশীলনে সন্তুষ্ট সৌম্য সরকার

বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন স্যাম কারান, স্কোয়াডে বড় ভাই

বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন স্যাম কারান, স্কোয়াডে বড় ভাই