× Advertisement

কোহলিও নিজেকে ‘ব্যর্থ অধিনায়ক’ ভাবে : মাইকেল ভন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:১৭ পিএম, ১২ অক্টোবর ২০২১
কোহলিও নিজেকে ‘ব্যর্থ অধিনায়ক’ ভাবে : মাইকেল ভন

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) আরব আমিরাত পর্ব শুরু হওয়ার আগ মুহূর্তে অধিনায়কত্ব ছেড়ে দিয়েছিলেন বিরাট কোহলি। এর আগে জাতীয় দলের টি-টোয়েন্টির অধিনায়কত্বও ছেড়ে দেওয়ার ঘোষণা দেন। কারণ হিসেবে নিজের উপর বাড়তি চাপ সরিয়ে নেওয়ার কথা বলেন তিনি। তবে এটা কি দায়িত্ব সামলানোর চাপ নাকি ব্যর্থতার কারণে ছেড়ে দিয়েছেন এটা নিয়ে রীতিমত প্রশ্ন উঠেছে। সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন জানিয়েছেন, বিরাট কোহলি নিজেকে ‘ব্যর্থ অধিনায়ক’ ভাবেন।

টানা আট মৌসুমে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুকে নেতৃত্ব দিয়েছেন বিরাট কোহলি। এ সময়ে ব্যাঙ্গালুরুকে কোনো শিরোপা এনে দিতে পারেননি তিনি। চলতি আইপিএলের ১৪তম আসরের এলিমিনেটর ম্যাচে কলকাতার কাছে হেরে বিদায় নিয়েছে ব্যাঙ্গালুরু। এটাই ব্যাঙ্গালুরুর হয়ে অধিনায়ক হিসেবে শেষ ম্যাচ।

ম্যাচ শেষে কোহলি জানিয়েছেন, দায়িত্ব পালনে ১২০ শতাংশ দিয়েছেন তিনি। এ সময়ে তার অনেক সতীর্থ তার নেতৃত্বগুণের ভূয়সী প্রশংসা করেন।

তবে সাবেক ইংলিশ ক্রিকেটার মাইকেল ভনের মতে কোহলি নিজেকে ব্যর্থ হিসেবে ভাবেন। সোমবার (১১ অক্টোবর) ক্রিকবাজের এক প্রোগ্রামে এ মন্তব্য করেন তিনি।

মাইকেল ভন জানান, আইপিএল ইতিহাসে কিছুই জিততে পারেননি এমন অধিনায়ক হিসেবে কোহলির নাম লেখা থাকবে। ভন বলেন, ‘এ পর্যায়ে আপনি কতটি শিরোপা জিতেছেন সে দিক দিয়ে আপনাকে সবসময় গণ্য করা হবে। আপনি যখন বিরাট কোহলি মানের হবেন তখন এটা আরও বেশি হবে। আমি সরাসরি বলছি না, আমি নিশ্চিত যে বিরাটও নিজেকে আইপিএলের একজন ‘ব্যর্থ অধিনায়ক’ হিসেবেই দেখবে-কারণ তার হাতে কোনো ট্রফি নেই।’

জাতীয় দলের অধিনায়ক হিসেবে কোহলি যা করেছেন তাতে তার প্রশংসা করতে কার্পণ্য করেননি। তবে তিনি মনে করেন ব্যাঙ্গালুরু অধিনায়ক হিসেবে কোহলি অনেক পিছনে পড়ে আছেন।

২০১৩ সালে ব্যাঙ্গালুরুর অধিনায়ক হিসেবে দায়িত্ব নেন বিরাট কোহলি। প্রতি মৌসুমে বড় বড় ক্রিকেটারদের দলে ভিড়িয়েছেন ফ্রাঞ্চাইজিটি। তবে কখনই শিরোপা জেতাতে পারেননি।

চলতি মৌসুমে পুরো ব্যাঙ্গালুরু ছিল দুর্দান্ত ফর্মে। এতে তাদেরকে শিরোপার অন্যতম দাবিদার হিসেবে ভাবা হয়েছিল। তবে এলিমিনেটরে কলকাতার কাছে হেরে বিদায় নেয় ব্যাঙ্গালুরু।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

লঙ্কা প্রিমিয়ার লিগের ড্রাফটে আট বাংলাদেশি

লঙ্কা প্রিমিয়ার লিগের ড্রাফটে আট বাংলাদেশি

আইপিএল শেষে বিশ্বকাপ দলে যোগ দেবেন সাকিব

আইপিএল শেষে বিশ্বকাপ দলে যোগ দেবেন সাকিব

ভারতের কোচ হতে আগ্রহী টম মুডি

ভারতের কোচ হতে আগ্রহী টম মুডি

বিশ্বকাপে অন্তত ১ কোটি টাকা পাওয়ার সুযোগ বাংলাদেশের

বিশ্বকাপে অন্তত ১ কোটি টাকা পাওয়ার সুযোগ বাংলাদেশের