আফগানদের হারিয়ে সেমি-ফাইনালে নিউজিল্যান্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:০৫ এএম, ০৮ নভেম্বর ২০২১
আফগানদের হারিয়ে সেমি-ফাইনালে নিউজিল্যান্ড

নিউজিল্যান্ড-আফগানিস্তান ম্যাচের উপর ঝুলছিল ভারতের সেমিফাইনালের আশা। এ ম্যাচে নিউজিল্যান্ডের জয়ে সুপার টুয়েলভ থেকে নিশ্চিত হয়েছে ভারতের বিদায়। সুপার টুয়েলভে নিজেদের শেষ ম্যাচে আফগানদের ৮ উইকেটে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে কিউইরা।

নিউজিল্যান্ড-আফগানিস্তান ম্যাচের উপর নির্ভর করছিল ভারতের সেমিফাইনাল ভাগ্য। আফগানিস্তানের জয়ই পারতো ভারতকে সেমিফাইনালে তুলতে। অপরদিকে নিউজিল্যান্ডের সামনে সেমিফাইনাল খেলার জন্য জয়ের কোনো বিকল্প ছিল না। শেষ পর্যন্ত আফগানদের বিপক্ষে সহজ জয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে কেন উইলিয়ামসনের দল।

আবুধাবির শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নামে আফগানিস্তান। অধিনায়ক নবীর সিদ্ধান্ত যে ভুল ছিল তা প্রমাণ করতে সময় নেননি কিউই বোলারারা। ম্যাচের তৃতীয় ওভারেই আঘাত হানেন  বাঁহাতি পেসার ট্রেন্ট বোল্ট। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে আফগানিস্তান। ইনিংসের ১০ ওভারে আফগানিস্তানের সংগ্রহ ছিল ৪ ওভারে ৫৬ রান।

দলের বিপর্যয়ে হাল ধরেন ব্যাটার নাজিবুল্লাহ জাদরান। আফগানিস্তানের দলীয় সংগ্রহের অর্ধেকের বেশি নাজিবুল্লাহর ব্যাট থেকে আসে। দলের অন্য ব্যাটারদের থেকে যোগ্য সঙ্গ না পাওয়ায় শেষ পর্যন্ত ১২৪ রানে থামে আফগানিস্তানের ইনিংস।

কিউইদের হয়ে ১৭ রানের বিনিময়ে ৩ উইকেট শিকার করেন পেসার ট্রেন্ট বোল্ট। এছাড়াও টিম সাউদি দুইটি উইকেট শিকার করেন।

১২৫ রানের লক্ষ্যে খেলতে নেমে বেশ দেখেশুনেই শুরু করে নিউজিল্যান্ডের দুই ওপেনার ডেরিল মিচেল এবং মার্টিন গাপটিল। এরপরেও চতুর্থ ওভারে মুজিব উর রহমানের শিকার হয়ে প্যাভিলিয়নে ফেরেন ডেরিল মিচেল। মিচেলের বিদায়ে পথ হারায়নি নিউজিল্যান্ড। দলের হাল ধরেন অধিনায়ক উইলিয়ামসন এবং অভিজ্ঞ ওপেনার মার্টিন গাপটিল।

তারা দুইজন মিলে বেশ ভালোভাবেই দলকে এগিয়ে নিচ্ছিলেন। তবে গাপটিলের বিদায়ে ভাঙে ৩৩ রানের জুটি। এরপর দলকে জয়ের বন্দরে ভেড়ান দুই ব্যাটার উইলিয়ামসন এবং ডেভন কনওয়ে।

দুইজনের দারুণ ব্যাটিংয়ে দলের কোনো বিপদ হতে দেননি উইলিয়ামসন এবং কনওয়ে। নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৪০ রানে অপরাজিত ছিলেন কাপ্তান উইলিয়ামসন এবং ৩৬ রান করে অপরাজিত ছিলেন আরেক ব্যাটার ডেভন কনওয়ে। আফগানদের হয়ে একটি করে উইকেট শিকার করেন রশিদ খান এবং মুজিব উর রহমান।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ] 


শেয়ার করুন :


আরও পড়ুন

আফগানদের হারিয়ে সেমি-ফাইনালে নিউজিল্যান্ড

আফগানদের হারিয়ে সেমি-ফাইনালে নিউজিল্যান্ড

ইংলিশদের হারিয়েও সেমিতে যেতে পারলো না দক্ষিণ আফ্রিকা

ইংলিশদের হারিয়েও সেমিতে যেতে পারলো না দক্ষিণ আফ্রিকা

টাইগারদের ‘বাঁচাতে’ বিসিবির সুজন-শরণ

টাইগারদের ‘বাঁচাতে’ বিসিবির সুজন-শরণ

অস্ট্রেলিয়া বিশ্বকাপে সুপার টুয়েলভে বাংলাদেশ

অস্ট্রেলিয়া বিশ্বকাপে সুপার টুয়েলভে বাংলাদেশ