২৪ বছর পর পাকিস্তান সফরে যাচ্ছে অস্ট্রেলিয়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৩৬ এএম, ০৯ নভেম্বর ২০২১
২৪ বছর পর পাকিস্তান সফরে যাচ্ছে অস্ট্রেলিয়া

দীর্ঘ ২৪ বছর পর পাকিস্তান সফরে যাচ্ছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। নিজেদের মাঠে আন্তর্জাতিক ম্যাচ নিয়ে শঙ্কায় থাকা পাকিস্তানে তিন ফরম্যাটের পূর্ণাঙ্গ সিরিজ খেলতে পুরো মাসের সফরে যাবে অস্ট্রেলিয়া। সোমবার (৮ নভেম্বর) দুই দেশের পক্ষ থেকেই বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

২০২২ সালের মার্চের প্রথম সপ্তাহে পাকিস্তান যাবে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। সফরে তিন ম্যাচের টেস্ট ও ওয়ানডে সিরিজ ছাড়াও একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে পাকিস্তান ও অস্ট্রেলিয়া।

সর্বশেষ ১৯৯৮ সালে পাকিস্তান সফর করেছিল অস্ট্রেলিয়া দল। ওই সিরিজে অস্ট্রেলিয়ার হয়ে ক্রিকেটার অ্যান্ড্রু সাইমন্ডসের অভিষেক হয়েছিল। এছাড়াও ওই সিরিজে খেলেছিলেন অস্ট্রেলিয়া দলের বর্তমান প্রধান কোচ জাস্টিন ল্যাঙ্গার। ১৯৯৮ সালের পর থেকে নিরাপত্তাজনিত কারণে বারবারই পাকিস্তান সফরে অনীহা প্রকাশ করেছিল ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

সম্প্রতি নিরাপত্তাহীনতার অভিযোগে পাকিস্তান সফর শুরুর একদিন আগে দেশে ফিরে যায় নিউজিল্যান্ড। এছাড়াও একই অভিযোগে সিরিজ বাতিল করে ইংল্যান্ড ক্রিকেট দল। এর মাঝেই পাকিস্তান সফর করার ঘোষণা দিয়েছে সিএ।

সফরের বিষয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সভাপতি রমিজ রাজা বলেন, ‘অস্ট্রেলিয়া ক্রিকেট বিশ্বের অন্যতম সেরা দল। তাদের পাকিস্তান সফর আমাদের সমর্থকদের জন্য অনেক বড় পাওয়া। তাদের জন্য সকল ধরনের সুযোগ-সুবিধা দেওয়া হবে।’

এছাড়াও সিএ-র প্রধান নির্বাহী কর্মকর্তা নিক হুকলি বলেন, ‘আমরা পাকিস্তান সফর করতে পেরে গর্বিত। ক্রিকেটার এবং স্টাফদের নিরাপত্তার বিষয়টি মাথায় রেখেই সিরিজে নিয়ে আলোচনা চূড়ান্ত করা হয়েছে। আশা করি সফলভাবে সিরিজটি শেষ হবে।’

২০২২ সালের ৩ মার্চ করাচিতে টেস্ট ম্যাচ দিয়ে সফর শুরু করবে অস্ট্রেলিয়া। এপ্রিলের ৫ তারিখ লাহোরে একমাত্র টি-টোয়েন্টি দিয়ে দীর্ঘ এক মাসের সফর শেষ করে অজিরা।

পাকিস্তান-অস্ট্রেলিয়া ম্যাচ সূচি

টেস্ট
প্রথম টেস্ট ৩-৭ মার্চ, করাচি
দ্বিতীয় টেস্ট ১২-১৬ মার্চ, রাওয়ালপিন্ডি
তৃতীয় টেস্ট ২১-২৫ মার্চ, লাহোর

ওয়ানডে
প্রথম ওয়ানডে- ২৯ মার্চ
দ্বিতীয় ওয়ানডে- ৩১ মার্চ
তৃতীয় ওয়ানডে- ২ এপ্রিল

একমাত্র টি-টোয়েন্টি- ৫ এপ্রিল

ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজের সবগুলো ম্যাচই লাহোরে অনুষ্ঠিত হবে।

স্পোর্টসমেইল২৪/পিপিআর/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ] 


শেয়ার করুন :


আরও পড়ুন

জয় পেতে পাওয়ার প্লে নিয়ন্ত্রণ জরুরি : ফিঞ্চ

জয় পেতে পাওয়ার প্লে নিয়ন্ত্রণ জরুরি : ফিঞ্চ

আয়নায় নিজেকে দেখে ফিট রাখছেন মালিক 

আয়নায় নিজেকে দেখে ফিট রাখছেন মালিক 

স্কটল্যান্ডকে হারিয়ে পাকিস্তানের পাঁচে পাঁচ

স্কটল্যান্ডকে হারিয়ে পাকিস্তানের পাঁচে পাঁচ

বিশ্বকাপ স্কোয়াড নিয়েই বাংলাদেশে আসবে পাকিস্তান

বিশ্বকাপ স্কোয়াড নিয়েই বাংলাদেশে আসবে পাকিস্তান