আইপিএলে আহমেদাবাদ ফ্রাঞ্চাইজির মালিকানা নিয়ে ঝামেলা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৪৮ এএম, ১৬ নভেম্বর ২০২১
আইপিএলে আহমেদাবাদ ফ্রাঞ্চাইজির মালিকানা নিয়ে ঝামেলা

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৫তম আসর থেকে ১০ দলের টুর্নামেন্ট হবে। এ ঘোষণা বেশ আগেই দিয়েছিল দ্য বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। এ কারণে দুইটি ফ্রাঞ্চাইজিও বরাদ্দ দিয়েছিল বিসিসিআই। তবে নতুন ফ্রাঞ্চাইজি আহমেদাবাদকে নিয়ে তৈরি হয়েছে সংকট। মূলত মালিক প্রতিষ্ঠানের কারণে তৈরি হয়েছে সমস্যা।

চলতি বছরের অক্টোবরে অনুষ্ঠিত হওয়া ফ্রাঞ্চাইজি নিলাম থেকে লক্ষ্মৌ এবং আহমেদাবাদের মালিকানা কিনে নিয়েছে যথাক্রমে সঞ্জীব গোয়েঙ্কার আরপিএসজি গ্রুপ এবং সিভিসি ক্যাপিটালস। বিশ্বের অন্যতম বড় ইক্যুইটি ফার্ম সিভিসি ক্যাপিটালস।

আহমেদাবাদ ফ্রাঞ্চাইজি মালিকানা একা সিভিসি ক্যাপিটালস কিনে নেয়নি। তাদের সাথে যুক্ত আছে যুক্তরাজ্য ভিত্তিক একটি বেটিং প্রতিষ্ঠান। তাই তো লাক্ষ্মৌ ফ্রাঞ্চাইজি তাদের মালিকানা বুঝে পেলেও আহমেদাবাদ কর্তৃপক্ষ এখনও তা পায়নি।

বিসিসিআইয়ের নিয়মানুযায়ী কোনো বেটিং প্রতিষ্ঠান আইপিএলের দল কিনতে পারবে না। তাই তো এখনও আহমেদাবাদ ফ্রাঞ্চাইজিকে মালিকানা বুঝিয়ে দিতে পারেনি বিসিসিআই। মূলত সিভিসির সাথে বেটিং প্রতিষ্ঠান জড়িত থাকায় বুঝিয়ে দিতে পারেনি বিসিসিআই।

ভারতীয় গণমাধ্যম জানাচ্ছে, ইতিমধ্যে বিসিসিআইয়ের সাথে আলোচনায় বসতে ভারতের পৌঁছেছে সিভিসি কর্তৃপক্ষ। বিসিসিআইয়ের সাথে আলোচনার পরই ঝামেলা মিটবে বলে মনে করছে সিভিসি কর্তৃপক্ষ।

বিসিসিআই সূত্রে জানিয়েছে, চলতি বছরের ২৫ অক্টোবর অনুষ্ঠিত হওয়া নিলামের আগে নিলামের আগে তাদের ব্যবসা প্রতিষ্ঠানের প্রয়োজনের সকল কাগজ পত্র জমা দিতে বলেছিল। সময়ের অভাবে তা করা সম্ভব হয়নি। তবে এর জন্য ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় বেধে দিয়েছে বিসিসিআই।

এ বিষয়ে এখন পর্যন্ত সিভিসি কর্তৃপক্ষ আনুষ্ঠানিক কোনো বক্তব্য দেয়নি। তবে তারা আশাবাদী বিসিসিআইয়ের সাথে তাদের সব সমসার সমাধান হবে।

তবে ফ্রাঞ্চাইজি নিয়ে সংকট চললেও ইতিমধ্যে দল গঠনের কাজে হাত দিয়েছে সিভিসি কর্তৃপক্ষ। এরই মধ্যে ভারতের সাবেক ক্রিকেটার আশিষ নেহেরা এবং প্রোটিয়া কোচ গ্যারি কার্স্টেনের সাথে কথা চালিয়ে যাচ্ছে। ধারণা করা হচ্ছে আহমেদাবাদ ফ্রাঞ্চাইজির কোচ এবং পরামর্শকের দায়িত্ব পেতে যাচ্ছেন নেহেরা এবং গ্যারি কার্স্টেন।  

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ব্যাঙ্গালুরুর হেড কোচের দায়িত্বে সঞ্জয় বাঙ্গার

ব্যাঙ্গালুরুর হেড কোচের দায়িত্বে সঞ্জয় বাঙ্গার

ভারতের বিশ্বকাপ ব্যর্থতার কারণ আইপিএল প্রীতি : কপিল দেব

ভারতের বিশ্বকাপ ব্যর্থতার কারণ আইপিএল প্রীতি : কপিল দেব

আইপিএল ফ্রাঞ্চাইজির দায়িত্ব নিবেন শাস্ত্রী

আইপিএল ফ্রাঞ্চাইজির দায়িত্ব নিবেন শাস্ত্রী

নিলাম ছাড়াই ক্রিকেটারের নিতে পারবে আহমেদাবাদ-লক্ষ্মৌ

নিলাম ছাড়াই ক্রিকেটারের নিতে পারবে আহমেদাবাদ-লক্ষ্মৌ