পুরোনো বিতর্কে অজিদের অধিনায়কত্ব ছাড়লেন পেইন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:১১ এএম, ২০ নভেম্বর ২০২১
পুরোনো বিতর্কে অজিদের অধিনায়কত্ব ছাড়লেন পেইন

চোট কাটিয়ে অ্যাশেজ দিয়ে মাঠে ফেরার প্রস্তুতি নিচ্ছিলেন অজি অধিনায়ক টিম পেইন। তবে হঠাৎই পুরোনো এক বিতর্ক সামনে আসায় অ্যাশেজের আগে অস্ট্রেলিয়া দলের অধিনায়কত্ব ছেড়ে দিয়েছেন টিম পেইন।

শুক্রবার (১৯ নভেম্বর) এক হোবার্টে এক আনুষ্ঠানিক বিবৃতিতে নিজের দায়িত্ব ছাড়ার কথা নিশ্চিত করেন টিম পেইন। অ্যাশেজ শুরুর মাত্র তিন সপ্তাহ আগেই দায়িত্ব থেকে অব্যাহতি নিয়েছেন তিনি।

দীর্ঘ সাত বছরের বিরতি কাটিয়ে ২০১৭ সালে অস্ট্রেলিয়া দলে ফেরেন টিম পেইন। ওই সময়ে তাসমানিয়ার দলের এক নারী ক্রিকেটারকে অশ্লীল বার্তা পাঠান তিনি। সে বিষয় নিয়ে তদন্তে নেমেছিল তাসমানিয়া ক্রিকেট এবং ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

টিম পেইনের এ ঘটনা অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমে ছড়িয়ে পড়লে দায়িত্ব ছাড়তে বাধ্য হলেন তিনি। তবে এর আগে তাসমানিয়া ক্রিকেট এবং সিএ-র যৌথ তদন্তে তিনি দায়মুক্তি পেয়েছিলেন।

পদত্যাগের ঘোষণায় টিম পেইন বলেন, ‘আজ আমি অস্ট্রেলিয়ার টেস্ট দলের নেতৃত্ব থেকে পদত্যাগের ঘোষণা করছি। অবিশ্বাস্যরকমের কঠিন সিদ্ধান্ত এটি। তবে সঠিক সিদ্ধান্ত আমার জন্য, আমার পরিবারের জন্য ও ক্রিকেটের জন্য।'

ঘটনার প্রেক্ষাপটও জানান পেইন। তিনি বলেন, ‘আমার সিদ্ধান্তের প্রেক্ষাপট প্রায় চার বছর আগের। সেই সময়ের এক সহকর্মীর সঙ্গে টেক্সট ম্যাসেজ বিনিময়ের ঘটনায় সম্পৃক্ত ছিলাম। সেসময় এই ব্যাপারটি নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার ইন্টেগ্রিটি ইউনিট বিশদ তদন্ত করেছিল, আমি যেটায় পুরোপুরি ও খোলামেলাভাবেই অংশ নিয়েছিলাম।’

তিনি আরও বলেন, ‘ক্রিকেট অস্ট্রেলিয়ার তদন্ত ও ক্রিকেট তাসমানিয়ার মানব সম্পদ বিভাগের তদন্তে প্রমাণিত হয়েছিল যে, ক্রিকেট অস্ট্রেলিয়ার আচরণবিধির কোনো ধারা ভাঙিনি আমি।’

নির্দোষ প্রমাণিত হওয়ার পরও নিজে অনুতপ্ত ছিলেন বলে জানান অজি টেস্ট দলের সদ্য সাবেক এ অধিনায়ক। তিনি বলেন, ‘যদিও আমাকে নির্দোষ রায় দেওয়া হয়েছিল, তার পরও সেসময় ওই ঘটনায় গভীর অনুশোচনা করেছিলাম আমি, এখনও অনুতপ্ত। সেসময় স্ত্রী ও পরিবারের সঙ্গে কথা বলেছিলাম এবং ওদের ক্ষমা ও সমর্থনের জন্য দারুণ কৃতজ্ঞ আমি। ভেবেছিলাম, এই ঘটনা আমাদের জীবনে অতীত হয়ে গেছে এবং দলেই পুরোপুরি মনোযোগ দিতে পারব। গত তিন-চার বছর ধরে যেটি করেই আসছি।’

অধিনায়কত্ব থেকে সরে আসলেও জাতীয় দলে খেলতে চান টিম পেইন। তবে এ অবস্থায় তাকে দলে দেখাটা হবে বেশ বিস্ময়কর। অ্যাশেজের দলে অ্যালেক্স ক্যারি অথবা জন ইংলিসের উপরই হয়তো আস্থা রাখবে অজি নির্বাচকরা।

টিম পেইন দায়িত্ব থেকে সরে দাঁড়ানোয় নতুন অধিনায়কের খোঁজে নামবে অস্ট্রেলিয়া। অধিনায়কের দৌড়ে এগিয়ে আছেন পেসার প্যাট কামিন্স। তিনি দায়িত্ব পেলে ৬৫ বছরের মধ্যে কোনো পেস বোলারদের কাঁধে উঠবে অস্ট্রেলিয়ার দায়িত্বভার। 

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্ট্রল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ঘরের মাঠে বিশ্বকাপ খেলে বিদায় নিবেন ওয়েড

ঘরের মাঠে বিশ্বকাপ খেলে বিদায় নিবেন ওয়েড

বিগব্যাশে মেলবোর্নের অধিনায়কত্ব ছাড়লেন অ্যারন ফিঞ্চ

বিগব্যাশে মেলবোর্নের অধিনায়কত্ব ছাড়লেন অ্যারন ফিঞ্চ

তরুণ দল, সিরিজ চ্যালেঞ্জিং হবে : মাহমুদউল্লাহ

তরুণ দল, সিরিজ চ্যালেঞ্জিং হবে : মাহমুদউল্লাহ

কোয়ারেন্টাইন ইস্যুতে যুব বিশ্বকাপ থেকে নিউজিল্যান্ডের নাম প্রত্যাহার

কোয়ারেন্টাইন ইস্যুতে যুব বিশ্বকাপ থেকে নিউজিল্যান্ডের নাম প্রত্যাহার