বাংলাদেশিদের হাতে পাকিস্তানি পতাকা, মাশরাফির হৃদয়ে রক্তক্ষরণ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৩২ পিএম, ২০ নভেম্বর ২০২১
বাংলাদেশিদের হাতে পাকিস্তানি পতাকা, মাশরাফির হৃদয়ে রক্তক্ষরণ

বিশ্বকাপে ব্যর্থতার পর ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে অনেকটা তরুণ নির্ভর দল নিয়ে খেলছে বাংলাদেশ। তবে বিশ্বকাপে হারের বৃত্তে থাকা বাংলাদেশ জয়ের দেখা পায়নি। ব্যাটিং ব্যর্থতায় বড় সংগ্রহ গড়তে না পারায় সিরিজের প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে টাইগারদের ৪ উইকেটে হারতে হয়েছে।

বাংলাদেশ-পাকিস্তান সিরিজ দিয়ে আবারও গ্যালারিতে বসে খেলা দেখায় সুযোগ পাচ্ছেন ক্রিকেট ভক্তরা। প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন পর ঘরের মাঠে ফিরেছে দর্শক। বাংলাদেশ-পাকিস্তান সিরিজে মরিপুরের ধারণক্ষমতার ৫০ শতাংশ আসনের টিকিট বিক্রি করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

হোম গ্রাউন্ডে দর্শক থাকা মানেই গ্যালারিতে স্বাগতিকদের ভক্ত-সমর্থকদের উল্লাস। বাংলাদেশেও এর ব্যতিক্রম নয়। তবে মিরপুরে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ছিল অনেকটা অচেনা দৃশ্য। বাংলাদেশ-পাকিস্তান সিরিজের প্রথম ম্যাচে গ্যালারিতে ছিল পাকিস্তান ভক্তদেরও উল্লাস। বাংলাদেশি হয়েও মাঠে বসে পাকিস্তানিদের সাপোর্ট দেওয়ার বিষয়টি মেনে নিতে পারছেন না অনেকেই।

গ্যালারিতে বসে ‌‘পাকিস্তান’ ‘পাকিস্তান’ বলে চিৎকার করা ছাড়াও বাংলাদেশি ক্রিকেটারকে আউট করলে বা পাকিস্তানের কোন ব্যাটার ছক্কা হাঁকালে দর্শকদের উল্লাসে ঠিক বুঝার উপায় ছিল না -এটা মিরপুরের মাঠ নাকি অন্য কোন দেশের মাঠ। যেখানে নিজেদের মাঠে খেলছেন টাইগাররা।

অনেকের ন্যায় টাইগারদের সাবেক অধিনায়ক ও বর্তমানে জাতীয় সংসদের সদস্য মাশরাফি বিন মর্তুজাও বিষয়টি মেনে নিতে পারছেন না। গ্যালারিতে পাকিস্তানের পতাকা উড়িয়ে সমর্থন দেওয়াটাকে দোষের কিছু না হলেও মাঠে প্রতিপক্ষ যখন বাংলাদেশ তখন এমন ঘটনায় মাশারাফির হৃদয়েও হয়েছে রক্তক্ষরণ।

ম্যাচ শেষে শুক্রবার রাতে ফেসবুকে নিজের অ্যাকাউন্টে এক স্ট্যাটাসের মাধ্যমে বিষয়টি তুলে ধরেছেন মাসরাফি। তিনি লিখেন, ‘খেলার সঙ্গে কোনো কিছু মেলানো যায় না এটা ঠিক, কিন্তু খেলাটা যখন আমাদের দেশে আর খেলছে আমাদের দেশ, সেখানে অন্য যে দেশই খেলুক না কেন, তাদের পতাকা তাদের দেশের মানুষ ছাড়া আমাদের দেশের মানুষ উড়াবে, এটা দেখে সত্যি কষ্ট লাগে।’

তিনি আরও বলেন, ‘যে যাই বলুক, ভাই দেশটা কিন্তু আপনার। আজ হয়নি তো কাল হবে, না হলে পরশু হবে। আপনারা পাশে না থাকলে আর হবেই না। হারি বা জিতি স্টেডিয়ামে আমাদের দেশের পতাকা উড়ুক চিৎকার হোক বাংলাদেশ।’

এর আগে মিরপুরে জাতীয় পতাকা উড়িয়ে পাকিস্তান ক্রিকেট দল অনুশীলন কারায় বেশ আলোচনা-সমালোচনা তৈরি হয়। যদিও বিশ্বকাপেও একই কাজ করেছিল বাবর আজমরা। এছাড়া সিরিজের আগে পাকিস্তানের অধিনায়ক বাবর আজমও জানিয়েছিলেন, বাংলাদেশে তাদের অনেক ভক্ত-সমর্থক রয়েছেন। সেই বিষয়টি আরও স্পষ্টভাবে ফুটে উঠেছে মিরপুরের গ্যালারিতে।

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্ট্রল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

জয়ের আশা জাগিয়ে হারের স্বাদ পেল বাংলাদেশ

জয়ের আশা জাগিয়ে হারের স্বাদ পেল বাংলাদেশ

ম্যাচসেরা হওয়া কঠোর পরিশ্রমের ফল : হাসান আলি

ম্যাচসেরা হওয়া কঠোর পরিশ্রমের ফল : হাসান আলি

বিপ্লবকে বোলিং না করানোর কারণ জানালেন মাহমুদউল্লাহ

বিপ্লবকে বোলিং না করানোর কারণ জানালেন মাহমুদউল্লাহ

প্রাণ ফিরলো মিরপুরের হোম অফ ক্রিকেটে

প্রাণ ফিরলো মিরপুরের হোম অফ ক্রিকেটে