নব্বইয়ে কাটা পড়ে সাকিবের সঙ্গী মুশফিক

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৪২ এএম, ২৮ নভেম্বর ২০২১
নব্বইয়ে কাটা পড়ে সাকিবের সঙ্গী মুশফিক

নব্বইয়ের ঘরে আসলেই ব্যাটারদের মনে কাজ করে এক অজানা ভয়। তাই তো নব্বইয়ের ঘরকে বলা হয় নার্ভাস নাইন্টিজ। চট্টগ্রাম টেস্টে নব্বইয়ের ঘরে কাটা পড়ে বাংলাদেশের হয়ে টেস্টে সর্বোচ্চ চারবার নার্ভাস নাইন্টিজের শিকার হওয়ার রেকর্ড গড়লেন মুশফিকুর রহিম। অবশ্য আগে থেকেই তার সঙ্গী হিসেবে আছেন অলরাউন্ডার সাকিব আল হাসান।

মুশফিকুর রহিম তার ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরির দেখা পেয়েছিলেন এই জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে। এরপর সাগরিকার মাঠে আর কোনো সেঞ্চুরির দেখা পাননি তিনি। তবে এ মাঠে সেঞ্চুরির খুব কাছে গিয়ে তিনবার ফিরে এসেছেন তিনি।

টেস্ট ক্যারিয়ারে এখন পর্যন্ত চারবার নার্ভাস নাইন্টিজের শিকার হয়েছেন মুশফিকুর রহিম। এর মধ্যে তিনবারই এ ঘটনা ঘটিয়েছেন জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে।

বাংলাদেশিদের মধ্যে টেস্ট ক্রিকেটে তার সমান চারবার নার্ভাস নাইন্টিজের শিকার হয়েছেন অলরাউন্ডার সাকিব আল হাসান।

চট্টগ্রাম টেস্টের প্রথম দিনের প্রথম সেশনের শুরুতেই ৪ উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। এরপর দলকে বিপদ থেকে টেনে তোলেন মুশফিকুর রহিম এবং লিটন দাস। দুইজন মিলে গড়ে তোলেন ২০৬ রানের জুটি।

মুশফিকের সঙ্গী লিটন দাস ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নিলেও ব্যর্থ হয়েছেন তিনি। ফাহিম আশরাফের বলে উইকেটের পিছনে মোহাম্মদ রিজওয়ানের হাতে ক্যাচ তুলে দেন তিনি। তবে এ উইকেট নিয়েও রয়েছে বেশ বিতর্ক।

বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেশিবার নার্ভাস নাইন্টিজের শিকার হলেও আন্তর্জাতিক ক্রিকেটে বেশ পিছিয়ে আছেন মুশফিক-সাকিব। টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি ১০ বার নার্ভাস নাইন্টিজে আটকা পড়েছেন শচীন টেন্ডুলকার, স্টিভ ওয়াহ এবং রাহুল দ্রাবিড়।

সব ফরম্যাট মিলে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশিবার নার্ভাস নাইন্টিজের শিকার হয়েছেন মুশফিকুর রহিম। তিনি মোট ৮ বার নার্ভাস নাইন্টিজের শিকার হয়েছে। আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশিবার নার্ভাস নাইন্টিজের শিকার হয়েছেন ক্রিকেট গ্রেট শচীন টেন্ডুলকার। তিনি পুরো ক্যারিয়ারে ২৮ বার নার্ভাস নাইন্টিজের শিকার হয়েছে।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বড় আশা দেখিয়ে ৩৩০ রানে থামলো বাংলাদেশ

বড় আশা দেখিয়ে ৩৩০ রানে থামলো বাংলাদেশ

দীর্ঘ অপেক্ষার অভিষেকে ব্যর্থ ইয়াসির রাব্বি

দীর্ঘ অপেক্ষার অভিষেকে ব্যর্থ ইয়াসির রাব্বি

লিটনের সেঞ্চুরি, কোচিং স্টাফদের হাফ ছেড়ে বাঁচা

লিটনের সেঞ্চুরি, কোচিং স্টাফদের হাফ ছেড়ে বাঁচা

লিটনের ব্যাটিং শৈলীতে মুগ্ধ প্রতিপক্ষ পাকিস্তানও

লিটনের ব্যাটিং শৈলীতে মুগ্ধ প্রতিপক্ষ পাকিস্তানও