লিটনের সেঞ্চুরি, কোচিং স্টাফদের হাফ ছেড়ে বাঁচা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৩৪ এএম, ২৭ নভেম্বর ২০২১
লিটনের সেঞ্চুরি, কোচিং স্টাফদের হাফ ছেড়ে বাঁচা

পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে সেঞ্চুরি পাওয়ায় হেলমেট খুলে আকাশে তাকিয়ে তৃপ্তির নিঃশ্বাস নিয়েছেন টাইগার ব্যাটার লিটন দাস। লিটন যখন আকাশে তাকিয়ে সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞা প্রকাশ করছিলেন টেলিভিশনে তখন দেখানো হচ্ছিল ড্রেসিংরুমের আনন্দ। লিটনের সেঞ্চুরি যে কোচিং স্টাফদের মনে খুশির দোলা দিয়েছে তা স্বীকারও করে নিয়েছেন ব্যাটিং কোচ অ্যাশওয়েল প্রিন্স।

লিটনের সেঞ্চুরিতে আনন্দে ফেটে পড়ে বাংলাদেশের ড্রেসিংরুম। ড্রেসিংরুমের সকলেই লিটনের সেঞ্চুরির আনন্দে মেতে উঠেন। প্রধান কোচ রাসেল ডোমিঙ্গোও সে সময় তৃপ্তির স্বাদ নিচ্ছিলেন। চাঁদের দিকে তাকাচ্ছিলেন আর দুই হাত মুঠ করে উপরের দিকে তুলছিলেন তিনি। দৃশ্যটি টিভির পর্দায় বেশ ভালোভাবেই দেখানো হয়।

টাইগারদের প্রতিভাবান ব্যাটার হিসেবে আখ্যায়িত হওয়ার পর নিজের যোগ্যতাকে সেভাবে তুলে ধরতে পারছিলেন না লিটন দাস। তার ব্যর্থতার জন্য প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো, ব্যাটিং কোচ অ্যাশওয়েল প্রিন্সসহ পুরো কোচিং স্টাফদের দিকেও আঙুল তোলা হচ্ছিলো।

জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ টেস্টে ৯৫ রান করেছিলেন ৯টি হাফ-সেঞ্চুরি করা লিটন দাস। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে খারাপ ব্যাটিংয়ের কারণে আবারও সমালোচনার মুখে পড়েন লিটন। ব্যর্থতার কারণে অনলাইনে ট্রল এবং বিদ্বেষমূলক আচরণের শিকারও হন লিটন। এমনকি স্ত্রীকে নিয়েও সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনা শুনতে হয়েছে।

বিশ্বকাপে খারাপ করায় ঘরের মাঠে পাকিস্তান সিরিজে টি-টোয়েন্টি দল থেকে বাদ পড়েন তিনি। তবে লিটন দাসের মানসিক যন্ত্রণার মাঝেও পাশে ছিল বাংলাদেশের ড্রেসিংরুম। যার ফলে দুঃস্বপ্ন কাটাতে সক্ষম হন তিনি। যার প্রমাণ দিলেন চট্টগ্রাম টেস্টে।

চট্টগ্রাম টেস্টের প্রথম দিন প্রথম সেশনে যখন লিটন ক্রিজে যান, বাংলাদেশের তখন সংগ্রহ ছিল ৪ উইকেট ৪৯ রান। ধুঁকতে থাকা বাংলাদেশকে ফেরান লিটন দাস এবং মুশফিকুর রহিম। পঞ্চম উইকেটে মুশফুকের সাথে অবিচ্ছিন্ন ২০৪ রানের জুটি গড়েন লিটন। যার ফলে দিন শেষে ভালো অবস্থানে বাংলাদেশ

প্রথম দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে এসে ব্যাটিং কোচ অ্যাশওয়েল প্রিন্স জানান, লিটন দাসের ১১৩ রানের ইনিংসটি অনেক বেশি গুরুত্বপূর্ণ ছিল। লিটনের সেঞ্চুরি পাওয়ায় ড্রেসিংরুমের সকলে খুবই খুশি।

ইনিংসের শেষ দিকে হাতের ক্রাম্প ও ব্যাথা নিয়ে খেলেছেন লিটন দাস। তবে দ্বিতীয় দিন মাঠে নামার আগে সুস্থ হয়ে হয়ে যাবেন বলে আশা করেন প্রিন্স।

টাইগারদের ব্যাটিং কোচ বলেন, ‘লিটন কতটা শান্ত এবং সর্তক ছিল, তা দেখে আমি সত্যিই মুগ্ধ। আমার মনে হয়, সবাই সবচেয়ে বেশি নার্ভাস হয়েছিল যখন লিটনের ক্রাম্প শুরু হয়েছিল। রাতে নিজেকে সুস্থ করে তুলবেন এবং আশা করি আগামীকাল (শনিবার) এগিয়ে যেতে পারবেন।’

লিটনের সেঞ্চুরি পাওয়া ড্রেসিংরুমের সবাই খুশি উল্লেখ করে তিনি বলেন, ‘লিটন সেঞ্চুরি পাওয়ায় ড্রেসিংরুমের সকলে খুবই খুশি। টি-টোয়েন্টি বিশ্বকাপে বাজেভাবে আউট হওয়ার পর দু-একটি ছোট টেকনিক নিয়ে কাজ করেছি। তবে বড় কিছু ছিল না। টেস্টে তাকে দেখে স্বাচ্ছন্দ্য মনে হয়েছে। তিনি যখন ভালো ব্যাটিং করেন তখন ব্যাটিং সহজ দেখায়।’

লিটনের সাথে সেঞ্চুরির পথে রয়েছেন মুশফিকুর রহিমেরও। মুশফিকের প্রশংসা করে প্রিন্স বলেন, ‘৪০ রানে (৪৯) ৪ উইকেট হারানোর পর ছেলেরা নিজেদের সেরাটা এবং দক্ষতার একটি দুর্দান্ত প্রদর্শনী দেখিয়েছে। শুরুতে বেশ ধৈর্যশীল ছিলেন মুশফিক। সে একজন অভিজ্ঞ খেলোয়াড়। মুশি জানতেন, টেস্টে দ্রুত সময়ের মধ্যে রান আসতে পারে। দারুণ এক ইনিংস খেলেছেন তিনি।’

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ঘরের মাঠে তামিমকে সরিয়ে সেরা মুশফিক

ঘরের মাঠে তামিমকে সরিয়ে সেরা মুশফিক

টেস্ট ক্রিকেটে লিটনের প্রথম শতক

টেস্ট ক্রিকেটে লিটনের প্রথম শতক

বিসিবির চাকরি ছাড়লেন ফিজিও জুলিয়ান ক্যালেফাতো

বিসিবির চাকরি ছাড়লেন ফিজিও জুলিয়ান ক্যালেফাতো

ব্যর্থতার বৃত্তে লিটনের ঘুরপাক

ব্যর্থতার বৃত্তে লিটনের ঘুরপাক