নখদন্তহীন পেস ইউনিট, ভয় দেখাচ্ছে পাকিস্তান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:১২ এএম, ২৮ নভেম্বর ২০২১
নখদন্তহীন পেস ইউনিট, ভয় দেখাচ্ছে পাকিস্তান

পাকিস্তানের বিপক্ষে চলমান চট্টগ্রাম টেস্টের আগে বাংলাদেশ অধিনায়ক মমিনুল হক জানিয়েছিলেন পেসারদের উপর তার ভরসা আছে। মমিনুলের আস্থার প্রতিদান কতটুকু দিতে পেরেছেন পেসাররা? পারেননি, এনে দিতে পারেননি কোনো সাফল্য। সাফল্য তো দূরে থাক, পাকিস্তানের দুই ওপেনারকে একবারের জন্যও টলাতে পারেননি বাংলাদেশি পেসাররা।

চট্টগ্রাম টেস্টে বাংলাদেশ একাদশে রয়েছে দুই পেসার এবাদত হোসেন এবং আবু জায়েদ রাহি। তবে এ দুই পেসার একবারের জন্যও পাকিস্তানের দুই পেসারকে কাবু করতে পারেননি।

পাকিস্তানের ইনিংসের শুরু থেকেই লাইন-লেন্থ মেনেই বল করে যাচ্ছেন দুই পেসার এবাদত এবং রাহি। তবে লাইন-লেন্থ ঠিক রাখলেও বোলিংয়ে নেই কোনো বৈচিত্র। একই ধাঁচের বলে অভ্যস্ত হয়ে যাওয়া পাকিস্তানের দুই ওপেনারকে কোনো ধরনের পরীক্ষার মধ্যেই ফেলতে পারেননি তারা। বরং তারা বলের লাইন-লেন্থ বুঝে দুই পেসারকে নির্ভয়ে খেলে যাচ্ছেন।

চট্টগ্রাম টেস্টে বাংলাদেশ একাদশে রয়েছে বোলার সংকট। শুরু থেকেই চার বোলার দিয়ে বোলিং চালিয়ে যাচ্ছেন অধিনায়ক মমিনুল হক। পঞ্চম বোলার হিসেবে কে বল করবেন সে প্রশ্নের উত্তর এখনও পাওয়া যায়নি। টেস্ট ক্রিকেটে ২০ উইকেট শিকার করতে হয়, এ বিষয়টা বোধ হয় অধিনায়কের মনেই নেই। না হলে একাদশে চার বোলার নিয়ে নিশ্চয় খেলতে নামতেন না তিনি।

সাকিবের অনুপস্থিতি বাংলাদেশ দলকে ভোগাচ্ছে তা বলে দিতে এক মুহূর্তও ভাবার প্রয়োজন নেই। সাকিব আল হাসান ব্যাটিং কিংবা বোলিং, দুই ইউনিটেই দলকে এনে দেন ভারসাম্য। তার অনুপস্থিতি বাংলাদেশ দলের ব্যাটিং এবং বোলিং দুই বিভাগকেই যে দুর্বল করেছে তা বলাই বাহুল্য।

সাকিব আল হাসানের অনুপস্থিতিতে ব্যাটিং ইউনিটকে শক্তিশালী করতে গিয়ে বোলিংকে দূর্বল করেছেন অধিনায়ক মমিনুল হক। আর এর খেসারত দিয়েই উইকেটে থিতু হয়ে যাচ্ছেন পাকিস্তানের দুই ব্যাটার। দ্বিতীয় দিন শেষ না হতেই আন্দাজ করা যাচ্ছে ম্যাচের ফলাফল পাকিস্তানের দিকেই যাবে। 

একই ম্যাচে পাকিস্তান একাদশে ছিল পাঁচ বোলার। তিন পেসার এবং দুই স্পিনার নিয়ে খেলতে নামা পাকিস্তান শুরু থেকেই দেখিয়েছে একের পর এক বৈচিত্র্য। শাহীন আফ্রিদি, হাসান আলিরা সময়ের প্রয়োজনকে নিজেদের বোলিংয়ে নিয়ে এসেছেন বৈচিত্র্য। আদায় করেছেন উইকেটের সুবিধা। এতেই বাংলাদেশের ভালো শুরুর পরও ৩৩০ এর আগেই আটকে দিয়েছে পাকিস্তান।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

মমিনুলের ভুল, থিতু হচ্ছেন পাকিস্তানের দুই ওপেনার

মমিনুলের ভুল, থিতু হচ্ছেন পাকিস্তানের দুই ওপেনার

আবিদ-শফিকে পাকিস্তানের সাবধানী শুরু

আবিদ-শফিকে পাকিস্তানের সাবধানী শুরু

দীর্ঘ অপেক্ষার অভিষেকে ব্যর্থ ইয়াসির রাব্বি

দীর্ঘ অপেক্ষার অভিষেকে ব্যর্থ ইয়াসির রাব্বি

লিটনের সেঞ্চুরি, কোচিং স্টাফদের হাফ ছেড়ে বাঁচা

লিটনের সেঞ্চুরি, কোচিং স্টাফদের হাফ ছেড়ে বাঁচা