অ্যাশেজের প্রথম ম্যাচে ইংল্যান্ডকে জরিমানা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৪৪ পিএম, ১১ ডিসেম্বর ২০২১
অ্যাশেজের প্রথম ম্যাচে ইংল্যান্ডকে জরিমানা

নির্ধারিত সময়ে নির্দিষ্ট ওভারের থেকে পাঁচ ওভার কম বোলিং করায় স্লো ওভার রেটের কবলে পড়েছে ইংল্যান্ড। স্লো ওভার রেট হওয়ায় জরিমানার কবলে পড়েছেন ইংল্যান্ডের ক্রিকেটাররা। জরিমানা হিসেবে ক্রিকেটারদের দিতে হচ্ছে ম্যাচ ফির পুরোটা। এছাড়াও আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে ইংল্যান্ডের পাঁচ পয়েন্ট কমিয়েছে আইসিসি।

স্লো ওভার রেটের কারণে ইংল্যান্ডকে জরিমানার বিষয়টি নিশ্চিত করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এ ম্যাচে অধিনায়ক জো রুটসহ দলের সব ক্রিকেটারকে তাদের ম্যাচ ফির শতভাগ জরিমানা করা হয়েছে। এছাড়াও আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে ইংল্যান্ডের পয়েন্ট থেকে কেটে নেওয়া হয়েছে পাঁচ পয়েন্ট।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের স্লো ওভার রেট জরিমানার নিয়ম অনুযায়ী প্রতি ওভারের জন্য ২০ শতাংশ জরিমানা করা হয়। নির্ধারিত সময়ের মধ্যে পাঁচ ওভার কম করায় শতভাগ জরিমানা করেছে আইসিসি।

আইসিসির নিয়ম অনুয়ায়ী নির্ধারিত সময়ে যতটি ওভার কম হবে টেস্ট চ্যাম্পিয়নশিপে অর্জিত পয়েন্ট থেকে তত পয়েন্ট কেটে রাখা হবে। সে নিয়মের কারণে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে অর্জিত পয়েন্ট থেকে পাঁচ পয়েন্ট কেটে রেখেছে আইসিসি। পাঁচ পয়েন্ট কেটে নেওয়ায় ৯ পয়েন্ট নিয়ে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে ৬ষ্ঠ স্থানে আছে ইংল্যান্ড।

ইংলিশ ক্রিকেটারদের পাশাপাশি জরিমানার কবলে পড়েছেন অস্ট্রেলিয়ান ব্যাটার ট্রাভিস হেড। মাঠে অসাদাচারণের কারণে তাকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। এছাড়া ডিমেরিট পয়েন্ট দিয়ে তাকে সতর্ক করে দেওয়া হয়েছে।

অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের ৭৭তম ওভারে বোলিং করছিলেন ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস। সে সময় স্টোকসকে অশালীন ভাষায় কথা বলেন হেড। এ কারণেই তাকে জরিমানার মুখে পড়তে হয়েছে।

জরিমানার পাশাপাশি তার নামের পাশে যুক্ত হয়েছে এক ডিমেরিট পয়েন্ট। পরবর্তী ২৪ মাসে আবারও মাঠে অসদাচারণ করে ডিমেরিট পয়েন্ট পেলে এক ম্যাচের জন্য নিষিদ্ধ হতে পারেন তিনি।

ব্রিসবেন টেস্টে তার ব্যাটে ভর করেই প্রথম ইনিংসে ৪২৫ রানের বড় সংগ্রহ দাঁড় করায় অস্ট্রেলিয়া। এ ম্যাচে এক ইনিংসে ব্যাটিংয়ের সুযোগ পেয়ে করেছিলেন ১৫২ রান।

অ্যাশেজের প্রথম টেস্ট শেষে এসব অভিযোগ নিয়ে আসেন ফিল্ড আম্পায়ার পল রাইফেল ও রড ট্যাকার এবং টিভি আম্পায়ার পল উইলসন। অভিযুক্তরা অভিযোগ মেনে নেওয়ায় আনুষ্ঠানিকভাবে কোনো শুনানির প্রয়োজন হয়নি।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

অ্যাশেজের পঞ্চম টেস্টের নতুন ভেন্যু হোবার্ট

অ্যাশেজের পঞ্চম টেস্টের নতুন ভেন্যু হোবার্ট

অ্যাশেজের প্রথম টেস্টে ইংলিশদের গুড়িয়ে দিলো অজিরা

অ্যাশেজের প্রথম টেস্টে ইংলিশদের গুড়িয়ে দিলো অজিরা

এবার হাঁটুর ইনজুরিতে পড়েছেন স্টোকস

এবার হাঁটুর ইনজুরিতে পড়েছেন স্টোকস

স্টোকসের টানা চার নো বল, এড়িয়ে গেলেন আম্পায়ার 

স্টোকসের টানা চার নো বল, এড়িয়ে গেলেন আম্পায়ার