ক্রিকেটকে বিদায় বললেন হরভজন সিং

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:১৭ পিএম, ২৪ ডিসেম্বর ২০২১
ক্রিকেটকে বিদায় বললেন হরভজন সিং

দীর্ঘদিন ধরেই জাতীয় দলের বাইরে ভারতের অন্যতম কিংবদন্তি স্পিনার হরভজন সিং। ২০১৬ সালের সর্বশেষ ভারতের জার্সিতে মাঠে নেমেছিলেন তিনি। এরপর আর জাতীয় দলের জার্সিতে দেখা না গেলেও চালিয়ে যাচ্ছিলেন ঘরোয়া ক্রিকেট। এবার সবধরনের ক্রিকেটকেই বিদায় বললেন হরভজন। নিজের অফ স্পিন দিয়ে আর মাঠে মাতাবেন না ‘ভাজ্জি’।

কপিল দেব, অনিল কুম্বলে, রবিচন্দন অশ্বিনের পর ভারতের হয়ে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারীর তালিকায় অবস্থান করছেন হরভজন সিং। এছাড়াও ভারতের হয়ে টেস্টে প্রথম হ্যাটট্রিক করার কীর্তিও তার দখলেই।

শুক্রবার (২৪ ডিসেম্বর) এক টুইট বার্তায় নিজের অবসরের সিদ্ধান্ত জানান হরভজন সিং। তিনি বলেন, ‘সমস্ত ভাল জিনিসের সমাপ্তি ঘটে এবং আজ যখন আমি সেই খেলাটিকে বিদায় জানাচ্ছি যেটি আমার জীবনের সবকিছু দিয়েছে। আমি প্রত্যেককে ধন্যবাদ জানাতে চাই যারা আমার এই ২৩ বছরের দীর্ঘ যাত্রাকে সুন্দর এবং স্মরণীয় করে তুলেছে।’\

আন্তর্জাতিক ক্যারিয়ারে ভারতের হয়ে ১০৩ টেস্ট, ২৩৬ ওয়ানডে এবং ২৮ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন হরভজন সিং। এ সময় ভারতের হয়ে মোট ৭১১ উইকেট শিকার করেছেন তিনি।

১৯৯৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজের অভিষেক ম্যাচ খেলেন হরভজন সিং। ভারতের আরেক কিংবদন্তি স্পিনার অনিল কুম্বলের সাথে থেকে নিজেকে শাণিত করে নিয়েছেন তিনি। এছাড়াও কুম্বলের বিদায়ের পর ভারতের স্পিন বিভাগের আক্রমণের নেতৃত্ব দিয়েছেন ভাজ্জি।

চলতি শতকের ভারতের দুইটি বিশ্বকাপ জয়েই ছিলো হরভজনের অবদান। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ৭ উইকেট শিকার করে ভারতকে জিতিয়েছিলেন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম শিরোপা। এছাড়াও ২০১১ বিশ্বকাপে ভারতের দীর্ঘ ২৮ বছরের শিরোপা খরা ঘোচাতেও হরভজনের ছিল প্রত্যক্ষ অবদান।

২০১১ বিশ্বকাপের পর থেকেই জাতীয় দলে হরভজনের অবস্থান নড়বড়ে হয়ে যায়। রবিচন্দন অশ্বিনের আগমণে আস্তে আস্তে নিজের ছায়ায় পরিণত হন হরভজন। এরপর ২০১৬ সালের সর্বশেষ ভারতের হয়ে মাঠে নামেন তিনি।

শুধু আন্তর্জাতিক ক্রিকেট নয় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও (আইপিএল) দারুণ সফল ছিলেন হরভজন সিং। আইপিএলের প্রথম আসর থেকে ২০১৭ সাল পর্যন্ত মুম্বাইয়ের হয়ে খেলেছিলেন তিনি। এরপর দুই মৌসুম চেন্নাই সুপার কিংসের জার্সিতেও মাঠে মাতিয়েছেন তিনি। দুই দলের হয়েই আইপিএল শিরোপা ঘরে তোলার কৃতিত্ব আছে তার। এছাড়াও সর্বশেষ মৌসুমে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেছিলেন হরভজন। তবে বয়সের ভারে নিজের সেরা পারফর্ম করতে পারেননি তিনি।

২০০১ সালের কলকাতা ইডেন গার্ডেনে ভারতের হয়ে টেস্ট ক্রিকেটে প্রথম হ্যাটট্রিক করেন হরভজন সিং। সে  ম্যাচে টানা তিন বলে রিকি পন্টিং, অ্যাডাম গ্রিলক্রিস্ট এবং শেন ওয়ার্নকে আউট করে নিজের হ্যাটট্রিকের পাশাপাশি দলের জয়ও নিশ্চিত করেন তিনি।

ক্যারিয়ার জুড়ে ভারতকে অসংখ্য সাফল্য এনে দিলেও, ক্যারিয়ারের শেষে দিকে জাতীয় দলে বেশ উপেক্ষিত ছিলেন হরভজন সিং। শেষ পর্যন্ত মাঠের বাইরে থেকেই বিদায় জানালেন ক্রিকেটকে।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

হায়দরাবাদের কোচিং প্যানেলে যুক্ত হচ্ছেন লারা-স্টেইন

হায়দরাবাদের কোচিং প্যানেলে যুক্ত হচ্ছেন লারা-স্টেইন

আইপিএলের মেগা নিলামের সময় চূড়ান্ত

আইপিএলের মেগা নিলামের সময় চূড়ান্ত

লাক্ষ্ণৌয়ের সহকারী কোচের দায়িত্ব নিলেন বিজয় দাহিয়া

লাক্ষ্ণৌয়ের সহকারী কোচের দায়িত্ব নিলেন বিজয় দাহিয়া

প্রোটিয়া শিবিরে দুঃসংবাদ, ভারতের বিপক্ষে নেই নর্টজে

প্রোটিয়া শিবিরে দুঃসংবাদ, ভারতের বিপক্ষে নেই নর্টজে