বড় জয়ে অ্যাশেজ শেষ করলো অস্ট্রেলিয়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:১৬ পিএম, ১৬ জানুয়ারি ২০২২
বড় জয়ে অ্যাশেজ শেষ করলো অস্ট্রেলিয়া

ইংল্যান্ডের সামনে সুযোগ ছিল হোবার্ট টেস্ট জিতে ‘শেষ ভালো যার, সব ভালো তার’ প্রবাদটা অবলম্বন করে দেশে ফিরে যাওয়ার। কিন্তু হতে হতেও শেষ পর্যন্ত হলো না। হতে দিলেন না অজি বোলাররা। শেষ ও পঞ্চম টেস্টে হোবার্টে ১৪৬ রানের বিশাল জয়ে ইংলিশদের ৪-০ ব্যবধানে হারিয়ে এবারের পোঁড়া ছাইটুকু নিজেদের মাটিতেই রেখে দিলো প্যাট কামিন্সের দল। ইংলিশদের সঙ্গী হলো সান্ত্বনার এক টেস্ট ‘ড্র’!

হোবার্টে দিবারাত্রির শেষ ম্যাচে দ্বিতীয় দিনের শেষ সেশনে অস্ট্রেলিয়ার টপ অর্ডার ধ্বসিয়ে দিয়েছিল ইংলিশ বোলাররা। তাতে ৩৭ রান করতেই ৩ উইকেট হারিয়ে বসেছিল অজিরা। ওই অবস্থায় শেষ হয় দ্বিতীয় দিনের খেলা। তৃতীয় দিন সকালে আরো ভয়ঙ্কর হয়ে ওঠেন মার্ক উড-স্টুয়ার্ট ব্রডরা।

তাতে লাঞ্চের আগে ১০৪ রান তুলতেই অজিদের ৫ উইকেট গায়েব! ১৪১ রানে নেই ৮ ব্যাটার! সেখান থেকে আর মাত্র ১৪ রানই যোগ করতে পারে তারা। ১৫৫ রানে থামে তাদের দ্বিতীয় ইনিংস। দলের হয়ে সর্বোচ্চ ৪৯ রান করেন উইকেটরক্ষক আলেক্স ক্যারি। জয়ের জন্য ইংলিশদের সামনে লক্ষ্য দাঁড়ায় ২৭১।

লক্ষ্য ২৭১, সামনে পড়ে আছে আরো দুইটা দিন। জয় না হোক আরেকটা ড্রয়ের স্বপ্নই হয়তো দেখছিল ইংলিশরা। ওয়ানডে স্টাইলে খেলে ওপেনিং জুটিতে বিনা উইকেটে ১০ ওভারে ৫০ রান তুলে সেই আশার পালে বাড়তি হাওয়া যোগ করেন ররি বার্নস ও জ্যাক ক্রাউলি। ইংলিশরা তখন জয়ের স্বপ্নে বিভোর।

ওইটুকুই। এরপরের গল্পটা অজি পেস চর্তুষ্ঠয়ের। বিশেষ করে বলতে গেলে প্যাট কামিন্স, স্কট বোল্যান্ড ও ক্যামেরন গ্রীনের। এই তিনজন মিলে যে সাড়াশি আক্রমণ শুরু করেছিলেন তার কোনো জবাবই ছিলো না ইংলিশ ব্যাটারদের কাছে। তাতে এক জ্যাক ক্রাউলি ছাড়া দাঁড়াতে পারেননি আর কেউ।

ক্রাউলির ৩৬ রানই হয়ে রইলো ইনিংস সর্বোচ্চ। ররি বার্নস (২৬) শুরুতে যা একটু চেষ্টা করেছিলেন। বাকিদের রান সংখ্যা মিলিয়ে কয়েক ডিজিটের একটা ফোন নম্বর তৈরী করে ফেলতে পারবে ইংলিশরা। তাতে ১২৪ রানেই গুটিয়ে গেলো তাদের ইনিংস। ৬৮/০ থেকে ১২৪/১০! এ যেন ভয়ঙ্কর এক অজি সুনামি। এর আগে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে ৩০৩ রানের জবাবে ১৮৮ রান করতে পেরেছিল ইংল্যান্ড।

অস্ট্রেলিয়ার পক্ষে সমান ৩টি করে উইকেট নিয়েছেন প্যাট কামিন্স, স্কট বোল্যান্ড এবং ক্যামেরন গ্রীণ। ১ টি উইকেট ঝুলিতে যোগ করেছেন মিচেল স্টার্ক। হোবার্টে সেঞ্চুরি (১০১) এবং পুরো সিরিজে ৩৫৭ রান করে ম্যাচ ও সিরিজ সেরা হয়েছেন অজি ব্যাটার ট্রাভিস হেড।

স্পোর্টসমেইল২৪/এএইচবি

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

প্রথম ইনিংসে ৩০৩ রানে থামলো অস্ট্রেলিয়া

প্রথম ইনিংসে ৩০৩ রানে থামলো অস্ট্রেলিয়া

বৃষ্টি বিঘ্নিত হোবার্ট টেস্টে প্রথম দিনেই হেডের সেঞ্চুরি

বৃষ্টি বিঘ্নিত হোবার্ট টেস্টে প্রথম দিনেই হেডের সেঞ্চুরি

কোচ হিসাবে রুটের পছন্দ সিলভারউড

কোচ হিসাবে রুটের পছন্দ সিলভারউড

রোমাঞ্চের অ্যাশেজ, রোমাঞ্চকর ড্র

রোমাঞ্চের অ্যাশেজ, রোমাঞ্চকর ড্র