বৃষ্টি বিঘ্নিত হোবার্ট টেস্টে প্রথম দিনেই হেডের সেঞ্চুরি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৩৭ পিএম, ১৪ জানুয়ারি ২০২২
বৃষ্টি বিঘ্নিত হোবার্ট টেস্টে প্রথম দিনেই হেডের সেঞ্চুরি

বৃষ্টি বিঘ্নিত হোবার্ট টেস্টের প্রথম দিনেই সেঞ্চুরি করেছেন অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড। হেডের সেঞ্চুরিতে অ্যাশেজ সিরিজের পঞ্চম ও শেষ টেস্টের প্রথম দিন শেষে ৬ উইকেটে ২৪১ রান করেছে অস্ট্রেলিয়া। বৃষ্টির কারণে ৫৯ দশমিক ৩ ওভার খেলা হওয়া ম্যাচে ১০১ রান করেছেন হেড।

শুক্রবার (১৪ জানুয়ারি) হোবার্টের ভেন্যুতে প্রথমবারের মতো অ্যাশেজের কোন টেস্ট খেলতে নামে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। টস জিতে প্রথমে অস্ট্রেলিয়াকে ব্যাটিংয়ে পাঠায় ইংল্যান্ড।

ব্যাট করতে নেমে ষষ্ঠ ওভারে প্রথম উইকেট হারায় অস্ট্রেলিয়া। অজিদের উদ্বোধনী জুটি ভাঙেন ইংল্যান্ডের পেসার ওলি রবিনসন। ২২ বল খেলেও রানের খাতা খোলার আগে আউট হন ডেভিড ওয়ার্নার।

অ্যাশেজের ইতিহাসে অস্ট্রেলিয়ার পক্ষে সবচেয়ে বেশি বল খেলে শূন্য রানে আউট হওয়া ওপেনার এখন ওয়ার্নারই। আর দুই দল মিলিয়ে দ্বিতীয় স্থানে ওয়ার্নার। ১৯৭১ সালে সিডনি টেস্টে ২৯ বলে শূন্য রান করেন ইংল্যান্ডের ব্রায়ান লাকহার্স্ট।

ওয়ার্নারের পর ফিরেন ওপেনার উসমান খাজা। আগের টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করা খাজা এবার ৬ রান করেন। এরপর ক্রিজে এসে ২ বলের বেশি খেলতে পারেননি স্টিভ স্মিথ। তাকে শিকার করেন রবিনসন। এতে ১২ রানে ৩ উইকেট হারায় অস্ট্রেলিয়া।

চতুর্থ উইকেটে প্রাথমিক ধাক্কা সামাল দেন মার্নাস লাবুশেন ও হেড। ওয়ানডে স্টাইলে ৭৪ বলে ৭১ রানের জুটি গড়েন তারা। ৪৪ রানে লাবুশেনকে শিকার করে ইংল্যান্ডকে ব্রেক-থ্রু এনে দেন ব্রড। ৯টি চার মারেন লাবুশেন।

দলীয় ৮৩ রানে লাবুশেনের বিদায়ের পর ক্রিজে হেডের সঙ্গী হন ক্যামেরুন গ্রিন। পরিস্থিতির সাথে দ্রুত মানিয়ে নিয়ে দলের রানের গতি বাড়িয়েছেন হেড ও গ্রিন। দ্বিতীয় সেশনটা নিজেদেরই করে রেখেছিলেন হেড ও গ্রিন। আর এই সেশনেই টেস্ট ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি করেন প্রথম ম্যাচে তিন অংকের স্বাদ নেয়া হেড।

১১২ বলে সেঞ্চুরি পূর্ণ করা হেডকে চা-বিরতির আগ মুহূর্তে বিদায় দেন ক্রিস ওকস। ১১৩ বলে ১২টি চারে ১০১ রান করেন হেড। পঞ্চম উইকেটে ১৬০ বলে ১২১ রান তুলেছেন হেড-গ্রিন। টেস্ট ক্যারিয়ারের তৃতীয় হাফ-সেঞ্চুরি করা গ্রিনকে ৫৮তম ওভারে তুলে নিয়ে ইংল্যান্ডকে খেলায় ফেরান মার্ক উড। ১০৯ বলে ৮টি চারে ৭৪ রান করেন গ্রিন।

গ্রিনের আউটের ৯ বল পর বৃষ্টি নামলে বন্ধ হয় খেলা। এরপর আর খেলা শুরু হতে না পারায় সেখানেই দিনের খেলা শেষ হয়। উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারি ১০ ও মিচেল স্টার্ক শূন্য রানে অপরাজিত আছেন। ইংল্যান্ডের ব্রড-রবিনসন ২টি করে এবং উড-ওকস ১টি করে উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর (প্রথম দিন শেষে)
অস্ট্রেলিয়া : ২৪১/৬, ৫৯.৩ ওভার (হেড ১০১, গ্রিন ৭৪, রবিনসন ২/২৪)।

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

স্লেজিং বা ইমপ্রেস পছন্দ করেন না প্যাট কামিন্স

স্লেজিং বা ইমপ্রেস পছন্দ করেন না প্যাট কামিন্স

কোভিড আক্রান্ত হয়েও জনসম্মুখে যাওয়ার কথা স্বীকার জোকোভিচের!

কোভিড আক্রান্ত হয়েও জনসম্মুখে যাওয়ার কথা স্বীকার জোকোভিচের!

ভারতকে নিয়ে চারদলীয় টুর্নামেন্ট আয়োজনে প্রস্তাব দেবে পাকিস্তান

ভারতকে নিয়ে চারদলীয় টুর্নামেন্ট আয়োজনে প্রস্তাব দেবে পাকিস্তান

ফিক্সিং করতে ওয়ার্নকে দেড় কোটি টাকার প্রস্তাব দিয়েছিলেন সেলিম মালিক!

ফিক্সিং করতে ওয়ার্নকে দেড় কোটি টাকার প্রস্তাব দিয়েছিলেন সেলিম মালিক!