স্বল্প লক্ষ্যেও ব্যর্থ শ্রীলঙ্কা, সেমিফাইনালে আফগান যুবারা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৫৮ পিএম, ২৮ জানুয়ারি ২০২২
স্বল্প লক্ষ্যেও ব্যর্থ শ্রীলঙ্কা, সেমিফাইনালে আফগান যুবারা

ছবি : আইসিসি

আইসিসি অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপের সুপার লিগের সেমিফাইনালে উঠেছে আফগানিস্তান। অ্যান্টিগায় শ্বাসরুদ্ধকর লড়াইয়ে শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে ৪ রানে জয় পেয়েছে তারা। মাত্র ১৩৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমেও জয় তুলতে পারেনি লঙ্কার যুবারা।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা যুব দল। তাদের সিদ্ধান্ত যে সঠিক তা প্রমাণ হয় মাঠে। আফগানিস্তান যুব দলকে ৪৭ দশমিক ১ ওভারেই গুটিয়ে দেয় তারা। লঙ্কান যুবাদের বোলিং তোপে অলআউট হওয়ার আগে মাত্র ১৩৪ রানের সংগ্রহ গড়ে আফগানিস্তান।

বল হাতে সফল হলেও ব্যাট হাতে ব্যর্থতার পরিচয় দেয় শ্রীলঙ্কা। আফগানিস্তানের ছুঁড়ে দেওয়া মাত্র ১৩৫ রানের লক্ষ্যও তারা পার হতে পারেনি। আফগান যুবাদের বোলিং তোপে ৪৬তম ওভারেই গুটিয়ে যায় তারা। অলআউট হওয়ার আগে তাদের সংগ্রহ দাঁড়ায় ১৩০ রান। ফলে স্বল্প লক্ষ্য পেয়েও হেরে গিয়ে বিশ্বকাপ থেকে বিদায় নেয় শ্রীলঙ্কা অনুর্ধ্ব-১৯ দল।

টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভার খেলতে না পারা আফগানিস্তানের পক্ষে ব্যক্তিগত সর্বোচ্চ ৩৭ রান করেন ছয় নম্বরে নামা আবদুল হাদি। আর ব্যাট হাতে আট নম্বর ব্যাটার নুর আহমেদের উইলো করেন ৩০ রান। এছাড়া ওপেনার নাঙ্গেলিয়া খারোতে ব্যাট থেকে ৩৩ বলে আসে ১৩ রান এবং আল্লাহ নূর ৫৮ বলে ২৫ রান করেন। এই চারজন ছাড়া বাকি সবাই ছিলেন সিঙ্গেল ডিজিটে।

আফগান ব্যাটারদের এমন ব্যর্থতার মাঝে বল হাতে সফল ছিলেন লঙ্কান পেসার ভিনুজা। ৯ দশমিক ১ ওভার বল করে মাত্র ১০ রান দিয়ে শিকার করেছেন ৫ উইকেট। এছাড়া দুনিথ ভেল্লালাগে তুলে নেন ৩টি উইকেট।

১৩৫ রানের লক্ষ্যে যেখানে শ্রীলঙ্কার হেসেখেলে জয়ের বন্দরে পৌঁছানোর কথা সেখানে তারাও বিপদে পড়ে। আফগান বোলারদের চেপে ধরার মাঝে দিশেহারা হয়ে পড়ে লঙ্কান ব্যাটাররা। প্রথম ৭ ব্যাটারের মধ্যে ছয়জনই সাজঘরে ফিরেন সিঙ্গেল ডিজিটে। তাও আবার তাদের মধ্যে সর্বোচ্চ রান ছিল ৩।

দলীয় ৪৩ রানে ৭ উইকেট হারানো শ্রীলঙ্কা ব্যাটাররে মাঝে একমাত্র ডাবল ডিজিটের সংগ্রহে ছিলেন ওপেনার চামিন্দু বিক্রমাসিংহে। তার ব্যাট থেকে আসে ৫৩ বলে ১৬ রান। তবে এরপর দলকে টেনে তোলেন অধিনায়ক দুনিথ ভেল্লালাগে আর রাভিন ডি সিলভা। ৬৯ রানের জুটিতে লঙ্কানদের মাঝে জয়ের আশা ফেরান তারা।

দলীয় ১১২ রানের দুনিথ ৩৪ করে আউট হলে আবারও ধাক্কা খায় শ্রীলঙ্কানরা। ৪ রানের ব্যবধানে রাভিনও ২১ করে ফেরেন। শেষ উইকেটে ভিনুজা রানপল (১১ অপরাজিত) আর ত্রিভিন ম্যাথিউ (৪) চেষ্টা করেছিলেন। তবে দলীয় সংগ্রহ ১৩০ রানের বেশি নিয়ে যেতে পারেননি।ম্যাথিউ রানআউটের কবলে পড়লে তরী ডোবে শ্রীলঙ্কার। মাত্র ৫ রান দূরে থাকতে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেন শ্রীলঙ্কার যুবারা।

ব্যাট হাতে ব্যর্থ হলেও বল হাতে দলের জয়ে নায়ক বনে যান আফগানিস্তানের বোলাররা। বিলাল সামি ছাড়া বাকি চার বোলারই একটি করে উইকেট শিকার করেন। আর ৩৩ রানে ২টি উইকেটে শিকার করে বিলাল সামি।

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

বড় জয়ে যুব বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ

বড় জয়ে যুব বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ

যুব বিশ্বকাপে ব্যাক-আপ খেলোয়াড় নিচ্ছে ভারত

যুব বিশ্বকাপে ব্যাক-আপ খেলোয়াড় নিচ্ছে ভারত

অবৈধ বোলিং অ্যাকশনে নিষিদ্ধ জিম্বাবুয়ের যুব ক্রিকেটার

অবৈধ বোলিং অ্যাকশনে নিষিদ্ধ জিম্বাবুয়ের যুব ক্রিকেটার

দুই হাতে বল করে চমক দেখালেন রাধাকৃষ্ণ

দুই হাতে বল করে চমক দেখালেন রাধাকৃষ্ণ